১৩ মার্চ ২০২১

Today  is the 13 March,2021
আজকের দিন 
বাংলায় --২৮ ফাল্গুন শনিবার ১৪২৭

ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের বিখ্যাত বাঙালি সেতার বাদক উস্তাদ বিলায়েত খাঁ ২০০৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পুরো নাম বিলায়েত হুসেন খাঁ। তিনি উন্নত হস্তকৌশলের অধিকারী সেতারবাদক ও নতুন ধরনের সেতারের আবিষ্কারক।পিতা ছিলেন সেতারবাদক উস্তাদ এনায়েত খাঁ তাঁর প্রথম সিতার শিক্ষক। তাঁর ছদ্ম নাম-  নাথ পিয়া। 

 কলকাতা হাইকোর্টের প্রথম ব্যারিস্টার মনমোহন ঘোষ ১৮৪৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাছাড়া নারীশিক্ষা বিস্তার, স্বদেশবাসীকে দেশপ্রেমে অনুপ্রেরণা দান এবং সংগঠিত রাজনীতিতে দেশের অন্যতম প্রথম ব্যক্তি হওয়ার কারণেও তিনি উল্লেখযোগ্য ব্যক্তিত্ব।

বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেন ১৮৬০ সালে আজকের দিনে জন্মেছিলেন তাঁর ভ্রমণবিষয়ক বইয়ের মধ্যে উল্লেখযোগ্য প্রবাসচিত্র, হিমালয়। তাঁর রচিত গল্পের বইয়ের মধ্যে উল্লেখযোগ্য নৈবেদ্য, কাঙ্গালের ঠাকুর, বড় মানুষ প্রভৃতি।

কলকাতার খ্যাতনামা স্ত্রীরোগবিশেষজ্ঞ স্যার কেদারনাথ দাস ১৯৩৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। কর্ম জীবনের প্রথম দিকে বহু ভারতীয় ও বিদেশী গবেষণামূলক পত্রিকায় মধুমেহ, মস্তিষ্কের টিউমার, ধনুষ্টঙ্কার প্রভৃতি বিভিন্ন বিষয়ে তার প্রবন্ধ ছাপা হয়। ধাত্রীবিদ্যায় তাঁর প্রথম গবেষণা মূলক পুস্তক এ হ্যান্ডবুক অব অব্সটেট্রিক্স।  

বাঙালি কথাসাহিত্যিক প্রতিভা বসু ১৯১৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। পারিবারিক পরিচয়ে তিনি বুদ্ধদেব বসুর স্ত্রী। প্রথম ছোটোগল্প মাধবীর জন্য। প্রথম উপন্যাস মনোলীনা। উপন্যাস, ছোটোগল্প, প্রবন্ধ ,আত্মকথা (জীবনের জলছবি),স্মৃতিকথা (ব্যক্তিত্ত্ব বহুবর্ণে) ভ্রমণকাহিনী (স্মৃতি সততই সুখের ১ম ও ২য় খন্ড) শিশুপাঠ্য রচনা সহ তিনি শতাধিক গ্রন্থ রচনা করেছিলেন।


মনীষী উবাচ :
অনাদি অতীত ও অনন্ত ভবিষ্যৎ যত বড়োই হোক, তবু মানুষের কাছে এক মুহূর্তের বর্তমান তাহার চেয়ে ছোটো নয়। (রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
-----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি