জ্বলদর্চি

১৬ জুন ২০২১

Today is the 16 June, 2021
আজকের দিন 
বাংলায়---১ আষাঢ়  বুধবার ১৪২৮

বেঙ্গল কেমিক্যালসের প্রতিষ্ঠাতা  আচার্য স্যার প্রফুল্ল চন্দ্র রায় ১৯৪৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি ছিলেন একাধারে প্রখ্যাত বাঙালি রসায়নবিদ, শিক্ষক, দার্শনিক ও কবি। তাঁর প্রথম মৌলিক গবেষণার বিষয় ছিল খাবারে ভেজাল নির্নয়ের রাসায়নিক পদ্ধতির উদ্ভাবন। মারকিউরাস নাইট্রাইট তার আরেকটি যুগান্তকারী আবিষ্কার। এছাড়া তিনি পারদ-সংক্রান্ত ১১ টি মিশ্র ধাতু আবিষ্কার করেছিলেন। গবাদি  পশুর হাড় পুড়িয়ে তাতে সালফিউরিক অ্যাসিড মিশিয়ে তিনি তৈরি করেন ফসফেট অফ লাইম। দেশি শিল্পায়ন উদ্যোক্তাও ছিলেন তিনি।

  দেশবন্ধু নামেতে জগৎ বিখ্যাত চিত্তরঞ্জন দাশ  ১৯২৫ সালে  আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। এই  বাঙালি আইনজীবী ছিলেন রাজনীতিবিদ, স্বাধীনতা সংগ্রামী,লেখক এবং স্বরাজ্য পার্টি-র প্রতিষ্ঠাতা। ১৯০৮ সালে অরবিন্দ ঘোষের বিচার তাঁকে পেশাগত মঞ্চের সম্মুখ সারিতে নিয়ে আসে। তিনি এত সুনিপুণ দক্ষতায় মামলাটিতে বিবাদী পক্ষ সমর্থন করেন যে অরবিন্দকে শেষ পর্যন্ত বেকসুর খালাস করে দেয়া হয়। তাঁর সময়ের অন্যতম বৃহৎ অঙ্কের আয় অর্জনকারী উকিল হওয়া সত্ত্বেও তিনি তার সম্পদ অকাতরে সাহায্যপ্রার্থীদের কাছে বিলিয়ে দিয়ে বাংলার ইতিহাসে দানবীর হিসাবে সুপরিচিত হয়ে আছেন।

  ভারতের খ্যাতিমান চলচ্চিত্র অভিনেতা মিঠুন চক্রবর্তী ১৯৫০ সালে আজকের দিনে জন্মেছিলেন। মৃগয়া (১৯৭৬) চলচ্চিত্রের মাধ্যমে তাঁর অভিষেক ঘটে। এ ছবির মাধ্যমেই তিনি সেরা অভিনেতা হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হয়েছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  খ্যাতিমান বাঙালি কণ্ঠসংগীত শিল্পী হেমন্ত মুখোপাধ্যায় ১৯২০ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি হিন্দি সংগীত জগতে হেমন্ত কুমার নামে প্রসিদ্ধ ছিলেন।১৯৪১ খ্রিস্টাব্দে মুক্তিপ্রাপ্ত বাংলা চলচ্চিত্র নিমাই সন্যাস চলচ্চিত্রে তিনি প্রথম গান গেয়েছিলেন  তিনি বাংলা, হিন্দি এবং অন্যান্য ভারতীয় ভাষায় গান গেয়েছেন। তিনি রবীন্দ্র সংগীতের একজন বিশিষ্ট শিল্পী ছিলেন। তিনি শ্রেষ্ঠ পুরুষ নেপথ্য গায়ক বিভাগে দু-বার জাতীয় পুরস্কারে  সম্মানিত হয়েছেন ।

  আমেরিকান সাহিত্যিক এরিখ সেগাল ১৯৩৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি  ছিলেন একজন  চিত্রনাট্যকার ও অধ্যাপক। ১৯৭০-এ প্রকাশিত প্রথম উপন্যাস ‌‌লাভ স্টোরি‌ তাঁকে জনপ্রিয়তার শিখরে পৌঁছে দেয়। জেনি আর অলিভারের প্রেম, পরিবারের আপত্তি সত্ত্বেও বিয়ে, জেনির ক্যানসারে মৃত্যু আর শেষে অলিভারের বিখ্যাত উক্তি, ‘লাভ মিনস নেভার হ্যাভিং টু সে ইউ আর সরি’। পৃথিবীর প্রায় সব দেশে তরুণ-তরুণীদের কাছে প্রেমের বাইবেল হয়ে ওঠে এই উপন্যাস।

সাংবাদিক এবং সমাজসেবক হরিশ্চন্দ্র মুখোপাধ্যায় ১৮৬১ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি তাঁর হিন্দু প্যাট্রিয়ট পত্রিকার মাধ্যমে নীলকর সাহেবদের অত্যাচারের কথা সবার কাছে তুলে ধরেন। সাঁওতাল বিদ্রোহে বিদ্রোহীদের প্রতি একমাত্র তিনি তাদের প্রতি  সহানুভূতি এবং সরকারের কড়া সমালোচনা করে সাহসের পরিচয় দেন। তিনি লর্ড ডালহৌসির রাজ্যগ্রাসনীতিরও কঠোর সমালোচনা করেন।

মনীষী উবাচ :
মানুষ আপনার চেয়ে আপনি বড়ো; সেই জন্যে মানুষ মৃত্যুকে দুঃখকে ক্ষতিকে অগ্রাহ্য করতে পারে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
--------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments