জ্বলদর্চি

২২ এপ্রিল ২০২১

Today is the 22April, 2021
আজকের দিন 
বাংলায়  --  ৭ বৈশাখ বৃহস্পতিবার ১৪২৭

 আজ, ধরিত্রী দিবস(Earth Day).ধরিত্রী শব্দটি এসেছে ধরণী বা ধরা থেকে, যার অর্থ হলো পৃথিবী। পৃথিবীকে ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য আজকের দিনটি উৎসর্গীকৃত।

বাঙালি অভিনেত্রী এবং গায়িকা কানন দেবী ১৯১৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি ভারতীয় চলচ্চিত্রে নায়িকাদের মধ্যে প্রথম গায়িকা এবং বাংলা চলচ্চিত্রের প্রথম তারকা হিসেবে স্বীকৃত। জয়দেব চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তাঁর অভিনয়ের শুরু।নিয়ে পরিচালকেরা অর্থিকভাবেও তাকে ঠকাতেন। ১৯৩৫ সালে মানময়ী গার্লস স্কুল সিনেমার  মাধ্যমেই তিনি নিজেকে চলচ্চিত্র জগতে প্রতিষ্ঠিত করেছেন। মুক্তি চলচ্চিত্র তাঁকে সর্বপ্রথম অভিনেত্রী হিসেবে সফলতা এনে দেয়।

ভারতীয় ঔপন্যাসিক চেতন ভগত  ১৯৭৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি নিবন্ধকার, বক্তা ও চিত্ৰনাট্যকারও। তাঁর লেখা বেস্টসেলার বইয়ের মধ্যে রয়েছে ফাইভ পয়েন্ট সামওয়ান, ওয়ান নাইট @ এ কল সেন্টার, দ্য থ্রি মিস্টেকস্ অব মাই লাইফ, টু স্টেটস্ঃদ্য স্টোরি অব মাই ম্যারেজ এবং হাফ গার্লফ্রেন্ড। এ বইগুলোর কারণে সারাবিশ্বের পাঠকদের কাছে তুমুল জনপ্রিয়তা পান তিনি। এর মধ্যে চারটি উপন্যাস অবলম্বনে বলিউডে নির্মিত হয় সিনেমা যেমন ফাইভ পয়েন্ট সামওয়ান  অবলম্বনে থ্রি ইডিয়টস, থ্রি মিসটেকস অফ মাই লাইফ অবলম্বনে কাই পো চে,টু স্টেটস্ঃদ্য স্টোরি অব মাই ম্যারেজ অবলম্বনে  টু স্টেটস এবং হাফ গার্লফ্রেন্ড। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের  অন্যতম ব্যক্তিত্ব সুরেন্দ্রমোহন ঘোষ  ১৮৯৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি ছিলেন যুগান্তর দলের অন্যতম কাণ্ডারি।আধ্যাত্মিক ভাবাদর্শে তিনি পণ্ডিচেরির অরবিন্দ আশ্রমের গোষ্ঠীভুক্ত। ভারতীয় ইতিহাস, দর্শন, স্মৃতি, তন্ত্র, বৈষ্ণব সাহিত্য, এবং শ্রী অরবিন্দের জীবন নিয়ে আলোচনা করতেন। তিনি দীর্ঘ ২৪ বছর ব্রিটিশ রাজের কারাদণ্ড ভোগ করেছিলেন এবং জেলে অনশন করেন মোট ৯৬ দিন।

১৯৩০ সালে আজকের দিনে হরিগোপাল বল, মধুসূদন দত্ত,পুলিনচন্দ্র ঘোষ, নির্মল লালা,ত্রিপুরা সেনগুপ্ত শহীদ হয়েছিলেন। বিপ্লবী দলের সদস্য হিসেবে ১৮ এপ্রিল, ১৯৩০ সালে চট্টগ্রাম অস্ত্রাগার আক্রমণের কার্যক্রমে এঁরা  অংশগ্রহণ করেন। ৪ দিন পর সংগঠিত জালালাবাদ পাহাড়ে ব্রিটিশ সৈন্যবাহিনীর সঙ্গে যুদ্ধে আহত হয়ে ঐদিনই  সকলে শহীদ হন।

হিন্দুস্তানি উচ্চাঙ্গ সঙ্গীতের খ্যাতনামা বাঙালি শিল্পী শিপ্রা বসু ২০০৮  সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।কৈশোরে তাঁর সঙ্গীতে হাতেখড়ি আচার্য চিন্ময় লাহিড়ীর কাছে। বিরল প্রতিভার গুণে আর সঙ্গীতাচার্যের তালিমে তিনি হিন্দুস্তানি উচ্চাঙ্গ সঙ্গীতের এবং সেই সাথে লঘু শাস্ত্রীয় সঙ্গীতের  অসামান্য শিল্পী হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।অসাধারণ কারুকার্যময় সুরেলা কণ্ঠের  অধিকারী ছিলেন।  উচ্চাঙ্গ সঙ্গীতের পাশাপাশি ঠুমরি, গজল, দাদরা প্রভৃতি রাগাশ্রয়ী  সঙ্গীতে সমান পারদর্শী ছিলেন।

ইংরেজ ঔপন্যাসিক হেনরি ফিল্ডিং ১৭০৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি তাঁর পার্থিব রসিকতা এবং ব্যঙ্গাত্মক লেখার জন্য পরিচিত। তাঁর কমিক উপন্যাস টম জোনস এখনও ব্যাপকভাবে প্রশংসিত। তাঁকে এবং স্যামুয়েল রিচার্ডসনকে প্রচলিত ইংরেজি উপন্যাসের প্রতিষ্ঠাতা হিসাবে দেখা হয়।

ইমানুয়েল কান্ট সম্ভবত জার্মান দার্শনিকদের মধ্যে সবচেয়ে বিখ্যাত এবং জটিল।তাঁর দর্শন ভার্চুয়াল, তাত্ত্বিক এবং বুঝতে অসুবিধাজনক। ১৭২৪ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।
বাঙালি পুরাতত্ত্ববিদ এবং লোকসংস্কৃতি বিশেষজ্ঞ তারাপদ সাঁতরা ২০০৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। অনুসন্ধান ভিত্তিক গবেষণার ক্ষেত্রে নিজের একটি ধারা তিনি তৈরি করেছিলেন। কৌশিকী পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন। তিনি হাওড়া এবং মেদিনীপুর জেলার পুরাকীর্তি, গ্রামজনপদের ইতিহাস, লোকশিল্প ও শিল্পীসমাজ, লোকউৎসব, ধর্মীয় স্থাপত্য, কলকাতার মন্দির মসজিদ, কারুভাস্কর্য প্রভৃতি বিষয়ে অনেকগুলি বই লিখেছিলেন।

মনীষী উবাচ :
শিক্ষার প্রথম অবস্থায় অনুকরণের ঝাঁজটা যখন কড়া থাকে তখন বিধিবিধান সম্বন্ধে ছাত্র গুরুর চেয়ে আরো কড়া হয়; কিন্তু ভিতরকার প্রকৃতি আস্তে আস্তে আপনার কাজ করতে থাকে, এবং শিক্ষার কড়া অংশগুলোকে নিজের জারক রসে গলিয়ে আপন করে নেয়। এই জীর্ণ করে নেওয়ার কাজটা একটু সময়সাধ্য।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments