জ্বলদর্চি

আবৃত্তির পাঠশালা-২৯/শুভদীপ বসু

আবৃত্তির পাঠশালা-২৯
শুভদীপ বসু

বিষয়-বাংলার বিশিষ্ট আবৃত্তিকার (চতুর্থ পর্ব)

বিশাখা মুখোপাধ্যায়-হালিশহর রামপ্রসাদ বিদ্যাপীঠের বাংলা সাহিত্যের দিদিমণি বিশাখা মুখোপাধ্যায় বর্তমান সময়ের অন্যতম দৃঢ়চেতা আবৃত্তিশিল্পী। বাবা-নেপাল মুখোপাধ্যায়,মা মঞ্জুশ্রী মুখোপাধ্যায়।খুব ছোট থেকেই কবিতার সাথে ঘর বাঁধা। পরবর্তী সময়ে বিবাহের পর স্বামী গৌতম শর্মার হাত ধরে এই শিল্পচর্চা বহুদূর বিস্তৃত হয়েছে। বিশাখা মুখোপাধ্যায় দূরদর্শনে বহু গবেষণা মূলক কাজ করেছেন ও করছেন যা এক একটা মাইলস্টোন।নীরেন্দ্রনাথ চক্রবর্তী, সুনীল গঙ্গোপাধ্যায়,নবনীতা দেব সেন,শীর্ষেন্দু মুখোপাধ্যায়,প্রদীপ ঘোষ,বিজয়লক্ষি বর্মন এরকম বহু মানুষের সান্নিধ্যে এসেছেন উনি। ওনার আবৃত্তির নিজস্ব সংস্থা 'কথানীড়'এর বয়স ১৮। শিল্পী র কণ্ঠে'তুমিও বলবে''প্রিয় নেতাজী'-এর মতো বহু আবৃত্তি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।এনার'কণ্ঠে একবিংশতীর ধ্বনি'আবৃত্তির সি.ডি জনপ্রিয়তা হয়েছিল।ওনার পরবর্তী প্রজন্ম কন্যা গোধূলি বর্তমানে জনপ্রিয় এফএম চ্যানেলের পরিচিত কণ্ঠস্বর।

  শাশ্বতী গুহ: শুধুমাত্র মেয়েদের নিয়ে বর্তমান সময়ে আবৃত্তির ব্যান্ড গড়ে তুলেছেন শাশ্বতী গুহ। নাম রেখেছেন'আলেখ্য আবৃত্তি ব্যান্ড'।খুব ছোট থেকেই উত্তর চব্বিশ পরগনার মেয়ে শাশ্বতী গুহর কবিতার সাথে সহবাস। গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘের সাথে ছোট থেকেই যুক্ত ছিলেন তিনি।'থিয়েটার কমিউনে'নাটক ও করেছেন ইনি।আবৃত্তির প্রশিক্ষক হিসেবে পেয়েছেন-শ্রী তাপস নাগ,শ্রী পরিচয় বসু ও শ্রীমতী রত্নামিত্রকে।১৯৯৭সালে শাশ্বতী গুহ নিজের আবৃত্তির সংস্থা 'আলেখ্য'প্রতিষ্ঠা করেন।দূরদর্শনে ও মঞ্চে সফল সঞ্চালক হিসেবে অত্যন্ত জনপ্রিয় তিনি।'ভোকাট্টা','আরশি','রাগে অনুরাগে' আবৃত্তির সি.ডি.গুলি জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছে। রবীন্দ্রনাথ ঠাকুর,নজরুল ইসলাম, সুনীল গঙ্গোপাধ্যায়,কৃষ্ণা বসু,সুবোধ সরকার,রেহান কৌশিক,আরণ্যক বসু শিল্পীর প্রিয় কবি।আগামী প্রজন্মকে উনি বলেন-'প্রতিনিয়ত চর্চায় থাকতে হবে।তবেই আসবে সফলতা।'ওনার সংস্থা সম্প্রতি ২৫ বছরে পা দেবে।তাই নিয়ে নানা গঠনমূলক চিন্তা ভাবনায় বর্তমানে রয়েছেন শিল্পী।

  প্রীতিশেখর- বাচিক শিল্প বিষয়ক সর্ববৃহৎ সম্পূর্ণ পত্রিকা'কাব্য পথিক'এর সম্পাদক বাচিক শিল্পী প্রীতিশেখর শিল্পের সঙ্গে ঘরবসত সাড়ে তিন দশকের বেশি সময় ধরে।১৯৬৯ সালের২৯শে নভেম্বর অখন্ড মেদিনীপুর জেলার মুগবেড়িয়ায় এনার জন্ম। আবৃত্তির প্রশিক্ষক হিসেবে পেয়েছেন শ্রী সুরাজ মুখার্জি, শ্রীমতী ব্রততী বন্দোপাধ্যায়,স্বর্গীয় স্বরাজ বসু,শ্রী উৎপল কুন্ডু, শ্রী সতীনাথ মুখোপাধ্যায়,শ্রী সৌমেন বসুকে।রবীন্দ্র সদনের শিল্পী তালিকাভুক্ত এই শিল্পী ইতিমধ্যেই ভারতের প্রায় ১৫ টি প্রদেশে এবং কলকাতা প্রায় সব মঞ্চসহ পশ্চিমবঙ্গের অনেকগুলি জেলায় আপন উপস্থাপনায় শ্রোতৃমন জয় করে নিয়েছেন।নিজস্ব সংস্থা'কাব্য পথিক'এর আয়োজনে তিন বছর ধরে চলেছে বেতার নাটক প্রশিক্ষণ ও বাচিক শিল্প প্রশিক্ষণ। ইনি বর্তমানে কয়েকটি গঠনমূলক কাজ নিয়ে ব্যস্ত।তার মধ্যে উল্লেখযোগ্য হলো বছরের বিশেষ দিনগুলো নিয়ে প্রায় ৬০টি বাচিক সংকলন প্রকাশ।
   নন্দিনী লাহা সোম-এনার জন্ম ও বেড়ে ওঠা ক্রমান্বয়ে হাওড়া ও কলকাতায়।বাবা থিয়েটারকর্মী হবার সুবাদে ছোটবেলা থেকেই সাংস্কৃতিক পরিমণ্ডলে বেড়ে উঠেছেন।আবৃত্তি ও শ্রুতি নাটকের গুরু হিসেবে পেয়েছেন চিন্ময় নন্দী,উৎপল কুন্ডু,বিজয় লক্ষ্মী বর্মন ও জগন্নাথ বসুর মতো প্রবাদপ্রতিম মানুষদের।২০১৭ তে প্রথম অ্যালবাম'শব্দের ঘর, নৈঃশব্দ্যের কুঁড়ে'প্রকাশ পায়।২০১৯এ কল্যাণ সেন বরাট এর আবহে প্রকাশ পায় দ্বিতীয় অ্যালবাম'এ আকাশ অংশুমান,এ পৃথিবী রূপক'।দেশে ও বিদেশের মঞ্চে,এফ.এম চ্যানেল ও দূরদর্শন এর পর্দায় সফল এই সঞ্চালক ও আবৃত্তিশিল্পী বর্তমানে global publishing house, Ukiyotoএর বাংলা বই প্রকাশনা বিভাগের সঙ্গে যুক্ত।২০১৯ এ এনার প্রথম বই 'দেওয়ালের শব্দের দাগ'প্রকাশিত হয়।নন্দিনী লাহার সোমের আবৃত্তি শিক্ষা কেন্দ্রের নাম'অনুপ্রাণন'।

  অর্ণব চক্রবর্তী-খুব ছোট থেকেই কবিতার সাথে ঘর বাধা খড়্গপুরের অর্ণব চক্রবর্তীর। বাংলা সাহিত্যে স্নাতকোত্তর এই শিল্পী প্রথম জীবনে স্বর্গীয় শিব সুন্দর বসু ও পরে শ্রী উৎপল কুন্ডু,বিজয়লক্ষী বর্মন এর কাছে আবৃত্তি শিক্ষা নিয়েছেন।১৯৯৯ সাল থেকেই কলকাতার বিভিন্ন মঞ্চে ওনার আবৃত্তি  সকলের নজর কেড়েছে।বিগত ১২ বছর ধরে রবীন্দ্র সদনে কবিপক্ষে নির্বাচিত শিল্পী হিসেবে অংশগ্রহণ করছেন উনি। কলকাতা দূরদর্শনের'কবিতা যখন আবৃত্তি','সকাল সকাল',কলকাতা টিভিতে'গুড মর্নিং কোলকাতা' চ্যানেল টেনে'গুড মর্নিং বাংলা' রুপসি বাংলা তে'আজি এ প্রভাতে' তারা টিভিতে'আজ সকালের আমন্ত্রণে'অনুষ্ঠানে ওনার আবৃত্তি দর্শকদের মন ছুঁয়েছে।২০০০ সালে নিজের আবৃত্তি সংস্থা 'আবৃত্তির উত্তম' প্রতিষ্ঠা করেছেন অর্ণব। শ্রী প্রদীপ ঘোষের সান্নিধ্য লাভ করেছিলেন ইনি।তমলুকের ছন্দায়ন,কলকাতায় চতুষ্কোণ সংস্থার সাথে উনি জড়িত। কর্মসূত্রে খড়গপুর আইআইটি কম্পিউটার সাইন্স ডিপার্টমেন্ট কর্মরত অর্ণব চক্রবর্তীর জীবনে শ্রী রণবীর দত্ত, ঐশিক দাশগুপ্তের ভূমিকা অপরিসীম।

জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments