জ্বলদর্চি

১৩ জুন ২০২১

Today is the 13th June, 2021
আজকের দিন 
বাংলায়--- ২৯ জ্যৈষ্ঠ রবিবার ১৪২৮

আজ, আন্তর্জাতিক কবুতর দিবস।প্রথম বিশ্বযুদ্ধের সময় ৬০০ কবুতর বার্তাবাহক হিসেবে আমেরিকার সৈন্যদের সাথে কাজ করতো। তাদের সেই ভূমিকাকে স্মরণ করে আজকের দিনটি উৎসর্গীকৃত।

  আইরিশ ও ব্রিটিশ উভয় সাহিত্যেরই  প্রবাদ পুরুষ ইয়েটস ১৮৬৫ সালে আজকের দিনে জন্মেছিলেন।পুরো নাম উইলিয়াম বাটলার ইয়েটস (William Butler Yeats)।ইস্টার সানডে তাঁর অন্যতম একটি বিখ্যাত কবিতা, যেখানে আইরিশ বিপ্লবের ঘটনাকে তুুুুলে ধরেছেন। তাঁর সর্বোৎকৃষ্ট লেখাগুলো নোবেল পুরস্কার প্রাপ্তির পর লেখা। যেমন  দ্য টাওয়ার (১৯২৮), এবং দ্য উইন্ডিং স্টেয়ার অ্যান্ড আদার পোয়েমস (১৯২৯)। ১৯২৩ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন। রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা 'গীতাঞ্জলি' কাব্যগ্রন্থটি ইংরেজিতে অনুবাদ হওয়ার পর তিনি মুখবন্ধ লিখে দিয়েছিলেন।

  গজল গায়ক উস্তাদ মেহেদী হাসান খান ২০১২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁকে গজল সম্রাট বলা হত। মেহেদী হাসান নামেই সমধিক পরিচিত এই ব্যক্তিত্ব উপমহাদেশের অন্যতম প্রবাদপ্রতিম গায়ক ও সুরস্রষ্টা ছিলেন। পাকিস্তানের চলচ্চিত্র জগতের উজ্জ্বল নক্ষত্র ছিলেন। পাকিস্তান সরকারের তরফে তমঘা-ই-ইমতিয়াজ, প্রাইড অফ পারফরম্যান্স এবং হিলাল-ই-ইমতিয়াজ ইত্যাদি সম্মানে সম্মানিত হয়েছেন।

  স্বাধীনতা আন্দোলনের  অন্যতম ব্যক্তিত্ব অপূর্ব সেন ১৯৩২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। বিপ্লবী দলের সদস্য হিসেবে ৮ এপ্রিল, ১৯৩০ সালে চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনের কার্যক্রমে তিনি অংশগ্রহণ করেন এবং পরে ফেরার হন। পলাতক অবস্থায় থাকাকালে সূর্য সেনসহ পুলিশ কর্তৃক অবরুদ্ধ হয়ে তিনি পুলিসের গুলিতে আজকের দিনে ঘটনাস্থলেই শহীদ হন।

  ভারতীয় মহিলা তীরন্দাজ দীপিকা কুমারী  ১৯৯৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি সাধারণত ব্যক্তিগত ও দলগত উভয় বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করে থাকেন। ২০১০ সালে কমনওয়েলথ গেমসে তিনি মহিলাদের ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণপদক জিতেছিলেন। এছাড়া তিনি দোলা ব্যানার্জি ও বোম্বায়লা দেবীকে সাথে নিয়ে মহিলাদের দলগত ইভেন্টেও স্বর্ণপদক জিতেছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
জীবের মধ্যে অনন্তকে অনুভব করারই অন্য নাম ভালোবাসা। (রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
-------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments