জ্বলদর্চি

১১ জুন ২০২১

Today is 11 June, 2021
আজকের দিন 
বাংলায়--২৭ জ্যৈষ্ঠ শুক্রবার ১৪২৮

বাঙালি চিত্রশিল্পী গণেশ পাইন ১৯৩৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। বেঙ্গল আর্ট কলেজে শিল্পশিক্ষা থেকে পেলেন যামিনী রায়, গগন ও অবন ঠাকুরের লোকশিল্প ও স্বাদেশিকতার চেতনার পাশাপাশি হল্যাণ্ডের শিল্পী রেমব্রান্টের ছবিতে আলো আর গাঢ় রঙের ব্যবহার তাঁকে প্রবল ভাবে প্রভাবিত করেছিল। ফলস্বরূপ তাঁর ভাবনা আর তুলি সবসময় নিজস্ব এক ভাষা নিয়ে এগিয়ে গেছে গভীর থেকে গভীরে। জীবন  ও শিল্পের অতল গভীরে ডুবে থাকতে চেয়েছেন সর্বদা।

  সাহিত্যিক ও শিক্ষাবিদ প্রমথনাথ বিশী ১৯০১ সালে আজকের দিনে জন্মেছিলেন। শান্তিনিকেতনের ছাত্র থাকা অবস্থায় তিনি প্রথম উপন্যাস লিখেন দেশের শত্রু। তাঁর শ্রেষ্ঠ উপন্যাস কেরী সাহেবের মুন্সি। এই উপন্যাসের জন্য তিনি ১৯৬০ সালে রবীন্দ্র পুরস্কারে সম্মানিত হয়েছেন। এছাড়া পদ্মা, জোড়াদীঘির চৌধুরী পরিবার, কেশবতী, নীলমণির স্বর্গ সিন্ধুদেশের প্রহরী  উপন্যাসগুলো রচনা করেন।

  রামপ্রসাদ বিসমিল ভারতের স্বাধীনতার জন্য মাত্র ৩০ বছর বয়সে ফাঁসির মঞ্চে শহীদ হয়েছিলেন। তিনি বিপ্লবী সংগঠন হিন্দুস্তান রিপাবলিকান এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সদস্য। তাঁর বিখ্যাত রচনা সরফরোশি কি তামান্না আব হামারে দিল মে হ্যায় ইয়ারো--এই গান গেয়ে কত বিপ্লবী যে ফাঁসির মঞ্চে শহীদ হয়েছিলেন তা জানা নেই। মৈনপুর কান্ড আর কাকোরী কান্ডে নেতৃত্বে দিয়ে তিনি ব্রিটিশ শাসকের বুকে প্রচণ্ড আঘাত হেনেছিলেন। ১১ বছরের বিপ্লবী জীবনে তিনি অনেক বই লিখেছিলেন এবং তা তিনি স্বয়ং প্রকাশও করেছিলেন। কিন্তু তাঁর জীবনকালেই প্রায় সমস্ত বই  ইংরেজ সরকার  নিষিদ্ধ করে দেন। ১৮৯৭ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

  ইতিহাসে কথিত আছে, ৩২৩ খ্রিষ্ট পূর্বাব্দে আজকের দিনে (মতান্তরে ১০ জুন) ম্যাসিডনের রাজা আলেকজান্ডার দি গ্রেট ব্যবিলনে প্রয়াত হয়েছিলেন।

  উইলিয়াম শেকসপিয়রের পরে সর্বাধিক গুরুত্বপূর্ণ ইংরেজ নাট্যকার হিসেবে গণ্য বেন জনসন ১৫৭২ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি ছিলেন সপ্তদশ শতকের একজন ইংরেজ নাট্যকার, কবি, এবং সাহিত্য সমালোচক, যার শিল্পকর্ম ইংরেজি সাহিত্যের উপর দীর্ঘস্থায়ী প্রভাব ফেলেছিল। তিনি বিদ্রুপাত্মক নাটকের জন্যে সর্বাধিক পরিচিত। silent Women  তাঁর লেখা একটি বই।

  স্বাধীনতা আন্দোলনের  অন্যতম ব্যক্তিত্ব শৈলেশ্বর বসু ১৯২৮সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ছাত্রাবস্থায় বিদ্যালয়ে রাষ্ট্রগুরু স্যার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়কে সংবর্ধনা জানানোর জন্য হরিনাভি বিদ্যালয় থেকে নরেন ভট্টাচার্য সহ কয়েকজনের সঙ্গে তিনিও বহিষ্কৃত হন। পরে অনুশীলন সমিতিতে যোগদান করে  বাঘা যতীনের সহকারীরূপে বৈপ্লবিক কাজে আত্মনিয়োগ করেন। জার্মানি থেকে আগ্নেয়াস্ত্র আমদানির ব্যাপারেও বালেশ্বর মামলায় কারারুদ্ধ হন। মুক্তি পাবার পর অসহযোগ আন্দোলনে পুনরায় কারাবরণ করেন।

  আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সাঁতারু মিহির সেন ১৯৯৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। এই বাঙালি  সন্তরণবিদ  প্রথম ভারতীয় হিসেবে ১৯৫৮ সালে ইংলিশ চ্যানেল অতিক্রম করার কৃতিত্ব অর্জন করেন। গিনেস বিশ্ব রেকর্ড বইতে ১৯৬৯ সালে তাঁকে পৃথিবীর শ্রেষ্ঠ দূরগামী সাঁতারু হিসেবে আখ্যায়িত করা হয়েছিল।

  স্বনামখ্যাত বাঙালি অভিনেতা ছবি বিশ্বাস  ১৯৬২সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। অন্নপূর্ণার মন্দির চলচ্চিত্রে প্রথম অভিনয় করেন। তিনি মূলত দেশি সাহেবী চরিত্র এবং রাশভারি ব্যক্তিত্বপূর্ণ চরিত্রে অভিনয়ের জন্য খ্যাতিলাভ করেন।
তাঁর অভিনীত চলচ্চিত্রের মধ্যে সত্যজিৎ রায়ের পরিচালনায় জলসাঘর, দেবী, কাঞ্চনজঙ্ঘা, তপন সিংহের পরিচালনায় কাবুলিওয়ালা এছাড়া প্রতিশ্রুতি, শুভদা, হেড মাস্টার উল্লেখযোগ্য। এছাড়াও তিনি বহু বাণিজ্য সফল চলচ্চিত্রে পার্শ্বচরিত্রে অভিনয় করেছিলেন।

১৮৬০ সালে আজকের দিনে পণ্ডিত রামকমল ভট্টাচার্য প্রয়াত হয়েছিলেন। তৎকালে ন্যায়রত্ন উপাধিতে ভূষিত হন। ইনি বাল্মিকী রামায়ণের অযোধ্যা কাণ্ড অনুবাদ করেছিলেন।

 মনীষী উবাচ :
আজকাল আমাদের আর্থিক অবস্থার চেয়ে ঐশ্বর্যের দৃষ্টান্ত অনেক বেশি বড়ো হইয়াছে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
--------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments