জ্বলদর্চি

১৫ জুন ২০২১

Today is the 15 June, 2021
আজকের দিন 
বাংলায়--৩১ জ্যৈষ্ঠ মঙ্গলবার ১৪২৮

ভারতীয় সমাজ সংস্কারক অন্না হজারে ১৯৩৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর প্রকৃত নাম কিসান বাবুরাও হজারে। তিনি ভারতের মহারাষ্ট্র রাজ্যের আহমেদনগর জেলার  সিদ্ধি গ্রামের উন্নয়ন কর্মসূচির জন্য বিশেষ পরিচিতি অর্জন করেন। তাঁর প্রচেষ্টায় এই গ্রামটি একটি আদর্শ গ্রামে পরিণত হয়। এই কাজের স্বীকৃতি স্বরূপ ১৯৯২ সালে ভারত সরকার তাঁকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করে। তিনি সরকারি কার্যালয়ে দুর্নীতি রোধে জন লোকপাল বিল আইনরূপে বলবৎ করার দাবিতে আমরণ অনশন বসে কেন্দ্রীয় সরকারের উপর চাপ সৃষ্টি করেছিলেন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  স্বাধীনতা আন্দোলনের অন্যতম বিপ্লবী নেতা তারকনাথ দাস ১৮৮৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন  এই বুদ্ধিজীবীর প্রধান অবদান প্রথম বিশ্বযুদ্ধ চলাকালীন হিন্দু-জার্মান ষড়যন্ত্রের প্রস্থাপনা। তাঁর রচিত কিছু ইংরেজি ও বাংলা গ্রন্থ আছে।

  ললিত কলা একাডেমীর প্রতিষ্ঠাতা সভাপতি দেবীপ্রসাদ রায়চৌধুরী ১৮৯৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি একজন ভারতীয় ভাস্কর, চিত্রশিল্পীও। তিনি শ্রমের বিজয় এবং শহীদ স্মারক-সহ ব্রোঞ্জের ভাস্কর্যের জন্য পরিচিত ছিলেন। আধুনিক ভারতীয় শিল্পের অন্যতম প্রধান শিল্পী হিসেবে তাঁকে বিবেচনা করা হয়। শিল্পক্ষেত্রে অবদানের জন্য ১৯৫৮ সালে ভারত সরকার কর্তৃক   পদ্মভূষণ সম্মানে সম্মানিত হয়েছেন।

  বাঙালি চিন্তাশীল কথাসাহিত্যিক ও ছোটগল্পকার অমলেন্দু চক্রবর্তী ২০০৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। মামা সঞ্জয় ভট্টাচার্যের অনুপ্রেরণায় বাল্যজীবনেই তাঁর সাহিত্যচর্চা শুরু হয়।  উনিশ বৎসর বয়সেই প্রকাশিত হয় তাঁর গল্পগ্রন্থ সাহানা। তাঁর প্রথম উপন্যাস বিপন্ন সময়। তাঁর ছোটগল্প অবিরত চেনামুখ অবলম্বনে প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক মৃণাল সেন তৈরি করেন প্রখ্যাত চলচ্চিত্র একদিন প্রতিদিন। এরপর ১৯৪৩ খ্রিস্টাব্দের বাংলায় তেতাল্লিশের মন্বন্তরের পটভূমিতে রচিত উপন্যাস-'আকালের সন্ধানে' নিয়েও মৃণাল সেন চলচ্চিত্রায়ণ করেছেন।

  ভারতীয় উপমহাদেশের প্রথম মেলোডি কুইন (মালিকা-ই-তাবাচ্ছুম) বা সুরের রানী নামে পরিচিত সুরাইয়া ১৯২৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম  সুরাইয়া জামাল শেখ। উনিশ শতকের ৪০ এবং ৫০ দশকের মধ্যে ভারতীয় চলচ্চিত্রের একজন  জনপ্রিয় গায়িকা এবং অভিনেত্রী ছিলেন।

  বিখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ রথীন্দ্রকান্ত ঘটক চৌধুরী ১৯৮৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। রাজনৈতিক, সামাজিকসহ বিভিন্ন ক্ষেত্রে তাঁর অসামান্য অবদান থাকলেও তার আসল পরিচয় হল তিনি ছিলেন একজন সাহিত্যিক।

মনীষী উবাচ :
দুর্গতির দিনে মানুষ যখন দুর্বল থাকে তখন সে এক দিকের আতিশয্য হইতে রক্ষা পাইলে আর- এক দিকের আতিশয্যে গিয়া উত্তীর্ণ হয়।(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments