১৪ মার্চ ২০২১

Today is the 14 March, 2021
আজকের দিন
বাংলায় ---২৯ ফাল্গুন রবিবার ১৪২৭

জার্মানি পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন (Albert Einstein) ১৮৭৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। নোবেল পুরস্কার বিজয়ী এই  পদার্থবিজ্ঞানী মূলত আপেক্ষিকতার তত্ত্ব আবিষ্কারের জন্য বিখ্যাত। বিশ্বের সবচেয়ে বিখ্যাত সমীকরণ ভর-শক্তি সমতুল্যতার সূত্র, E = mc2 তাঁর অবদান। তাত্ত্বিক পদার্থবিজ্ঞানে তাঁর বিশেষ অবদান এবং আলোক-তড়িৎ ক্রিয়া সম্পর্কিত গবেষণার জন্য তিনি ১৯২১ সালে নোবেল পুরস্কারে সম্মানিত হন।

ইংরেজ তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী ও  গণিতবিদ স্টিফেন উইলিয়াম হকিং (Stephen William Hawking) ২০১৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁকে ২০শ শতকের অন্যতম সেরা তাত্ত্বিক পদার্থবিজ্ঞানীদের একজন হিসেবে গণ্য করা হয়।তিনি সমগ্র বিশ্বকে দেখিয়েছিলেন মৃত্যুকে বুড়ো আঙুল দেখিয়ে কী ভাবে জীবনের আস্বাদ নেওয়া যায়, হুইল চেয়ারে বসেই কী ভাবে মহাবিশ্বে ঘুরে বেড়ানো যায়।

পল্লীকবি উপাধিতে ভূষিত জসীমউদ্দীন ১৯৭৬ সালে আজকের দিনে (মতান্তরে ১৩ মার্চ) প্রয়াত হয়েছিলেন। আবহমান বাংলার সাংস্কৃতিক ঐতিহ্যে লালিত প্রথম পূর্ণাঙ্গ আধুনিক কবি, পাশাপাশি গীতিকার, ঔপন্যাসিক ও লেখক। তাঁর নকশী কাঁথার মাঠ ও সোজন বাদিয়ার ঘাট বাংলা ভাষার গীতিময় কবিতার উৎকৃষ্টতম নিদর্শনগুলো অন্যতম। তাঁর লেখা অসংখ্য পল্লিগীতি এখনো মানুষের মুখে মুখে শোনা যায়। যেমন আমায় ভাসাইলি রে, কাজল ভ্রমরা রে ইত্যাদি।

ভারতীয় বিশিষ্ট রস সাহিত্যিক, সাংবাদিক ও ব্যঙ্গচিত্রী হিমানীশ গোস্বামী ২০১২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। শরৎচন্দ্র পণ্ডিত (দাদাঠাকুর) ও শিবরাম চক্রবর্তী দ্বারা প্রভাবিত এই লেখকের লেখায় ছিল অনায়াস লঘু-পরিহাস। কথার 'পান' (Pun) আর নতুন শব্দ তৈরিতে তাঁর জুড়ি মেলা ভার। সেই সঙ্গে তীক্ষ্ণ-রসসমালোচনায় বিদ্ধ করতেন রাজনৈতিক নেতা থেকে শুরু করে জনপ্রিয় সাহিত্যিকের রচনাকেও। 

পল্লীবাংলার এক কবি যতীন্দ্রপ্রসাদ ভট্টাচার্য ১৯৭৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। রবীন্দ্র প্রভাবিত যুগে জন্ম গ্রহণ করে ভাবে ও রূপে বাংলা কাব্যে স্বকীয়তা দেখাতে পেরেছেন। তাঁর রচিত উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ গুলি হল মর্মগাথা, হাসির হল্লা, ছায়াপথ, রামধনু ইত্যাদি।

সমগ্র মানব ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বদের একজন কার্ল হাইনরিশ মার্ক্স (Karl Heinrich Marx)১৮৮৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি ছিলেন একাধারে একজন জার্মান দার্শনিক, অর্থনীতিবিদ, ইতিহাসবেত্তা, সমাজ বিজ্ঞানী, রাজনৈতিক তাত্ত্বিক, সমাজতান্ত্রিক বিপ্লবী। তাঁর  সবচেয়ে গুরুত্বপূর্ণ রচনাগুলোর মধ্যে রয়েছে তিন খণ্ডে রচিত দাস ক্যাপিটাল এবং ফ্রিডরিখ এঙ্গেলসের সাথে যৌথভাবে রচিত কমিউনিস্ট ইশতেহার(১৮৪৮)।
ভারতীয় চলচ্চিত্র অভিনেতা আমির খান ১৯৬৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। জন্ম নাম মোহাম্মদ আমির হোসেন খান। অভিনয়ের পাশাপাশি ইনি প্রযোজক, পরিচালক, চিত্রনাট্য লেখক এবং টেলিভিশন উপস্থাপক। হিন্দি চলচ্চিত্রে সফল কর্মজীবনের মাধ্যমে তিনি ভারতীয় চলচ্চিত্রের সবচেয়ে জনপ্রিয় এবং প্রভাবশালী এক অভিনেতা হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। চাচা নাসির হুসেনের 'ইয়াদোঁ কি বারাত'  ছবিতে একজন শিশুশিল্পী হিসাবে তাঁর অভিনয় জীবন শুরু হয়।জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

ভারতীয় পরিচালক, প্রযোজক এবং উপস্থাপক রোহিত শেঠী ১৯৭৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। চলচ্চিত্র নির্মাতা হিসেবে গোলমাল চলচ্চিত্র সিরিজ, সিংহাম চলচ্চিত্র সিরিজ, বোল বাচ্চন, চেন্নাই এক্সপ্রেস  দিলওয়ালে ইত্যাদি ছবি তৈরি করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
সম্মুখের দিকে অগ্রসর হও, কিন্তু পশ্চাতের সহিত বিবাদ করিয়ো না। এক প্রেমের সূত্রে অতীত- বর্তমান ভবিষ্যৎকে বাঁধিয়া রাখো।
(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি