জ্বলদর্চি

১৮ জুন ২০২১

Today is the 18 June, 2021
আজকের দিন 
বাংলায়--- ৩ আষাঢ় শুক্রবার ১৪২৮

সোভিয়েত সাহিত্য ধারার জনক হিসেবে ইতিহাসে বিখ্যাত ম্যাক্সিম গোর্কি ১৯৩৬ সালে আজকের দিনে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছিলেন ৷ তাঁর প্রকৃত নাম আলেক্সেই ম্যাক্সিমোভিচ পেশকভ হলেও ‘গোর্কি' ছদ্মনামেই তিনি সাহিত্যচর্চা করেছেন এবং এই নামেই তিনি অনেক বেশী পরিচিত বিশ্ব সাহিত্য জগতে।যে  উপন্যাসটির জন্য তিনি  চিরস্মরণীয় হয়ে আছেন সেটি হল  Mother (১৯০৬)। তাঁর লেখা বেশ কিছু বই হল The Lower Depths, Twenty-six Men and a Girl, The Song of the Stormy Petrel, My Childhood,  Children of the Sun  ইত্যাদি।

  সংগীত ও চলচ্চিত্র জগতে হীরেন বসু আর সাহিত্য জগতে অর্থাৎ বইয়ের প্রচ্ছদে তিনি হীরেন্দ্রনাথ বসু নামে পরিচিত। তিনি ১৯৮৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি ছিলেন ভারতীয় বাঙালি চলচ্চিত্র পরিচালক, সংগীতশিল্পী, সংগীতরচয়িতা, সুরকার, লেখক ও ঔপন্যাসিক। ভারতীয় তথা বাংলা চলচ্চিত্রে নেপথ্য সঙ্গীতের প্রবর্তক তিনি এবং প্রথম কণ্ঠদান তাঁর নিজের। পূর্ণদৈর্ঘ্যের সবাক চলচ্চিত্র ঋষির প্রেম ছবিতে নায়ক, গীতিকার,গায়ক ও অন্যতম সুরকার হিসাবে অবতীর্ণ হন এবং ওই বৎসরেই তিনি জোরবরাত ছায়াছবিতে নেপথ্য কণ্ঠশিল্পী হিসাবে গান গেয়েছেন।

  পর্তুগীজ কথাসাহিত্যিক হোসে সারামাগো ২০১০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পর্তুগালে এক গ্রামীণ মজুদর পরিবারে জন্ম। চরম দারিদ্রের কারণে ছেলেবেলায় তাঁর যথাযথ প্রাতিষ্ঠানিক শিক্ষা হয়নি।জীবিকার তাগিদে বৃত্তিমূলক প্রশিক্ষণ নিয়েছিলেন।তাঁর  প্রথম উপন্যাস ল্যান্ড অব সিন। ১৯৯১ খ্রিষ্টাব্দে প্রকাশিত দ্য গসপেল একর্ডিং টু জিসাস ক্রাইস্ট গ্রন্থটি ইয়োরোপীয় ইউনিয়ন সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত হয়। ১৯৯৮ খ্রিষ্টাব্দের সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন।

  বিখ্যাত বাঙালি চলচ্চিত্র পরিচালক ও চিত্রনাট্যকার অরবিন্দ মুখোপাধ্যায় ১৯১৮ সালে আজকের দিনে জন্মেছিলেন।চতুর্থ বর্ষের ডাক্তারি পড়ায় ইতি টেনে চলে আসেন চলচ্চিত্র জগতে। বড়দা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের (বনফুল) গল্প নিয়ে 'কিছুক্ষণ' ছবিটি করেন। প্রথম ছবির পরিচালনাতেই মুন্সিয়ানার ছাপ রেখেছিলেন। ছবিটি রাষ্ট্রপতি পুরস্কারের জন্য নির্বাচিত হয়। এরপর একের পর এক ছবি করেছেন তিনি। আহ্বান, নতুন জীবন, পিতাপুত্র, নায়িকার ভূমিকায়, ধন্যি মেয়ে, নিশিপদ্ম, মৌচাক, অগ্নীশ্বর' র মতো ছবি আজও তাঁকে স্মরণীয় করে রেখেছে।

 খ্যাতিমান ভারতীয় চিত্রশিল্পী সুনয়নী দেবী ১৮৭৫ সালে আজকের দিনে  কলকাতার বিখ্যাত সম্ভ্রান্ত ঠাকুর পরিবারে জন্মেছিলেন। তিনি স্বশিক্ষিত শিল্পী, কোন প্রথাগত প্রশিক্ষণ তিনি নেননি কারো থেকেই। বরং, তাঁর শিল্পী ভাইদের যথা অবনীন্দ্রনাথ, জ্ঞানেন্দ্রনাথ ও সমরেন্দ্রনাথ ঠাকুরের থেকে অনুপ্রাণিত হয়ে তিনি ছবি আঁকা শুরু করেন ৩০ বছর বয়সে। বেঙ্গল আর্ট স্কুল' এর একজন প্রকৃত প্রাচীন চিত্রশিল্পী হওয়ার অনুপ্রেরণায় তিনি লোক পট আঁকতেন যা ঠাকুর বাড়ির মহিলাদের মধ্যে খুবই প্রচলিত ও গৃহস্থালি সংক্রান্ত বিষয় ছিল।

মনীষী উবাচ :
মানুষ চলিয়া যায় কিন্তু তাহার প্রেমের পাশে পৃথিবীকে সে বাঁধিয়া রাখিয়া যায়। (রবীন্দ্রনাথ ঠাকুর)
________________
সংকলক -রুম্পা প্রতিহার
________________
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন

Post a Comment

0 Comments