জ্বলদর্চি

৫ জানুয়ারি ২০২১

Today  is the 5th January, 2021
আজকের দিন 
বাংলায় ----২০ পৌষ  মঙ্গলবার ১৪২৭

১৯৪১ সালে আজকের দিনে মনসুর আলি খান পতৌদি জন্মেছিলেন। ইনি একজন প্রাক্তন ভারতীয় ক্রিকেট খেলোয়াড় এবং অধিনায়ক। মাত্র ২১ বছর বয়সে ভারতীয় দলের অধিনায়ক নির্বাচিত হন।

১৮৯০ সালে আজকের দিনে জ্ঞানেন্দ্রমোহন ঠাকুর প্রয়াত হয়েছিলেন। ইনি ছিলেন আইনবিদ্যার ইতিহাসে প্রথম এশীয় ব্যারিস্টার। ১৮৬৫ সালে কলকাতা হাইকোর্টে যোগ দেন।

১৯১৭ সালে আজকের দিনে শরৎচন্দ্র দাশ প্রয়াত হয়েছিলেন। ইনি তিব্বতীয় ভাষা ও সংস্কৃতির একজন ভারতীয় পন্ডিত ছিলেন যিনি তিব্বতে তাঁর দুটি ভ্রমণের জন্য সর্বাধিক খ্যাতি লাভ করেছিলেন।ব্রিটিশদের কাঞ্চনজঙ্ঘায় পা রাখার ৭৬ বছর আগে অর্থাৎ ১৮৭৯ সালে এই বাঙালি কাঞ্চনজঙ্ঘা পেরিয়ে তিব্বত যান। ১৮৮১ সালে  দ্বিতীয় সফরে গিয়ে তিনি তিব্বতের জীবনযাপন ও সংস্কৃতি নিয়ে অসংখ্য নোট রেখেছিলেন যা ‘Journey to Lhasa and Central Tibet’ নামে বই আকারে পরে প্রকাশিত হয়।
১৯৫৫ সালে আজকের দিনে পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় জন্মেছিলেন। ইনি পশ্চিমবঙ্গের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী। সমগ্র ভারতে দিদি নামে অভিহিত। জন্মদিনে অসংখ্য শুভেচ্ছা ও শুভকামনা।

 ১৯৩৮ সালে আজকের দিনে বাংলাদেশের প্রখ্যাত ছড়াকার সুকুমার বড়ুয়া জন্মেছিলেন। বিষয়-বৈচিত্র্য, সরস উপস্থাপনা, ছন্দ ও অন্তমিলের অপূর্ব সমন্বয় তাঁর ছড়াকে করেছে স্বতন্ত্র।তার সাথে প্রাঞ্জল ভাষায় আটপৌরে বিষয়কেও তিনি ছড়ায় ভিন্নমাত্রা দিয়েছেন। তার ছড়া একাধারে বুদ্ধিদীপ্ত, তীক্ষ্ণ, শাণিত আবার কোমলও বটে। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

 ১৯৮৬ সালে আজকের দিনে ভারতীয় অভিনেত্রী ও মডেল দীপিকা পাড়ুকোন জন্মেছিলেন।  তিনি বলিউড চলচ্চিত্রে তাঁর কর্মজীবন প্রতিষ্ঠিত করার পাশাপাশি  তামিল ও কন্নড় চলচ্চিত্রে অভিনয় করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

 ১৮৮৫ সালে আজকের দিনে কিং ক্যাম্প জিলেট জন্মেছিলেন। তিনি সেফটি রেজার ও ব্লেড আবিষ্কার করেছিলেন। জিলেটের ডিজাইনের আগে বেশ কয়েকটি মডেল বাজারে উপস্থিত ছিল। কিন্তু তাঁর  উদ্ভাবনটি ছিল স্ট্যাম্পড স্টিলের পাতলা, সস্তা, ডিসপোজেবল ব্লেড। তাঁর পণ্যটি বিক্রির জন্য ১৯০১ সালে জিলেট সেফটি রেজার সংস্থা প্রতিষ্ঠা করেছিলেন। প্রথম বিশ্বযুদ্ধ চলাকালে যুক্তরাষ্ট্র সরকার তাদের সশস্ত্র বাহিনীর সদস্যদের ব্যবহারের জন্য সেফটি রেজর ব্লেডকেই নির্বাচিত করেন। যুদ্ধ শেষ হওয়া নাগাদ ৩.৫ মিলিয়ন রেজর এবং ৩২মিলিয়ন ব্লেড বিক্রি হয় কেবল সেনাবাহিনীতেই।

 ইতিহাস থেকে জানা যায়, ১৩২৬ সালে আজকের দিনে আলাউদ্দিন খিলজী মৃত্যু বরণ করেছিলেন।ভারত ইতিহাসের ইনি অত্যন্ত বিতর্কিত সম্রাট। তবে পাঁচ বার মোঙ্গল আক্রমণ প্রতিহত করা, বাজারদর নিয়ন্ত্রণ, সেনাবাহিনী সুসংগঠিত করাও কৃতিত্বের কথা। 

 ইতিহাস থেকে জানা যায় ১৫৯২ সালে আজকের দিনে পঞ্চম মুঘল সম্রাট শাহজাহান জন্মেছিলেন। ইনি ১৬২৮ - ১৬৫৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত ভারত উপমহাদেশ শাসন করেছেন। শাহ জাহান নামটি এসেছে ফার্সি ভাষা থেকে যার অর্থ 'পৃথিবীর রাজা'।
 ১৯৭৩ সালে আজকের দিনে উদয় চোপড়া জন্মেছিলেন। ইনি হিন্দি চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক ও সহকারী পরিচালক। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

 ১৯৮১ সালে আজকের দিনে গণসঙ্গীত রচয়িতা সত্যেন সেন প্রয়াত হয়েছিলেন। ইনি হলেন প্রগতি লেখক ও শিল্পী সংঘ উদীচী সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাতা, ব্রিটিশবিরোধী আন্দোলনের কিংবদন্তি বিপ্লবী, সাহিত্যিক এবং শ্রমিক-সংগঠক। গানের  মাধ্যমে মানুষকে জাগরিত করা সহজ--- এই উপলব্ধি  নিয়ে মানুষের জন্য  জীবন বাস্তবতার গান রচনা করেছেন। গান রচনার মাধ্যমেই মূলত তাঁর লেখালেখি জগতে আশা।

মনীষী উবাচ :
কেবল বাইরে বেরতে পারাই যে মুক্তি তা নয়, অবাধে কাজ করতে পাওয়া মানুষের পক্ষে তার চেয়ে বড়ো মুক্তি।(রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments