জ্বলদর্চি

২১ এপ্রিল ২০২১

 

Today is the 21 April, 2021
আজকের দিন 
বাংলায় --- ৭ বৈশাখ বুধবার ১৪২৮

১৭৮২ সালে আজকের দিনে জার্মান শিক্ষাবিদ ফ্রেডরিক ফ্রোয়েবল জন্মেছিলেন। তিনি ১৮৩৭ সালে তিন-চার বছরের বাচ্চাদের জন্য একটি নতুন ধরণের শৈশব স্কুল প্রতিষ্ঠা করেছিলেন। যা কিন্ডারগার্ডেন নামে পরিচিত অর্থাৎ  শিশুর বাগান।  নাটক, গান, গল্প এবং বিভিন্নধরনের ক্রিয়াকলাপ ব্যবহার করে কিন্ডারগার্ডেনকে এমন একটি শিক্ষামূলক পরিবেশ হিসাবে নকশা করা হয়েছিল যাতে বাচ্চারা তাদের নিজস্ব কার্যকলাপের মাধ্যমে সঠিক ভাবে  বিকাশিত  হতে পারে।

মার্কিন রম্য লেখক ও  সাহিত্যিক স্যামুয়েল ল্যাংহর্ন ক্লিমেন্স ১৯১০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।তিনি অবশ্য তাঁর ছদ্মনামে “মার্ক টোয়েইন” (Mark Twain)নামেই বেশি পরিচিত। তাঁর সবচেয়ে জনপ্রিয় সাহিত্য কর্ম হচ্ছে 'অ্যাডভেঞ্চার্স অফ টম সয়্যার'এবং 'অ্যাডভেঞ্চার্স অফ হাকলবেরি ফিন'-এই উপন্যাসদ্বয় বিশ্ব সাহিত্যে ক্লাসিকের মর্যাদা লাভ করেছে। তাঁর কৌতুকপূর্ণ গল্প 'The Celebrated Jumping Frog of Calaveras county'  তাঁকে আন্তর্জাতিক খ্যাতি এনে দেয়।

উর্দু শায়েরীর দুনিয়ায় অন্যতম স্তম্ভ  কবি মহম্মদ ইকবাল৷ ১৯৩৮সালে আজকের দিনেই তিনি প্রয়াত হয়েছিলেন।  অবিভক্ত ভারতে তিনি একাধারে ছিলেন জনপ্রিয় কবি, রাজনীতিবিদ, গবেষক এবং দার্শনিকও৷ উর্দু এবং ফারসীতে তাঁর শায়েরি এযুগেও সমান জনপ্রিয়৷ তাঁর কাব্যপ্রতিভায় মুগ্ধ হয়ে ব্রিটিশ সরকার তাঁকে ‘স্যার’ উপাধি দিয়েছিল৷
১৯৪৭সালে মধ্যরাতে দেশ স্বাধীন হওয়ার সময় মধ্যরাতে  সংসদ ভবনের সামনে সমবেত কন্ঠে জনগণ গেয়ে উঠেছিল তাঁরই লেখা গান, ‘সারে জাঁহা সে আচ্ছা’৷

১৯৮০ সালে তাঁকে লন্ডনের ইম্পেরিয়াল কলেজে জিজ্ঞাসা করা হয়েছিল, ৭৬৮৬৩৬৯৭৭৪৮৭০ এবং ২৪৬৫০৯৯৭৪৫৭৭৯-র গুণফল কত? ২৮ সেকেন্ডের মধ্যে এল সঠিক উত্তর-১৮৯৪৭৬৬৮১৭৭৯৯৫৪২৬৪৬২৭৭৩৭৩০--- তিনি মানব কম্পিউটার’ নামে খ্যাত শকুন্তলা দেবী।  তাঁর এই অসাধারণ গণন ক্ষমতার জন্য তাকে ১৯৮২ সালে ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস’ এর অন্তর্ভুক্ত করা হয়েছে। তিনি একজন লেখক হিসেবে বেশ কিছু বই লিখেছেন যার মধ্যে আছে উপন্যাস, গণিত, ধাঁধাঁ ও জ্যোতির্বিজ্ঞানের উপর বই। ২০১৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।
আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন  বাঙালি বাউল গান শিল্পী পূর্ণদাস বাউল ২০১৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৯৩৯ খ্রিষ্টাব্দে মন্বন্তরের সময় দারিদ্র্যপীড়িত পরিবারকে আহার জোগাড় করতে তিনি রেলস্টেশন ও প্ল্যাটফর্মে গান গেয়ে রোজগার করেন। এই সময় সীতারাম ওঙ্কারণাথ নামে এক সাধকের প্রেরণায় তিনি  বাংলার বাইরেও বাউল গান গাইতে বের হন। তিনি মাত্র নয় বছর বয়েসে বাউল গান গেয়ে জয়পুরে এক প্রতিযোগিতায় স্বর্ণপদক জয় করেন।

মনীষী উবাচ :
মেয়েদের মধ্যে একটা প্রাণের প্রাচুর্য আছে যার স্বাভাবিক বিকাশ হচ্ছে কর্মপরতা। কর্মের সমস্ত খুঁটিনাটি যে কেবল ওরা সহ্য করতে পারে তা নয়, তাতে ওরা আনন্দ পায়। (রবীন্দ্রনাথ  ঠাকুর)

জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments