৯ মার্চ ২০২১

Today is the 9th March, 2021
আজকের দিন 
বাংলায় ----২৪ ফাল্গুন মঙ্গলবার ১৪২৭

আমির খানের ‘তারে জমিন পর’-এর ঈশান ১৯৯৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। আসল নাম দর্শিল সাফারী। জন্মদিনে  শুভেচ্ছা ও শুভকামনা।

 বাউল সাধক পাগলা কানাই বা কানাই শেখ ১৮০৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। আধ্যাত্নিক চিন্তা চেতনার সাধক-অসংখ্য দেহতত্ত্ব, জারি, বাউল, মারফতি, ধুয়া, মুর্শিদি গানের স্রষ্টা। আনুষ্ঠানিকভাবে 
তাঁর কোন সঙ্গীত শিক্ষা না থাকলেও সুর দেওয়া হয়ে গেলে আপন মনে গলা ছেড়ে তা গাইতেন। অস্থির পাগল এই স্বভাবকবির কোনো জায়গায় বেশি দিন ভালো লাগত না।

সোভিয়েত বৈমানিক এবং নভোচারী ইউরি আলেক্সেইভিচ্ গাগারিন ১৯৩৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি সর্বপ্রথম ব্যক্তি যিনি মহাকাশ ভ্রমণ করেন, তিনি ভস্টক নভোযানে করে ১৯৬১ সালে পৃথিবীর কক্ষপথ প্রদক্ষিণ করেন।

ভারতীয় উপমহাদেশের ঊনবিংশ শতাব্দীয় অন্যতম পণ্ডিত ব্যক্তিত্ব মদনমোহন তর্কালঙ্কার ১৮৫৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। যিনি লেখ্য বাংলা ভাষার বিকাশে বিশেষ অবদান রেখে গেছেন। তিনি বাংলার নবজাগরণের অন্যতম অগ্রদূত হিসাবেও পরিগণিত। তিনি ফোর্ট উইলিয়াম কলেজের অধ্যাপক ছিলেন এবং বাল্যশিক্ষার জন্য একাধিক পাঠ্যপুস্তক রচনা করেন।

ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী দেবিকা রাণী চৌধুরী ১৯৯৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। যিনি সচরাচর দেবিকা রাণী নামে পরিচিত, বিংশ শতাব্দীর ত্রিশের দশক হতে চল্লিশের দশক পর্যন্ত ভারতীয় চলচ্চিত্রে অভিনয় করেন। প্রথম অভিনীত ছবি কর্ম।১৯৬৯ খ্রিষ্টাব্দে তিনি প্রথম দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত হন।

ভারতীয় চলচ্চিত্র অভিনেতা এবং পরিচালক জয় মুখার্জী ২০১২  সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। আর. কে. নায়ার পরিচালিত লাভ ইন সিমলা ছবিতে  আত্মপ্রকাশ করেছিলেন। তাঁর কয়েকটি ছবি যেমন দূর কি আওয়াজ, আও প্যার করেঁ এবং শাগির্দ, এক মুসাফির এক হাসিনা স, ইশারা এবং জি চাহতা হ্যায় ইত্যাদি বিস্ময়কর সাফল্য লাভ করে ছিল।
বিখ্যাত ভারতীয়  তবলা বাদক ওস্তাদ জাকির হুসেন ১৯৫১ সালে আজকের দিনে জন্মেছিলেন।  তিনি  এবং তাঁর বাবা আল্লা রাকা উভয়ই আন্তর্জাতিক স্তরে তবলা বাজানোর শিল্পকে জনপ্রিয় করেছিলেন। তাঁর একটি অনন্য অবদান হ'ল সুর তৈরিতে "বায়ান" ব্যবহার। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

বাংলাদেশের  চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী ১৯৩২ সালে আজকের দিনে জন্মেছিলেন। তেল রঙ, জল রঙ, কালি-কলম, মোমরং, রেশমছাপ ইত্যাদি নানা মাধ্যমে তিনি  কাজ করেছেন। তাঁর প্রকটি প্রবণতা জ্যামিতিক আকৃতির অনুষঙ্গ। বস্তুতঃ তাঁর ছবি নকশা প্রধান। বর্ণিল পটভূমিতে মোটাদাগের নকশা তাঁর প্রধানতম অঙ্কনশৈলী। ১৯৮৬ খ্রিষ্টাব্দে তাঁকে একুশে পদকে সম্মানিত করা হয়।

১৪৫৪ সালে আজকের দিনে আমেরিগো ভেসপুচি জন্মেছিলেন। তাঁর নামানুসারে আমেরিকা মহাদেশের নামকরণ।

মনীষী উবাচ :
গৃহই আমাদের দেশের সমাজের ভিত্তি, সেই গৃহকে যদি আমরা সহজ না করি, মঙ্গল না করি, তাহাকে ত্যাগের দ্বারা নির্মল না করি, তবে অর্থোপার্জনের সহস্র নূতন পথ আবিষ্কৃত হইলেও দুর্গতি হইতে আমাদের নিষ্কৃতি নাই।(রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
---------------------------------
আরও পড়ুন 

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি