জ্বলদর্চি

১৩ ফেব্রুয়ারি ২০২১

Today is the 13 February, 2021
আজকের দিন 
বাংলায় ---৩০ মাঘ শনিবার ১৪২৭

আজ, বিশ্ব রেডিও দিবস। ইউনেসকো-র এগজিকিউটিভ বোর্ড প্রথম বিশ্ব রেডিয়ো দিবস পালনের প্রস্তাব দিয়েছিল। রেডিয়ো আমাদের বৈচিত্র্যের শিক্ষা দেয় ও বিভিন্ন ভাষার প্রতি সহনশীলতা বাড়ায়। শিক্ষা, সংবাদ, সংস্কৃতি পরিবহণের মাধ্যম হিসেবে রেডিয়োকে তুলে ধরতে এই দিনটি পালন করা হয়।

   দ্য নাইটেঙ্গেল অফ ইন্ডিয়া নামে পরিচিত সরোজিনী নায়ডু ১৮৭৯ সালে আজকের দিনে জন্মেছিলেন।  স্বনামধন্য এই ভারতীয় স্বাধীনতা সংগ্রামী ছিলেন বিশিষ্ট বাগ্মী ও ইন্দো-অ্যাংলিয়ান কবি। ১৯০৫ সালে বঙ্গভঙ্গ আন্দোলনের পরিপ্রেক্ষিতে তিনি যোগ দেন স্বাধীনতা আন্দোলনে। ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রথম মহিলা সভাপতি নির্বাচিত হন।
   ১৯৭৬ সালে আজকের দিনে হিন্দি এবং বাংলা চলচ্চিত্র এবং টেলিভিশন অভিনেতা শারদ কাপুর  জন্মেছিলেন। তিনি ১৯৯৪ সালে মেরা প্যায়ারা ভারত নামে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন। তিনি জয় হো, তামান্না, লক্ষ্য এবং জোশ সহ বহু ছবিতে অভিনয় করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

   অগ্নিযুগের নারী বিপ্লবী আশালতা সেন ১৯৮৬ সালে প্রয়াত হয়েছিলেন। ইনি ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন ব্যক্তিত্ব, সক্রিয় কর্মী, কবি ও সমাজসেবক।১৯২১ সালের অসহযোগ আন্দোলনের সময় মহাত্মা গান্ধীর আদর্শ তাঁকে বিশেষ ভাবে অনুপ্রাণিত করে। তিনি তখন কর্মক্ষেত্রে ঝাপিয়ে পড়েন।

   বাংলার নবজাগরণের প্রধান শিল্পীদের অন্যতম অসিত কুমার হালদার ১৯৬৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ভারতীয় এই চিত্রশিল্পী  শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুরের একজন সহকারী ছিলেন। ১৯০৯ সাল থেকে ১৯১১ সাল পর্যন্ত তিনি অজন্তা গুহাচিত্রের ওপর পেইন্টিং তৈরিতে ব্যস্ত ছিলেন। ১৯১১ থেকে ১৯১৫ সাল পর্যন্ত তিনি শান্তিনিকেতনে একজন আর্ট শিক্ষক হিসাবে ছিলেন।

   ভারতীয় রেডিও জকি এবং উপস্থাপক মীর আফসার আলী ১৯৭৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। বাংলা গণমাধ্যমের অন্যতম জনপ্রিয় এই  ব্যক্তিত্ব মীর নামেই বেশি পরিচিত। ডিডি বাংলার নিউজ প্রোগ্রাম খাস খবর-এর মাধ্যমে টেলিভিশনে প্রথম আবির্ভাব হলেও জি বাংলায় প্রচারিত রিয়েলিটি শো মীরাক্কেল-এর মাধ্যমেই তিনি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। তিনি বর্তমানে রেডিও মিরচিতে কর্মরত আছেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

   ১৯৫০ সালে আজকের দিনে ইতালীয় সুইস লেখক রাফায়েল সাবাতিনি প্রয়াত হয়েছিলেন। তাঁর জনপ্রিয় গ্রন্থগুলি হল The Sea Hawk, , Scaramouche , Captain Blood and Bellarion the Fortunate ইত্যাদি। তাঁর কবরের মাথার দিককার ফলকে খোদিত আছে Scaramouche উপন্যাসের প্রথম লাইন----He was born with a gift of laughter and a sense that the world was mad.
   ১৯৪৫ সালে আজকের দিনে বলিউড অভিনেতা  বিনোদ মেহরা জন্মেছিলেন। ১৯৫৮ সালে রায়গানি চলচ্চিত্রে অভিনয় করে একটি শিশু শিল্পী হিসেবে। ১৯৭১ সালে প্রাপ্ত বয়স্ক হিসেবে তাঁর চলচ্চিত্র কর্মজীবন শুরু করেন।

মনীষী উবাচ :
স্থানের ফাঁকা না পেলে যেমন ভালো করে বাঁচা যায় না, তেমনি সময়ের ফাঁকা, চিন্তার ফাঁকা না পেলে মন বড়ো করে ভাবতে পারে না; সত্য তার কাছে ছোটো হয়ে যায়।(রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments