জ্বলদর্চি

১২ জুন ২০২১

 Today is the 12June, 2021
আজকের দিন 
বাংলায়---২৮ জ্যৈষ্ঠ শনিবার ১৪২৮

  আজ, বিশ্ব শিশুশ্রম বিরোধী দিবস (World Day Against Child Labour)। আন্তর্জাতিক শ্রম সংস্থার মতে যদি কোনও কাজের ফলে কোনও শিশুকে তার শৈশবের স্বাভাবিক চাহিদাগুলি থেকে বঞ্চিত হতে হয়, স্কুলের শিক্ষালাভ থেকে সে যদি বঞ্চিত হয় এবং মানসিক, শারীরিক ও নৈতিকভাবে তার ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে তা হলে সেই কাজটিকে ‘শিশুশ্রম’ বলা হবে। আরও বলা হয় ৫ থেকে ১১ বছরের কোনও শিশু দৈনিক এক ঘণ্টা কাজ করলে এবং ১২ থেকে ১৪ বছরের কোন কিশোর সপ্তাহে ১৪ ঘন্টা কাজ করলে তাকে শিশুশ্রমিক হিসেবে ধরা হবে।এই বিষয়টিকে মাথায় রেখে আন্তর্জাতিক শ্রম সংস্থা শিশুশ্রমিকদের দুর্দশার বিষয়টি তুলে ধরতে ২০০২ সালের ১২ জুন প্রথম বিশ্ব শিশুশ্রম বিরোধী দিবস ঘোষণা করে।

  উদ্বাস্তুদের অসহনীয় জীবন সংগ্রাম নিয়ে শক্তিপদ রাজগুরুর লেখা গল্প চেনামুখ। বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটক এ গল্পের কাহিনী অবলম্বনে তৈরি  করেছিলেন  একটি চলচ্চিত্র যার -নাম মেঘে ঢাকা তারা। চলচ্চিত্রটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে এবং শক্তিপদ রাজগুরু জনসাধারণ্যে পরিচিত হয়ে ওঠেন। ১৯৪২-এ দেশ পত্রিকায় প্রথম গল্প আবর্তন প্রকাশিত হয়। তাঁর  প্রথম উপন্যাস -দিনগুলি মোর। ২০১৪ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

  শীর্ষস্থানীয় আধুনিক কবি এবং সৃজনশীল গদ্যশিল্পী অমিয় চক্রবর্তী শান্তিনিকেতনে রবীন্দ্রনাথের সাহিত্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। রবীন্দ্রনাথের খুব ঘনিষ্ঠ জন হয়েও কবিতায় তিনি সম্পূর্ণ স্বকীয়তার ও আধুনিকতার পরিচয় দিয়েছিলেন। বলা যায় অক্লেশে তিনি রবীন্দ্র কাব্যবলয়ের বাইরে অবস্থান করেছেন শুরু থেকেই। বুদ্ধদেব বসু অসংকোচে তাঁকে ‘কবির কবি’ অভিধায় আখ্যায়িত করেছিলেন। আর আবু সয়ীদ আইয়ুব অমিয় চক্রবর্তীকে তার ‘প্রিয়তম কবি’ বলেছেন। ১৯৮৬ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

  হেমচন্দ্র কানুনগো চিত্রশিল্পী ছিলেন বলে কথিত আছে মাদাম কামার অনুরোধে তিনি লাল, গেরুয়া ও সবুজ রঙের তেরঙ্গা পতাকা তৈরি করেন এবং ১৯০৭ খ্রিস্টাব্দের ২২ আগস্ট প্রবাসী ভারতীয়দের সম্মেলনে মাদাম কামা সেই পতাকা উত্তোলন করে সারা বিশ্বে নজর কাড়েন। ইনি ছিলেন একজন গোপন রাজনৈতিক সংগঠনের অগ্রদূত নেতা, এবং আলিপুর বোমা মামলায় অরবিন্দ ঘোষের সহ-অভিযোগী।সম্ভবত তিনি প্রথম বিপ্লবী ছিলেন যিনি ভারত থেকে সামরিক এবং রাজনৈতিক প্রশিক্ষণের জন্য বিদেশে গিয়েছিলেন। ১৮৭১সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

   ঊনবিংশ শতাব্দীর বিশিষ্ট কবিদের অন্যতম ঈশানচন্দ্র বন্দ্যোপাধ্যায় ১৮৯৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। কবি হেমচন্দ্র বন্দ্যোোপাধ্যায় ছিলেন তাঁর অগ্রজ। তাঁর কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে চিতমুকুর, বাসন্তী, যোগেশ, সুধাময়ী উপন্যাস প্রভৃতি। তাঁর যোগেশ কাব্য সমকালীন বাঙালী তরুণের দ্বিধাদ্বন্দ্বের কাব্যরূপ। তিনি ‘পূর্ণিমা’ পত্রিকার প্রকাশনার সাথে আমৃত্যু যুক্ত ছিলেন।

  ১৯১২-১৯২০ খ্রী. পর্যন্ত কলিকাতা হাইকোর্টের যশস্বী বিচারপতি স্যার আশুতোষ চৌধুরী ১৮৬০ সালে আজকের দিনে জন্মেছিলেন। দেশে শিল্পবিস্তারের পটভূমিকায় কাউন্সিল বেঙ্গল টেকনিক্যাল কলেজ স্থাপনে এবং ‘বঙ্গলক্ষ্মী মিলস’ প্ৰতিষ্ঠায় অগ্ৰণী ছিলেন। বেঙ্গল অ্যাসোসিয়েশনের এই প্রতিষ্ঠাতা-সম্পাদক নানা জনহিতকর প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন। তৎকালীন কংগ্রেসের ভিক্ষাবৃত্তির নীতি পরিত্যাগ করে তিনি  স্বনির্ভরতায় জোর দিতেন।

  বিশিষ্ট চিত্রশিল্পী ও শিশুসাহিত্যিক হাসিরাশি দেবী ১৯৯৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। অল্প বয়সেই শিল্পী জীবনের হাতেখড়ি।ছবি আঁকার দক্ষতা ছিল তাঁর। সেকারণে অবনীন্দ্রনাথ তাঁর গুণগ্রাহী ছিলেন। তাঁর কাছে তিনি পেন্টিংয়ের কাজ শিখেছিলেন।প্রধানত শিশু সাহিত্যিক হলেও সাহিত্যের অন্যান্য ক্ষেত্রেও তাঁর অনায়াস বিচরণ ঘটেছে।

   উনবিংশ শতকের বাঙালি সংস্কৃত পণ্ডিত যোগেন্দ্রনাথ বিদ্যাভূষণ ১৯০৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের বিশেষ প্রিয়পাত্র তিনি। তাঁর সংগ্রামী জাতীয়তাবাদী চিন্তাধারার জন্য স্বামী বিবেকানন্দ ও শ্রী অরবিন্দ দ্বারা প্রসংশিত ব্যক্তিত্ব। পরাধীন দেশবাসীকে মাতৃভূমির প্রতি ভালোবাসার শিক্ষা দিয়েছিলেন যে তিনজন তাঁরা হলেন - বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, স্বামী বিবেকানন্দ এবং যোগেন্দ্রনাথ বিদ্যাভূষণ।

মনীষী উবাচ :
মানুষ তাকেই চায় যা বস্তু হয়ে বাস্তু গেড়ে বসে না, যা তার প্রাণের সঙ্গে সঙ্গে চলে, যা তাকে মুক্তির স্বাদ দেয়। (রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------------
সংকলক-রুম্পা প্রতিহার 
--------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments