জ্বলদর্চি

৩ ফেব্রুয়ারি ২০২১

Today is the 3rd February, 2021
আজকের দিন 
বাংলায় -- ২০ মাঘ বুধবার ১৪২৭

বিখ্যাত তবলাবাদক ওস্তাদ আল্লারাখা ২০০০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। বিখ্যাত তবলা বাদক ওস্তাদ জাকির হুসেইন তাঁরই সন্তান। ১৯৭১ সালে আমেরিকার নিউইয়র্ক শহরের ম্যাডিসন স্কোয়ার গার্ডেন এ 'The Concert for Bangladesh ' সেতারবাদক রবি শংকর ও বিখ্যাত সরোদবাদক ওস্তাদ আলী আকবর খানের যন্ত্রসংগীতের সাথে তবলায় ছিলেন ওস্তাদ আল্লা রাখা খান।

   ভারতের স্বাধীনতা আন্দোলনকারী বাঙালি বিপ্লবী অতীন্দ্রনাথ বসু ১৮৭৩ সালে আজকের দিনে  জন্মেছিলেন। যুগান্তর বিপ্লবী দলের অন্যতম নেতৃস্থানীয় ছিলেন। তিনি স্বাধীনতা সংগ্রামে কয়েকবার কারাবরণ করেছিলেন। ১৯১৬ খ্রিষ্টাব্দ থেকে পরবর্তী পাঁচবছর ব্রিটিশবিরোধী বিপ্লবী কেন্দ্র পরিচালনার অপরাধে তাঁকে নির্বাসনদণ্ড ভোগ করতে হয়।

   ১৪৬৮ সালে আজকের দিনে ইয়োহানেস গুটেনবের্গ (Johannes Gutenberg) প্রয়াত হয়েছিলেন। তিনি একাধারে জার্মান উদ্ভাবক এবং প্রকাশক যিনি ইউরোপে মুদ্রণযন্ত্রের সাহায্যে মুদ্রণ চালু করেন। মুদ্রণ যন্ত্রের আবিষ্কারর  মানব ইতিহাসের দ্বিতীয় সহস্রাব্দের একটি মাইলফলক। মুদ্রণযন্ত্র রেনেসাঁ এবং বৈজ্ঞানিক বিপ্লবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং আধুনিক জ্ঞান ভিত্তিক অর্থনীতি এবং জনসাধারণের শিক্ষার বিস্তারের জন্য গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে কাজ করে।
   বাংলা সাহিত্যের একজন অপ্রতিদ্বন্দ্বী কথাসাহিত্যিক  প্রভাতকুমার মুখোপাধ্যায় ১৮৭৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। ভারতী' পত্রিকায় কবিতা রচনার মধ্য দিয়ে তাঁর সাহিত্য জীবনের শুরু। 'শ্রীমতী রাধামণি দেবী' ছদ্মনামে লিখে কুন্তলীনের প্রথম পুরস্কার লাভ করেনভারতী' পত্রিকায় কবিতা রচনার মধ্য দিয়ে প্রভাতকুমারের সাহিত্য জীবনের শুরু। পরে গদ্য রচনায় হাত দেন। 'শ্রীমতী রাধামণি দেবী' ছদ্মনামে লিখে কুন্তলীন পুরস্কার লাভ করেন।তাঁর প্রথম উপন্যাস 'রমাসুন্দরী। শ্রেষ্ঠ উপন্যাস হিসাবে স্বীকৃতি লাভ করে রত্নদীপ।

   ভারতের অগ্নিযুগের বিপ্লবী ভবানীপ্রসাদ ভট্টাচার্য-এর ১৯৩৫ সালে আজকের দিনে ফাঁসি হয়েছিল। ছাত্রাবস্থায় গুপ্ত বিপ্লবী দলে যোগ দেন। বাংলার কুখ্যাত গভর্নর অ্যাান্ডারসনকে হত্যার প্রতিজ্ঞা নিয়ে কলকাতা ও ঢাকা থেকে আগত অপর দুজন সঙ্গী নিয়ে ১৯৩৪ সালের মে মাসে দার্জিলিং পৌঁছান। তাঁরা ৮ মে ১৯৩৪ তারিখে অ্যাান্ডারসনকে গুলি করেন। দুর্ভাগ্যবশত গুলি লক্ষ্যভ্রষ্ট হয় এবং তাঁরা তিনজনই ধরা পড়েন। বিচারে তিনি  মৃত্যুদণ্ডে দণ্ডিত  হন।

   সশস্ত্র বিপ্লববাদী, কমিউনিস্ট নেতা ও মুক্তিযোদ্ধা জিতেন ঘোষ ১৯৭৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৯২১ এর অসহযোগ আন্দোলনে যোগদান করে কারাবরণ করেন। জেলে ঘানি ঘোরাতে অস্বীকার করায় তার ওপর অত্যাচার চালায় ইংরেজ পুলিশ। জেলের কঠোর আইন ও অত্যাচারের প্রতিবাদে অনশনও করেন। অগ্নিদিনের বর্মা, জেল থেকে জেলে, গরাদের আড়াল থেকে, রক্তাক্ত ঊষা, এই লেনিনের দেশে প্রমুখ তাঁর লিখিত গ্রন্থ।

মনীষী উবাচ :
ধর্ম সামঞ্জস্যের উপর প্রতিষ্ঠিত, সেই সামঞ্জস্য নষ্ট হইলেই ধর্ম নষ্ট হয়।(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------
পেজ-এ লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments