জ্বলদর্চি

২১ জুন ২০২১

Today is thr 21 June, 2021
আজকের দিন 
বাংলায়---৬ আষাঢ় সোমবার ১৪২৮

আজ, উত্তর গোলার্ধে দিন সবচেয়ে বড়। কারণ  সূর্য কর্কটক্রান্তি রেখার ঠিক উপরে লম্বভাবে কিরণ দেয়। তাই আজকের দিনে ১৪ ঘন্টা  দিন এবং রাত্রি সবচেয়ে ছোট অর্থাৎ ১০ ঘন্টা হয়ে থাকে। দক্ষিণ গোলার্ধে এর বিপরীত ঘটনা ঘটে।

  আজ,আন্তর্জাতিক যোগ দিবস (International yoga Day)  যোগ হল প্রাচীন ভারতে উদ্ভূত এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম। যোগের সঙ্গে জড়িয়ে রয়েছে শরীর-মন, চিন্তা-কর্মের এক আত্মিক যোগ। শুধু ব্যায়ামই নয়, নিজসত্তা ও প্রকৃতির অনভূতি আবিষ্কারের এক অনন্য দীর্ঘপথ তৈরির করার যোগও বটে। এর উদ্দেশ্য মানুষের শারীরিক ও মানসিক সুস্থতাবিধান। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করার প্রস্তাব দেন। সে বছরই ১১ ডিসেম্বর  রাষ্ট্রসংঘ সাধারণ পরিষদ আজকের  দিনটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করেন।

  আজ, বিশ্ব সংগীত দিবস( World Music Day)।সংগীতপ্রেমীদের জন্য এক নির্দিষ্ট দিন। এই দিনটি আন্তর্জাতিকভাবে পালনের শুরুটা হয় ফ্রান্সে। ফ্রান্সের একটি ঐতিহ্যবাহী সঙ্গীত উৎসবের নাম 'ফেট ডে লা মিউজিক'। যার  অর্থ বিশ্বজুড়ে গানের দিন। ১৯৮২ সালে বিশেষ এই সংগীত উৎসবের দিনটি 'ওয়ার্ল্ড মিউজিক ডে' হিসেবে সমৃদ্ধি লাভ করে।

  বাংলাদেশী কবি এবং চিত্রশিল্পী নির্মলেন্দু প্রকাশ গুণ চৌধুরী ১৯৪৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি নির্মলেন্দু গুণ নামেই ব্যাপক পরিচিত। প্রথম কাব্যগ্রন্থ প্রেমাংশুর রক্ত চাই তাঁকে ব্যাপক জনপ্রিয়তা এনে দিয়েছিল। তাঁর কবিতায় মূলত নারীপ্রেম, শ্রেণি-সংগ্রাম এবং স্বৈরাচার বিরোধিতা প্রকাশ পেয়েছে। কবিতার পাশাপাশি তিনি গদ্য এবং ভ্রমণকাহিনীও লিখেছেন। । তিনি বাংলাদেশ সরকার কর্তৃক বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক এবং স্বাধীনতা পুরস্কারে সম্মানিত হয়েছেন।
  বাঙালি চিত্রশিল্পী বিকাশ ভট্টাচার্য ১৯৪০ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি তাঁর চিত্রকলার মাধ্যমে সাধারণ বাঙালি মধ্যবিত্তের জীবন, তথা তাদের আশা-আকাঙ্ক্ষা, কুসংস্কারাছন্নতা, ভণ্ডামি-দুর্নীতিকে ফুটিয়ে তুলেছেন। তিনি তেল রং, অ্যাক্রিলিক, জল রং, কন্তে এবং কোলাজের কাজ করেছেন। তাঁর ‘পুতুল’ ও ‘দুর্গা’ সিরিজের ছবিগুলি তাঁকে নাম, যশ, প্রতিপত্তির শিখরে পৌঁছে দিয়েছিল। ২০০৩ সালে ললিত কলা একাডেমী সম্মানে  তিনি সম্মানিত হন।

   ফরাসি দর্শন ও মার্ক্সিজমের অন্যতম প্রভাবশালী দার্শনিক জঁ-পল সার্ত্রে ( Jean-Paul Sartre)১৯০৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি ছিলেন ফরাসি অস্তিত্ববাদী দার্শনিক, নাট্যকার, সাহিত্যিক এবং সমালোচক। তাঁর বিখ্যাত গ্রন্থ ‘ল ত্রে এত্ল্য নিয়াত’ বা ‘বিয়িং অ্যান্ড নাথিংনেস’। তাঁর আত্মজীবনী ‘ফ্লরেয়ার’ প্রকাশিত হলে সারা বিশ্বে বিস্ময়কর আলোড়নের সৃষ্টি হয়। তিনি তাঁর নানা সাহিত্যকর্মে, উপন্যাসে দেখিয়েছেন একটি সমগ্রের বিবেচনাহীনতার কাছে ব্যক্তিমানুষ কতই না অসহায়!

   শান্তিতে নোবেল পুরস্কারপ্রাপ্ত প্রথম নারী কবি বের্টা ফন জুটনার (Bertha von Suttner) ১৯১৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। এই অস্ট্রীয় ঔপন্যাসিক ১৮৯১ সালে একটি শান্তিকামী সংগঠন প্রতিষ্ঠা করেন এবং ১৮৯৯ সালে তাঁর উপন্যাস ডি ভাফেন নিডার প্রকাশিত হবার পর তিনি ধীরে ধীরে শান্তি আন্দোলনের নেতৃত্বদানকারী ব্যক্তিত্বে পরিণত হন। তাঁর উপন্যাসটির ৩৭ টি সংস্করণ প্রকাশিত হয়েছিল এবং ১২ টি ভাষায় অনুবাদ হয়েছিল।

   বাংলাদেশি কবি ও গীতিকার রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ ১৯৯১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর জনপ্রিয় কবিতার মধ্যে অন্যতম "বাতাসে লাশের গন্ধ"।তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক এই কবি ৩৪ বছরের স্বল্পায়ু জীবনে সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং 'ভালো আছি ভালো থেকো'সহ অর্ধশতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন।

মনীষী উবাচ :
যে মানুষ আপনার জীবনকে নিঃশেষে অত্যাবশ্যক করিয়া তুলিয়াছে সে ব্যক্তি আদর্শপুরুষ সন্দেহ নাই, কিন্তু সৌভাগ্যক্রমে তাহার আদর্শ অধিক লোকে অনুসরণ করে না;...(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার
------------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments