২৭ মে ২০২১

 


Today is the 27 May, 2021

আজকের দিন 

বাংলায় ----- ১২ জ্যৈষ্ঠ বৃহস্পতিবার ১৪২৮

পল্লীবাংলার  কবি যতীন্দ্রপ্রসাদ ভট্টাচার্য ১৮৯০ সালে আজকের দিনে জন্মেছিলেন। পূর্ববাংলার পল্লী প্রকৃতির সহজ সৌন্দর্য তাঁর সহজ সরল শিশুসুলভ চরিত্রে প্রভাব বিস্তার করেছিল । ফলস্বরূপ  রবীন্দ্র প্রভাবিত যুগে জন্ম গ্রহণ করেও তিনি  ভাবে ও রূপে বাংলা কাব্যে  স্বকীয়তা দেখাতে পেরেছেন।লেনিন' শীর্ষক কবিতা লিখে যদিও  বৃটিশ সরকারের বিরাগভাজন হয়েছিলেন,তবে পরবর্তীকালে সেই  কবিতাই তাঁকে যথেষ্ট খ্যাতি দান করেছিল।

বাঙালি সাংবাদিক যোগেশচন্দ্র বাগল ১৯০৩  সালে আজকের দিনে জন্মেছিলেন। রামানন্দ চট্টোপাধ্যায় প্রতিষ্ঠিত 'প্রবাসী' ও 'মডার্ন রিভিউ' পত্রিকার সম্পাদকীয় বিভাগে কর্মরত ছিলেন।স্ত্রীশিক্ষা সম্বন্ধে তাঁর লেখা ইংরাজীতে 'Women's Education in Eastern India' এবং 'স্ত্রীশিক্ষার কথা' বই দুখানি বিশেষ তথ্যবহুল। তাঁর রচিত গ্রন্থের সংখ্যা ৩৫ এর বেশি।

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রী ১৯৬২ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম রবিশঙ্কর জয়াধ্রীতা শাস্ত্রী। তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয় ১৮ বছর বয়সে এবং তা ১২ বছর দীর্ঘস্থায়ী ছিল।ভারতীয় দলের এই  প্রাক্তন দলনেতা ছিলেন একজন অল-রাউন্ডার যিনি ডানহাতি ব্যাটসম্যান ছিলেন এবং বাঁহাতি বোলার ছিলেন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।


আধুনিক অণুজীববিজ্ঞানের জনক হাইনরিশ হেরমান রবার্ট কখ ১৯১০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি একাই  রোগের কারণ হিসাবে অণুজীব সম্বন্ধে আমাদের জ্ঞানকে যেভাবে সমৃদ্ধ করে গেছেন,খুব সংক্ষেপে তাঁর অবদানগুলো বলা প্রায় অসম্ভব।যক্ষার জীবানু আবিষ্কার তাঁর সুমহান কীর্তিগুলির অন্যতম।।১৯০৫ সালে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন।

স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহেরু ১৯৬৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ভারতীয় জাতীয় কংগ্রেসের এই রাজনীতিবিদ ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান নেতাও ছিলেন।দূরদৃষ্টিসম্পন্ন, আদর্শবাদী পণ্ডিত এবং কূটনীতিবিদ নেহেরু ছিলেন একজন আন্তর্জাতিকভাবে খ্যাতিসম্পন্ন ব্যক্তিত্ব। লেখক হিসেবেও তিনি  ছিলেন বিশিষ্ট। ইংরেজিতে লেখা তাঁর বিখ্যাত বই-- The Discovery of India, Glimpses of World History, Toward Freedom( আত্মজীবনী), এবং কন্যা ইন্দিরা গান্ধীকে লেখা চিঠিসমূহের সংকলন  a book Letters from a Father to His Daughter গ্রন্থগুলি  চিরায়ত সাহিত্যের মর্যাদা লাভ করেছে।

পশ্চিমবঙ্গের চতুর্থ ও ষষ্ঠ মুখ্যমন্ত্রী অজয়কুমার মুখোপাধ্যায় ১৯৮৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।প্রেসিডেন্সি কলেজে পড়াকালীন অসহযোগ আন্দোলনে যোগদান করে পড়া ছেড়ে দেন। জীবনের দীর্ঘ সময় জেলে বা অন্তরীন অবস্থায় কাটে। ১৯৪২ এ তাঁর তৈরি  বিদ্যুৎবাহিনী তাম্রলিপ্ত জাতীয় সরকার গঠনে ভূমিকা রেখেছিল।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভারতীয় পরমাণু বিজ্ঞানী ড.শ্যামাদাস চট্টোপাধ্যায় ১৯৯৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইউরেনিয়াম পরমাণুর 'spontaneous fission' বা'স্বতঃস্ফূর্ত বিভাজন' বিষয়ে গবেষণায় আন্তর্জাতিক স্তরের খ্যাতি অর্জনের পর তিনি cosmic rays (কসমিক রশ্মি)'র উপরও কাজ করেন। তিনিই প্রথম পশ্চিমবঙ্গের বীরভূমের বক্রেশ্বরের 'Hot Springs' বা ঊষ্ণ-প্রস্রবণে হিলিয়ম গ্যাসের অস্তিত্ব প্রমাণ করেন।

মনীষী উবাচ :

যেখানে চারিদিকে এলোমেলো, ছড়াছড়ি  নানা জঞ্জাল, নানা আওয়াজ, সেখানে যে প্রতি মুহূর্তেই আমাদের জীবনের এবং মনের শক্তিক্ষয় হচ্ছে সে আমরা অভ্যাসবশত বুঝতে পারি নে।( রবীন্দ্রনাথ ঠাকুর)

--------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
--------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি