৩ মে ২০২১

 Today is the 3rd May, 2021
আজকের দিন 
বাংলায় --১৯ বৈশাখ সোমবার ১৪২৮

 ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী নার্গিস দত্ত  ১৯৮১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। জন্ম নাম  ফাতিমা রশিদ। ১৯৩৫ সালে পাঁচ বছর বয়সে তালাশ-ই-হক চলচ্চিত্রে একটি ছোট চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে আবির্ভূত হন। তাঁর পূর্ণাঙ্গ অভিনয় জীবন শুরু হয় ১৯৪২ সালে তামান্না চলচ্চিত্র দিয়ে।১৯৬৮ সালে  প্রথমবারের মত শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে তিনি এই পুরস্কারে সম্মানিত হন রাত অউর দিন চলচ্চিত্রে অভিনয়ের জন্য।

ভারতের ৩য় রাষ্ট্রপতি জাকির হুসেইন ১৯৬৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৯৬৭ - ১৯৬৯ তাঁর মৃত্যুর পূর্ব পর্যন্ত ভারতের রাষ্ট্রপতিপদে বহাল ছিলেন।১৯৬২ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত ভারতের উপরাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

ভারতীয় রাজনীতিবিদ ভি কে কৃষ্ণ মেনন ১৮৯৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম ভেংগিল কৃষ্ণ কুরুপ কৃষ্ণ মেনন। ভারতের এই  জাতীয়তাবাদী কূটনীতিক ছিলেন  দ্বিতীয় সবচেয়ে শক্তিশালী মানুষ,  প্রথম ভারতের প্রধানমন্ত্রী  জওহরলাল নেহেরু।ছিলেন  ভাল বাগ্মী, সুপণ্ডিত এবং তিরিশের দশকের ‘নতুন যুগের’ মানুষ। তিনি ভারতের সংবিধানের উপস্থাপকের প্রথম খসড়া লিখেছিলেন, ভারতের গণপরিষদের ধারণা শুরু করেছিলেন।
বহুমুখী প্রতিভার অধিকারী কল্লোল যুগের বাঙালি কবি প্রেমেন্দ্র মিত্র  ১৯৮৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি একাধারে ছোটগল্পকার, ঔপন্যাসিক এবং চিত্রপরিচালকও ছিলেন।তিনিই প্রথম বাঙালি সাহিত্যিক যিনি নিয়মিত কল্পবিজ্ঞান বা বিজ্ঞান-ভিত্তিক গল্প-উপন্যাস রচনায় মনোনিবেশ করেন। কুহকের দেশে' গল্পে তাঁর কল্পবিজ্ঞান ও এডভেঞ্চার কাহিনীর নায়ক মামাবাবুর আত্মপ্রকাশ। বাংলা সাহিত্যে তাঁর সৃষ্ট জনপ্রিয় চরিত্রগুলি হল ঘনাদা, পরাশর বর্মা, মেজকর্তা এবং মামাবাবু।

ইতালীয় রেনেসাঁসের অন্যতম পুরোধা পুরুষ নিকোলো মেকিয়াভেলি ১৪৬৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম  নিক্কোলো দি বের্নার্দো দেই মাকিয়াভেল্লি বা  (Niccolò di Bernardo dei Machiavelli)।ইনি ছিলেন রেনেসাঁস বা ইউরোপীয় নবজাগরণ যুগের একজন রাজনৈতিক দার্শনিক, সঙ্গীতকার, কবি এবং রোমান্টিক কমেডি ধাঁচের নাট্যকার এবং রেনেসাঁসকালীন রাজনৈতিক পরিবর্তনের রূপকার।তাঁর সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী এবং বহুল পঠিত গ্রন্থ দ্য প্রিন্স।

মনীষী উবাচ :
অন্য খরচের চেয়ে বাজে খরচেই মানুষকে যথার্থ চেনা যায়। কারণ, মানুষ ব্যয় করে বাঁধা নিয়ম অনুসারে, অপব্যয় করে নিজের খেয়ালে।
(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি