আজ ১৮ মার্চ ২০২১

Today is the 18 March,2021
আজকের দিন 
বাংলায় ---৪ চৈত্র বৃহস্পতিবার ১৪২৭

বাঙালি কবি বুদ্ধদেব বসু ১৯৭৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি একাধারে একজন , প্রাবন্ধিক, নাট্যকার, গল্পকার, অনুবাদক, সম্পাদক ও সাহিত্য-সমালোচক ছিলেন। বিংশ শতাব্দীর বিশ ও ত্রিশের দশকের নতুন কাব্যরীতির সূচনাকারী অন্যতম কবি হিসেবে তিনি বাংলা সাহিত্যে সমাদৃত। তবে সাহিত্য সমালোচনা ও কবিতা পত্রিকার প্রকাশ ও সম্পাদনার জন্য তিনি বিশেষভাবে সম্মাননীয়।

শ্রদ্ধা ও স্মরণ।  ক্লিক করে পড়ুন👇

বাঙালি সাহিত্যিক ও চলচ্চিত্র পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায় ১৯০১ সালে আজকের দিনে জন্মেছিলেন। কুমারডুবি কয়লাখনিতে কাজ করার সূত্রে খনি শ্রমিকদের নিয়ে সার্থক বাংলা গল্প রচনার তিনি পথিকৃৎ। উপন্যাস এবং গল্পসহ প্রায় ১৫০টি বই  লিখেছেন। নিজের কাহিনী নিয়ে তাঁর প্রথম ছবি ছিল পাতালপুরী। এছাড়াও তাঁর বিখ্যাত ছবি নন্দিনী, বন্দী, শহর থেকে দূরে, অভিনয় নয়, মানে না মানা, কথা কও, আমি বড় হব, রং বেরং প্রভৃতি। আকাশবাণীতে তিনি বহু নাটক প্রযোজনা ও পরিচালনাও করেছিলেন ।

সাহেব বিবি গোলাম' এর লেখক বিমল মিত্র ১৯১২ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর প্রথম উপন্যাস 'চাই'। 'সাহেব বিবি গোলাম ' প্রকাশিত হওয়ার পর রেলের চাকরি ছেড়ে পুরোপুরি সাহিত্যসৃষ্টিতে আত্মনিয়োগ করেন। তাঁর অন্যান্য উপন্যাসের মধ্যে রয়েছে 'কড়ি দিয়ে কিনলাম', 'একক দশক শতক', 'চলো কলকাতা' 'পতি পরম গুরু' ইত্যাদি। প্রায় পাঁচশোটি গল্প ও শতাধিক উপন্যাসের লেখক বিমল মিত্র তাঁর 'কড়ি দিয়ে কিনলাম' গ্রন্থের জন্য ১৯৬৪ সালে রবীন্দ্র পুরস্কারে সম্মানিত হন।

খ্যাতনামা বাঙালি শিশুসাহিত্যিক বিমল ঘোষ ১৯১০ সালে আজকের দিনে জন্মেছিলেন। ছদ্মনাম মৌমাছি। যিনি তাঁর লেখার মধ্য দিয়ে ছােটদের চরিত্র গঠন ও আগামীর আদর্শ নাগরিক হিসাবে তাঁদের গড়ে তােলার কাজে আজন্ম নিয়ােজিত ছিলেন। তাঁর প্রকাশিত গ্রন্থগুলির মধ্যে উল্লেখযোগ্য হল ইউরোপের অগ্নিকোণে, কামাল পরদেশী ইত্যাদি।

ভারতীয় বিশিষ্ট রস সাহিত্যিক হিমানীশ গোস্বামী ১৯২৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি একজন সাংবাদিক ও ব্যঙ্গচিত্রীও ছিলেন। তাঁর প্রথম প্রকাশিত বইটি ছিল ডেল কার্নেগির ইংরাজী গ্রন্থের বাংলা অনুবাদ। বিলেতে থাকাকালীন অভিজ্ঞতা নিয়ে তাঁর লেখা 'লণ্ডনের পাড়ায়' , 'বিলিতি বিচিত্রা', 'লণ্ডনের আড্ডায়'। তাঁর লেখার সঙ্গে জড়িয়ে থাকত তাঁরই আঁকা কার্টুনধর্মী ছবিগুলি।
বিখ্যাত ভারতীয় অভিনেতা ও চলচ্চিত্র নির্মাতা শশী কাপুর ১৯৩৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। জন্ম নাম বলবীর রাজ কাপুর। ১৯৬১ সালে মুক্তিপ্রাপ্ত ধর্মপুত্র চলচ্চিত্রে নায়কের ভূমিকায় অবতীর্ণ হন। এরপর থেকে ১১৬টি হিন্দি চলচ্চিত্রে অংশ নিয়েছেন। দ্য হাউজহোল্ডার ও শেক্সপিয়ার-ওয়াল্লার ন্যায় ইংরেজি ভাষার চলচ্চিত্রেও অভিনয় করেছেন।

মনীষী উবাচ :
যে দুর্বল, যাহার দোষ করিবার ক্ষমতা অপেক্ষাকৃত অল্প, তাহাকেই কথায় কথায় মেয়াদ ফাঁসি ও দ্বীপান্তরে চালান করিয়া দেওয়া হয়, আর যে বলিষ্ঠ, যাহার অন্যায় ব্যবহার করিবার সমূহ ক্ষমতা রহিয়াছে, তাহার কাজ একবার কেহ বিচার করিয়াও দেখে না। (রবীন্দ্রনাথ ঠাকুর)

আরও পড়ুন 

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি