জ্বলদর্চি

৬ ফেব্রুয়ারি ২০২১

Today is the 6th February, 2021
আজকের দিন 
বাংলায়---২৩ মাঘ শনিবার ১৪২৭

বিংশ শতাব্দীর একজন খ্যাতিমান বাঙালি চলচ্চিত্র পরিচালক ঋত্বিক ঘটক ১৯৭৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি চলচ্চিত্র জগতে পা রাখেন ১৯৫১ সালে। নিমাই ঘোষের ছিন্নমূল সিনেমাতে তিনি প্রথম একই সাথে অভিনয় এবং সহকারী পরিচালক হিসাবে কাজ করেন। তাঁর একক পরিচালনায় প্রথম মুক্তি পায় নাগরিক। দু'টি চলচ্চিত্রই ভারতীয় চলচ্চিত্রের গতানুগতিক ধারাকে জোর ঝাঁকুনি দিতে সমর্থ হয়েছিল। তবে সবচেয়ে বিখ্যাত চলচ্চিত্রগুলোর মধ্যে মেঘে ঢাকা তারা,  কোমল গান্ধার এবং সুবর্ণরেখা অন্যতম।

  মহাত্মা গান্ধীর অহিংস নীতির একনিষ্ঠ সমর্থক খান আব্দুল গফফর খান ১৮৯০ সালে আজকের দিনে জন্মেছিলেন। তৎকালীন ভারতের উত্তর- পশ্চিম সীমান্তে বিশৃঙ্খলা ও সাম্প্রদায়িক দাঙ্গা রোধে মহাত্মা গান্ধীর অহিংস নীতির তিনি প্রচার, প্রসার ও ধারণ করেছিলেন। এই মানুষটি এবং তাঁর অনুসারীরা নিজেদের ‘খুদা-ই- খিদমতগার’ মানে ঈশ্বরের সেবক বলতো। একসময় তিনি এতটাই জনপ্রিয় হয়েছিলেন যে তাঁকে সীমান্ত গান্ধী বলে আখ্যায়িত
করা হয়।

  কালাজ্বরের ওষুধ ইউরিয়া স্টিবামাইন আবিষ্কারকারী স্যার উপেন্দ্রনাথ ব্রহ্মচারী ১৯৪৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ব্রিটিশ ভারতের একজন খ্যাতনামা চিকিৎসক এবং বৈজ্ঞানিক ছিলেন। ১৯৩৪ খ্রিস্টাব্দে তিনি নাইট উপাধিতে ভূষিত হন।

  ভারতীয় ক্রিকেটার শান্তাকুমারন শ্রীশান্ত ১৯৮৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। ভারতীয়  ক্রিকেট দলে ডানহাতি ফাস্ট মিডিয়াম পেস বোলিং করতেন। পাশাপাশি ডানহাতে ব্যাটসম্যানের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। ২০১৩ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে spot fixing-এর অভিযোগে দোষী সাব্যস্ত হলে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড কর্তৃক আজীবন ক্রিকেট খেলা থেকে নিষিদ্ধ ঘোষিত হন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  ব্রিটিশ বিরোধী বাঙালি বিপ্লবী অমর বসু ১৮৯১ সালে আজকের দিনে জন্মেছিলেন। কিশোর বয়সে যুগান্তর বিপ্লবী দলে যোগদান করেন। ১৯০৫ খ্রিষ্টাব্দে বঙ্গভঙ্গ আন্দোলনের সময়ে স্বেচ্ছাসেবক হিসাবে কলকাতার রাস্তায় বন্দেমাতরম গান গেয়ে বেড়াতেন। তিনি ফরওয়ার্ড ব্লক প্রতিষ্ঠায় সুভাষচন্দ্র বসুকে সাহায্য করেছিলেন। ভারতের স্বাধীনতার পর কংগ্রেস ত্যাগ করে তিনি বামপন্থীদের সাথে মিলিত হয়ে  শ্রমিক আন্দোলনে যুক্ত হন।

  অগ্নিযুগের শহীদ বিপ্লবী বসন্ত কুমার বিশ্বাস  ১৮৯৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর  সময়ে বিপ্লবীদের লক্ষ্য ছিল বড়োলাট হার্ডিঞ্জ। স্ত্রীলোকের পোশাকে লীলাবতী নাম নিয়ে তিনি ১৯১২ সালের ২৩ ডিসেম্বর লর্ড হার্ডিঞ্জকে শোভাযাত্রার মধ্যে বোমা মেরে আহত করেন দিল্লির রাজপথে। প্রথম বিচারে মুক্তি পেলেও সরকার পক্ষের আপিলে পাঞ্জাব হাইকোর্টের রায়ে তাঁর মৃত্যুদণ্ডের আদেশ হয়।

  বাঙালি রাজনীতিবিদ কালীচরণ বন্দ্যোপাধ্যায় ১৯০৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৮৭৫ সালে অন্যান্যদের সঙ্গে ইণ্ডিয়ান লিগ স্থাপন করেন। ইণ্ডিয়ান অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন। ১৮৮৫ সালে  ভারতের জাতীয় কংগ্রেস স্থাপনের সূচনা থেকেই সক্রিয় ভূমিকা গ্রহণ করেন।

  ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহ্‌রুর পিতা মতিলাল নেহেরু ১৯৩১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। এলাহাবাদের বিখ্যাত এই আইনজীবী ভারতের স্বাধীনতা সংগ্রামের প্রথম সক্রিয় কর্মীদের মধ্যে একজন। ১৯১৯-১৯২০ এবং ১৯২৮-১৯২৯ সাল পর্যন্ত তিনি দুই বার ভারতের জাতীয় কংগ্রেসের সভাপতি ছিলেন।

  স্বাধীন ভারতের প্রথম স্বাস্থ্যমন্ত্রী রাজকুমারী বিবিজী অমৃত কাউর ১৯৬৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি ছিলেন বিখ্যাত গান্ধিবাদী মুক্তিযোদ্ধা এবং সামাজিক কর্মী। যে সংগঠনটি ভারতের সংবিধান প্রণয়ন করেছিল, তিনি তার সদস্য ছিলেন।

  ব্রিটিশ বিরোধী সশস্ত্র বিপ্লবী সাতকড়ি বন্দ্যোপাধ্যায় ১৯৩৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। যুগান্তর দলের বৈদেশিক বিভাগের ভার ছিল তাঁর ওপর।১৯১৪ তে গদর পার্টির বিপ্লবীরা 'কোমাগাতামারু' জাহাজে বজবজে এলে তাদের গোপনে সাহায্য করেন তিনি। ১৯৩০ সালে অত্যাচারী পুলিশ কমিশনার চার্লস টেগার্ট হত্যা চেষ্টা চক্রান্তেও জড়িত ছিলেন।

  ১৯৮৭ সালে আজকের দিনে বাঙালি গণিতজ্ঞ কেশবচন্দ্র নাগ প্রয়াত হয়েছিলেন। সম্ভবতঃ কবিশেখর কালিদাস রায়ের প্রধান অনুপ্রেরণায় ১৯৫২ সালে নব পাটীগণিত প্রকাশ করেছিলেন । অচিরেই অসম্ভব জনপ্রিয় হয়ে পড়ে বইটি এবং বর্তমানেও তাঁর বইয়ের জনপ্রিয়তা বিদ্যমান।

  ১৯৪৭ সালে আজকের দিনে নলিনীকান্ত ভট্টশালী প্রয়াত হয়েছিলেন। ইনি একজন বাঙালি প্রত্নতত্ত্ববিদ, গবেষক এবং পণ্ডিত। ইনি ঢাকা জাদুঘরের প্রতিষ্ঠাতা, যা পরবর্তীতে বাংলাদেশ জাতীয় জাদুঘর হিসেবে পুনঃপ্রতিষ্ঠিত হয়।

  ফরাসি চলচ্চিত্র পরিচালক ও সমালোচক ফ্রঁসোয়া রোলঁ ত্রুফো ( François Roland Truffaut)১৯৩২ সালে আজকের দিনে জন্মেছিলেন। মাত্র ২৫ বছরের কর্মজীবনে তিনি ফ্রান্সের চলচ্চিত্র নির্মাণে নতুন ধারার সৃষ্টি করেন এবং এর মাধ্যমে সে দেশের চলচ্চিত্র শিল্পে বিশেষ স্থান করে নেন। তিনি ১৯৫৫ সালে উ্যন ভিজিত (Une Visite) নামক একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দিয়ে পরিচালনা শুরু করেন। ১৯৭৭ সালে স্টিভেন স্পিলবার্গ পরিচালিত ক্লোজ এনকাউন্টার্স অব দ্য থার্ড কাইন্ড চলচ্চিত্রে অভিনয় করেন। তিনি ২৫টির মত চলচ্চিত্রে কাজ করেছেন।

মনীষী উবাচ :
আপন সীমার বাধা যে ভাঙতে পেরেছে, বাইরের দুর্গম ভৌগোলিক বাধাও সে লঙ্ঘন করতে পেরেছে। (রবীন্দ্রনাথ ঠাকুর)

পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments