জ্বলদর্চি

১৪ জুন ২০২১

Today is the 14 June, 2021
আজকের দিন 
বাংলায়--৩০ জ্যৈষ্ঠ সোমবার ১৪২৮

আজ, বিশ্ব রক্তদাতা দিবস (World Blood Donor Day)। 'রক্তদান জীবন দান' কথাটার সঙ্গে আমরা সকলেই  পরিচিত। প্রতি দিন বিশ্বে রক্তের অভাবে বহু মানুষের প্রাণ গেলেও সুস্থ মানুষেরা অনেকেই রক্তদান সম্পর্কে ভুল ধারণা, ইতস্তত ভাব কাটিয়ে উঠতে পারেননি। রক্তদান সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে  ২০০৪ সাল থেকে প্রতি বছর আজকের  দিন পালিত হচ্ছে রক্তদাতা দিবস হিসেবে। যারা স্বেচ্ছায় ও বিনামূল্যে রক্তদান করে লাখ লাখ মানুষের প্রাণ বাঁচাচ্ছেন তাদের সহ সাধারণ জনগণকে রক্তদানে উৎসাহিত করাই এ দিবসের উদ্দেশ্য। তাছাড়া আজকের  দিবসটি পালনের আরও একটি তাৎপর্য রয়েছে। এদিন জন্ম হয়েছিল বিজ্ঞানী কার্ল ল্যান্ডস্টেইনারের। এই নোবেলজয়ী বিজ্ঞানী আবিষ্কার করেছিলেন রক্তের গ্রুপ ‘এ, বি, ও,এবি।

  অস্ট্রীয় জীববিজ্ঞানী ও চিকিৎসক কার্ল লান্ডস্টেইনার (Karl Landsteiner) ১৮৬৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯০১ সালে তিনি মানুষের  ব্লাড গ্রুপ সিস্টেম আবিষ্কার করেন। ১৯৩০ সালে রক্তের গ্রুপ আবিষ্কার করার জন্য চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছিলেন।

  ফরাসি পদার্থ বিজ্ঞানী শার্ল ওগ্যুস্তাঁ দ্য কুলম্ব (Charles Augustin de Coulomb) ১৭৩৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি যন্ত্রকৌশল এবং তড়িৎ ও চুম্বকতার ইতিহাসে বিশেষ স্থান দখল করে আছেন। তিনি ১৭৭৯ সালে ঘর্ষণের সূত্র সংক্রান্ত গুরুত্বপূর্ণ আবিষ্কার প্রকাশ করেন। এর বিশ বছর পর প্রকাশিত হয় সান্দ্রতা বিষয়ক স্মারক রচনা।তড়িৎচুম্বক বলের গাণিতিক তত্ব আবিষ্কারের পথপ্রদর্শক হিসেবে তিনি বিবেচিত। আধান এর একক কুলম্ব এবং কুলম্বের সূত্র তাঁর নামানুসারে নামকরণ করা হয়েছে।

মার্কিন লেখিকা হ্যারিয়েট এলিজাবেথ বিচার স্টো (Harriet Elisabeth Beecher Stowe)১৮১১  সালে আজকের দিনে জন্মেছিলেন। দাসপ্রথা বিলোপ আন্দোলনের সক্রিয় এই কর্মী আফ্রিকান-মার্কিনদের দাসত্বের রূঢ় অবস্থা নিয়ে রচিত Uncle Tom's Cabin উপন্যাসের জন্য সুপরিচিত। বইটি উপন্যাস ও নাটক হিসেবে মিলিয়নের অধিক কপি বিক্রি হয়েছিল। উপন্যাস, আত্মকথা, প্রবন্ধ ও চিঠিসহ ৩০টি বই রচনা করেন। তিনি তাঁর রচিত বইসমূহ ও সামাজিক সমস্যার ক্ষেত্রে তাঁর অবস্থানের জন্য প্রভাবশালী হয়ে ওঠেছিলেন।

  প্রখ্যাত গান্ধীবাদী নেতা ও রসায়নবিদ সতীশচন্দ্র দাশগুপ্ত  ১৮৮০ সালে আজকের দিনে জন্মেছিলেন।আচার্য প্রফুল্লচন্দ্রের তাঁর প্রতিষ্ঠিত বেঙ্গল কেমিক্যাল ওয়ার্কসের (বর্তমানে বেঙ্গল কেমিক্যালস এণ্ড ফার্মাসিউটিক্যালস) দ্বার গবেষণার কাজে উন্মুক্ত করে দেন এই সত্য-সন্ধানী কৌতূহলী ছাত্র- গবেষকের প্রতিভা বিকাশের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের পাঠ শেষ করার সাথে সাথেই। সেখানে তিনি সঙ্গী পেলেন আচার্যের অপর এক ছাত্র রাজশেখর বসুকে (পরশুরামকে)। আচার্যের প্রেরণায় আর এই দুই ছাত্র-কর্মীর অনলস চেষ্টায় বাঙালির গৌরব বেঙ্গল কেমিক্যাল অল্পদিনেই ভারতবর্ষের অগ্রগণ্য রসায়নশিল্প প্রতিষ্ঠানে পরিণত হয়ছিল। এখানে কাজ করার সময় তাঁর ছোটো-বড়ো নানা আবিষ্কার ও উদ্ভাবনের মধ্যে অগ্নি নির্বাপক যন্ত্রটি বিশেষ উল্লেখযোগ্য। ফায়ার- কিং নামের এই  অগ্নিনির্বাপণ যন্ত্রটি বাজারে বহু সমাদৃত হয়েছিল এবং বেঙ্গল কেমিক্যাল প্রথম ভারতে তৈরি এই যন্ত্রটি বিক্রি করে প্রভূত অর্থ লাভ করে।

  বিশ শতকের বাঙালি সমাজবিজ্ঞানী বিনয় ঘোষ ১৯১৭  সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি  একজন সাহিত্য সমালোচক, সাহিত্যিক, লোকসংস্কৃতি সাধক, চিন্তাবিদ ও গবেষক। ইতিহাস ও রাজনীতি সম্পর্কিত পর্যালোচনায় বিশেষ কৃতিত্বের অধিকারী এই ব্যক্তির রচনায় উনবিংশ শতকের বাংলা ও বাংলার নবজাগরণের ঐতিহাসিক ব্যাখ্যা যেমন স্থান পেয়েছে, তেমনি  বাংলার সাহিত্যসম্ভারও  পুষ্ট হয়েছে। কলকাতাকে ইতিহাসের আলোকে নতুন রূপ দিয়ে, নতুন ব্যাখ্যা দিয়ে তুলে ধরেছেন। সেই সঙ্গে  বাংলার লোকশিল্পের সমাজতত্ত্বও তাঁর রচনায় সন্নিবিষ্ট হয়েছে।

  কিউবার বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব চে গেভারা ১৯২৮  সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি  ছিলেন একজন আর্জেন্টিনীয় মার্কসবাদী, বিপ্লবী, চিকিৎসক, লেখক, বুদ্ধিজীবী, গেরিলা নেতা, কূটনীতিবিদ, সামরিক তত্ত্ববিদ। তাঁর প্রকৃত নাম ছিল এর্নেস্তো গেভারা দে লা সের্না ( Ernesto Guevara de la Serna)। তবে তিনি সারা বিশ্বে লা চে বা কেবলমাত্র চে নামেই পরিচিত। মৃত্যুর পর তাঁর শৈল্পিক মুখচিত্রটি একটি সর্বজনীন প্রতিসাংস্কৃতিক প্রতীক এবং এক জনপ্রিয় সংস্কৃতির বিশ্বপ্রতীকে পরিণত হয়।

  ভারতের জনপ্রিয় সঙ্গীতশিল্পী প্রীতম চক্রবর্তী  ১৯৭১ সালে আজকের দিনে জন্মেছিলেন। প্রীতম নামে অধিক পরিচিত এই সঙ্গীতজ্ঞ ভারতীয় সঙ্গীত পরিচালক, গীতিকার, কণ্ঠশিল্পী, যন্ত্রবাদক এবং বলিউডের চলচ্চিত্রেরের সঙ্গীত প্রযোজক। দেড় যুগেরও বেশি সময়ের পেশাগত জীবনে তিনি প্রায় একশটিরও বেশি বলিউড চলচ্চিত্রে সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  বাংলাদেশের অন্যতম  প্রখ্যাত ঔপন্যাসিক সেলিনা হোসেন ১৯৪৭ সালে আজকের দিনে জন্মেছিলেন।  সমকালের সামাজিক ও রাজনৈতিক দ্বন্দ্ব সংকট তাঁর উপন্যাসে প্রতিফলিত। ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের প্রসঙ্গ তাঁর লেখায় নতুন মাত্রা যোগ করেছে।লেখালিখি ছাড়াও ২০ বছরেরও বেশি সময় ধরে 'ধান শালিকের দেশ' পত্রিকা সম্পাদনা করেন। তিনি ১৯৯৭ সালে বাংলা অ্যাকাডেমির প্রথম মহিলা পরিচালক হন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

   ভারতীয় অভিনেত্রী কিরণ খের ১৯৫৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। অভিনয় জীবনে তিনি দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন, প্রথমবার সর্দারী বেগম  চলচ্চিত্রের জন্য বিশেষ জুরি পুরস্কার এবং দ্বিতীয়বার বাড়িওয়ালি চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  বিশ্বের খ্যাতনামা টেনিস খেলোয়াড় স্টিফানি মারিয়া "স্টেফি" গ্রাফ ( Stefanie Maria "Steffi" Graf)  ১৯৬৯সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯৮০-এর দশকের শেষার্ধ্ব থেকে ১৯৯০-এর দশক পর্যন্ত মহিলাদের টেনিসে একচেটিয়া প্রাধান্য বিস্তার করেছিলেন।  তিনি সর্বমোট ২২টি গ্র্যান্ড স্ল্যাম এককের শিরোপা জয় করেন। ১৯৮৮ সালে টেনিস ইতিহাসে নারী-পুরুষ উভয় ক্ষেত্রে বিশ্বের একমাত্র খেলোয়াড়রূপে এক পঞ্জিকাবর্ষে চারটি গ্র্যান্ডস্ল্যাম এককের শিরোপাসহ অলিম্পিক স্বর্ণপদক জয়ের বিরল কৃতিত্বের অধিকারী। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  ইংরেজ লেখক জেরোম ক্ল্যাপকা জেরোম  ১৯২৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর হাস্যরসাত্মক ভ্রমণ কাহিনি Three Men in a Boat - এর জন্য সর্বাধিক পরিচিতি। My Life and Times নামক  আত্মজীবনীটিও অত্যন্ত প্রাণবন্তভাবে বর্ণিত।

  ভারতপ্রেমিক মহিলা মেরি কার্পেন্টার ১৮৭৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৮৩৩ খ্রিষ্টাব্দে পিতৃবন্ধু রামমোহন রায়ের সাথে পরিচয় হলে স্ব-ইচ্ছায় তিনি ভারতে আসেন। ভারতের সংস্কৃতি ও সমাজ সম্পর্কে তাঁর বিশেষ শ্রদ্ধা ছিল। এই শিক্ষাব্রতী ও সমাজসংস্কারক মহিলা স্ত্রী শিক্ষার উন্নতিকল্পে ও কারাসংস্কার আন্দোলনে অগ্রণী ছিলেন।

  প্রতিভাবান ভারতীয় অভিনেতা সুশান্ত সিং রাজপুতের আজ প্রথম প্রয়াণ বার্ষিকী।টেলিভিশন ধারাবাহিকে কাজ করার মধ্যে দিয়ে তাঁর অভিনয় জীবনের শুরু। ২০১৩ সালে নাট্য-চলচ্চিত্র কাই পো চে!-তে ইশান ভট্ট চরিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে জগতে পদার্পণ করেছিলেন। মাত্র ৩৪ বছর বয়সে ২০২০ সালে আজকের দিনে তাঁর বাড়ি থেকে ঝুলন্ত অবস্থায় তাঁকে উদ্ধার করা হয়।

  স্কটল্যান্ডীয় ইঞ্জিনিয়ার জন বেয়ার্ড ১৯৪৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পুরো নাম জন লগি বেয়ার্ড।বিশ্বের প্রথম কার্যক্ষম ইলেক্ট্রোমেকানিক্যাল টেলিভিশন আবিস্কারের জন্য তিনি বিশ্ব বিখ্যাত।

   পাঁচের দশকের সুদর্শন, মহিলামহলে চরম জনপ্রিয় ভারত ভূষণ নিজের সময়ের মহাতারকা। ১৯৪১ সালে মুক্তি পেয়েছিল তাঁর প্রথম ছবি ‘চিত্রলেখা’। এরপর একে একে ভক্ত কবীর, সুহাগ রাত, আঁখে, জন্মাষ্টমী-র মতো ছবির সাহায্যে নিজের জায়গা মজবুত করেন। বৈজু বাওরা মুক্তি পেয়েছিল ১৯৫২ সালে। এরপর থেকে তিনি  নিজেই একটা ব্র্যান্ড, ফিল্ম ইন্ডাস্ট্রির অন্যতম ম্যাটিনি আউডল হয়ে ওঠেন। ১৯২০ সালে আজকের দিনে জন্মেছিলেন।

   জুবিন নটিয়াল একজন ভারতীয় গায়ক, অভিনয়শিল্পী , ইন্ডি-পপ এবং প্লেব্যাক গায়ক। ১৯৮৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। ২০১৪ সালে বলিউড চলচ্চিত্র 'এক মুলাকাত নাফি কে সাথ' -এ গানের মাধ্যমে তার অভিষেক হয়। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
নামগ্রহণের দ্বারা কর্তব্য রক্ষা করি, সত্যগ্রহণের দুরূহ অধ্যবসায় পিছনে পড়ে যায়। কর্মের মধ্যে তাঁকে স্বীকার করলেম না, স্তবের মধ্যে সহজ নৈবেদ্য দিয়েই খালাস।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments