জ্বলদর্চি

১৭ জুন ২০২১

Today is the 17 June, 2021
আজকের দিন 
বাংলায়---২ আষাঢ় বৃহস্পতিবার ১৪২৮


ভারতীয় টেনিস খেলোয়াড় লিয়েন্ডার পেজ ১৯৭৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম লিয়েন্ডার আর্দ্রিয়ান পেজ।তিনি প্রথম ভারতীয় এবং একমাত্র টেনিস খেলোয়াড় যিনি সাত সাতটি অলিম্পিক গেমসে প্রতিযোগিতা করেছেন।তিনি হরিয়ানা রাজ্যের ক্রীড়া রাষ্ট্রদূত।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  ভারতের প্রখ্যাত অর্থনীতিবিদ ও  চিন্তাবিদ অধ্যাপক অম্লান দত্ত ১৯২৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। অর্থনীতির অধ্যাপনা দিয়ে কর্মজীবনের সূচনা। কিন্তু, তাঁর লেখনী শুধুমাত্র অর্থনীতির গণ্ডীতেই আবর্তিত হয়নি। প্রায় চার দশককাল ধরে অর্থনীতি, রাজনীতি, সমাজদর্শন, শিক্ষা, শিল্প ও সংস্কৃতি জাতীয় নানান বিষয়ে তাঁর বিভিন্ন মননদীপ্ত রচনা প্রকাশিত হয়েছে। এ-কালের একজন অগ্রণী চিন্তাবিদ হিসেবে অচিরেই চিহ্নিত হয়েছেন তিনি।প্রথম বই For Democracy।

  আমেরিকান পেশাদার মহিলা টেনিস খেলোয়াড় ভেনাস উইলিয়ামস ১৯৮০ সালে আজকের দিনে জন্মেছিলেন।পুরো নাম ভেনাস এব্যনি স্টার উইলিয়ামস(  Venus Ebony Starr Williams)। মাত্র চৌদ্দ বছর বয়সে পেশাদারী কর্মজীবনে প্রবেশ করেন।তাঁকে সর্বকালের সেরা মহিলা পেশাদার টেনিস খেলোয়াড়দের একজন হিসেবে বিবেচনা করা হয়।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

ভারতবর্ষের জাতীয় বীরাঙ্গনা রাণী লক্ষ্মী বাঈ  ১৮৫৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।  ভারতবর্ষের ইতিহাসে বিপ্লবী নেতা হিসেবে চিরস্মরণীয় এই ব্যক্তিত্ব ব্রিটিশ শাসনামলে ১৮৫৭ সালের ভারতীয় বিদ্রোহের অন্যতম প্রতিমূর্তি ও পথিকৃৎ হয়ে রয়েছেন।

  বাংলা  চলচ্চিত্র অভিনেতা অনুপ কুমার ১৯৩০ সালে আজকের দিনে জন্মেছিলেন। বাংলা চলচ্চিত্রে অভিনয় করে  বিশেষ খ্যাতি অর্জন করলেও তিনি মূলত থিয়েটারকর্মী ছিলেন। নিমন্ত্রণ ছায়াছবিতে অভিনয় করে শ্রেষ্ঠ আঞ্চলিক ছবির অভিনেতা হিসাবে জাতীয় পুরস্কার লাভ করেন। বাংলা ছায়াছবিতে মূলত পার্শ্বচরিত্রে তাঁর অভিনয় বিশেষ উল্লেখযোগ্য। কয়েকটি ছবিতে অবশ্য নায়কের ভূমিকায় অভিনয় করেছেন। বাংলা চলচ্চিত্রে তিনি কমেডি চরিত্রে অভিনয় করে বহু ছায়াছবিকে কালজয়ী করে দিয়েছেন।

  বাংলাদেশের কবি এবং শিশুসাহিত্যিক হাবীবুর রহমান ১৯৭৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পত্রিকায় সম্পাদনার পাশাপাশি তিনি  সাহিত্যচর্চা শুরু করেন। তিনি আগডুম বাগডুম, লেজ দিয়ে যায় চেনা, বনে-বাদাড়ে, পুতুলের মিউজিয়াম ইত্যাদি  শিশুসাহিত্য রচনা করেন।শিশুসাহিত্যে অবদানের জন্য তিনি ১৯৬৪ সালে বাংলা একাডেমি পুরস্কারে সম্মানিত হয়েছেন।

  ১৬৩১ সালে আজকের দিনে মুঘল সম্রাট শাহজাহানের  প্রিয়তমা পত্নী মুমতাজ মহল প্রয়াত হয়েছিলেন। পুরো নাম আরজুমান্দ বানু বেগম। তাঁর বিয়ে হয়েছিল মাত্র ১৯ বছর বয়সে  যুবরাজ খুর্‌রম এর সাথে, যিনি পরবর্তীকালে মুঘল সম্রাট শাহ জাহান (প্রথম) নামে তাখ্‌ত ই তাউস বা ময়ূর সিংহাসনে বসেছিলেন। মৃত্যুর পর মুমতাজকে সমাহিত করা হয়েছিল আগ্রার তাজ মহলে।

  মারাঠা সাম্রাজ্যের রাজমাতা জীজাবাঈ  ১৬৭৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।ইমি মারাঠা বীর  শিবাজির মাতা।

মনীষী উবাচ:
 মায়াকে ততক্ষণ অত্যন্ত বড়ো দেখায় যতক্ষণ রাগেই হোক বা অনুরাগেই হোক বাইরের দিক থেকে তার প্রতি সমস্ত মনপ্রাণ দিয়ে তাকিয়ে থাকি।(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments