জ্বলদর্চি

১০ এপ্রিল ২০২১

Today is the 10th April, 2021
আজকের দিন 
বাংলায় ---২৫ চৈত্র শনিবার ১৪২৭

বাঙালি লেখক, নিমাই ভট্টাচার্য ১৯৩১ সালে আজকের দিনে জন্মেছিলেন। সাংবাদিকতার মাধ্যমেই তাঁর কর্মজীবন শুরু হয়। প্রকাশিত বইয়ের সংখ্যা ১৫০ -এর অধিক। বাংলা সাহিত্যে মেমসাহেব উপন্যাসটি তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য রচনা। এই গ্রন্থ অবলম্বনে ১৯৭২ সালে একই নামে উত্তম কুমার এবং অপর্ণা সেনকে নিয়ে একটি চলচ্চিত্র নির্মিত হয়।

  বাঙালি সাহিত্যিক ও শিক্ষাবিদ অমিয় চক্রবর্তী  ১৯০১  সালে আজকের দিনে জন্মেছিলেন। এই শীর্ষস্থানীয় আধুনিক কবি শান্তিনিকেতনে রবীন্দ্রনাথের সাহিত্য সচিব ছিলেন। প্রথম দুটি কাব্যগ্রন্থ -কবিতাবলী ও উপহারে রবীন্দ্র প্রভাব থাকলেও খসড়া থেকে স্বকীয়তার অধিকারী। ১৯৬৪ সালে ঘরে ফেরার দিন কাব্যগ্রন্থের জন্য সাহিত্য আকাদেমি পুরস্কারে সম্মানিত হয়েছিলেন।

  ভারতের প্রখ্যাত রাজনীতিবিদ এবং ৫ম প্রধানমন্ত্রী মোরারজি দেসাই  ১৯৯৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৯৩০ সালে মহাত্মা গান্ধীর আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশের স্বাধীনতা সংগ্রামে মোরারজি দেশাই ঝাঁপিয়ে পড়েন। বৃটিশের অন্যায় অপশাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সরকারি চাকরি থেকে ইস্তফা দিয়ে স্বাধীনতা সংগ্রামের কাজেই তিনি নিজেকে নিয়োজিত করেছিলেন। ১৯৭৭- ১৯৭৯ পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনে রত ছিলেন।

  ফরাসি চিকিৎসক ও শিক্ষাবিদ স্যামুয়েল হ্যানেমান ১৭৫৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি ১৮০৫ সালে হোমিওপ্যাথি চিকিৎসা চালু করেন। ১৮১০ সালে চিকিৎসা নিয়মাবলী বিষয়ক গ্রন্থ অর্গানন অব রেসনাল হেলিং আর্ট  জার্মানি ভাষায় প্রকাশ করেন পরবর্তীতে যা অর্গানন অব মেডিসিন নামে প্রকাশিত হয়।

মনীষী উবাচ :
বাড়িতে বাপমা- ভাইবন্ধুরা যাহা আলোচনা করেন বিদ্যালয়ের শিক্ষার সঙ্গে তাহার যোগ নাই, বরঞ্চ অনেক সময়ে বিরোধ আছে। এমন অবস্থায় বিদ্যালয় একটা এঞ্জিন মাত্র হইয়া থাকে- তাহা বস্তু জোগায়, প্রাণ জোগায় না। (রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
---------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments