জ্বলদর্চি

২২ জুন ২০২১

Today is the 22 June, 2021
আজকের দিন 
বাংলায়-- ৭ আষাঢ় মঙ্গলবার ১৪২৮


রবীন্দ্রযুগের বিশিষ্ট রবীন্দ্রানুসারী কবি শেখর কালিদাস রায় ১৮৮৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। রবীন্দ্র ভাবধারায় প্রভাবিত হয়ে তিনি কাব্যচর্চা শুরু করেন। কবিতা ছোটগল্প রম্যরচনা অনুবাদ সাহিত্য ইত্যাদি রচনা করেন। গ্রাম বাংলার রূপকল্প অঙ্কনের প্রতি তাঁর আগ্রহ ছিল। রোমান্টিকতা, প্রেম, পল্লীবাংলার শান্ত মাধুরী, সমাজ, ঐতিহ্যপ্রীতি এবং বৈষ্ণব প্রীতিরস তাঁর কবিতার প্রধান বিষয়বস্তু। বেতালভট্ট ছদ্মনামে তাঁর রম্যরচনাগুলি পাঠক সমাজে সমাদৃত হয়েছিল।

  ভারতীয় সঙ্গীতজ্ঞ ভি বালসারা ১৯২২ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি  ছিলেন একজন ভারতীয় সঙ্গীত আয়োজক, পরিবেশক, আবহসঙ্গীত পরিচালক ও যন্ত্রসঙ্গীত শিল্পী। ভায়োলিন, ম্যান্ডোলিন, পিয়ানো, অর্কেস্ট্রাসহ একাধিক বাদ্যযন্ত্রের সাবলীল ব্যবহারে তাঁর সুখ্যাতি ছিল সারা বিশ্বে। বাংলা ও হিন্দির সঙ্গীত জগতে অত্যন্ত শ্রদ্ধেয় ব্যক্তি ছিলেন।

 স্বনামখ্যাত বাঙালি সাহিত্যিক সাগরময় ঘোষ  ১৯১২সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি কলকাতা থেকে প্রকাশিত দেশ পত্রিকার সম্পাদকীয় দায়িত্ব পালন করে জীবন্ত কিংবদন্তীতে পরিণত হয়েছিলেন। সম্পাদক হিসেবে তাঁর তুলনা তিনি-ই। তাঁর অনুসন্ধানী চোখ বাংলা সাহিত্যের সাগর ছেঁচে অনেক মণিমাণিক্য তুলে এনেছে। যার ফলে সমৃদ্ধ হয়েছে ভাণ্ডার। এখানেই তিনি অনন্য।

  ভারতীয় অভিনেতা ও থিয়েটার শিল্পী অমরিশ লাল পুরি ১৯৩২ সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯৭০ সালে দেব আনন্দের প্ৰেম পূজারী ছবির মাধ্যমে তাঁর বলিউডে অভিষেক ঘটেছিল। তিনি বাংলা,হিন্দি, কন্নড়, মারাঠি, ইংরেজি, পাঞ্জাবী, মালায়ালাম, তেলেগু এবং তামিল সিনেমায় অভিনয় করেছেন। তিনি প্ৰায় ৪০০ -র অধিক ছবিতে অভিনয় করেছিলেন। তিনি অনেক হিন্দি চলচ্চিত্ৰে খল চরিত্ৰে অভিনয়ের জন্য জনপ্রিয়।

  ইংরেজ ঔপন্যাসিক স্যার হেনরি রাইডার হ্যাগার্ড (Sir Henry Rider Haggard) ১৮৫৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি ইতিহাস আশ্রিত দুঃসাহসিক কাহিনী নিয়ে উপন্যাস রচনায় ছিলেন সিদ্ধহস্ত। তিনি এমনসব অঞ্চল নিয়ে লিখেছেন যেগুলো ইংরেজদের কাছে ছিল অনেকটাই অপরিচিত এবং তথাপি অদ্ভুত। সলোমনের গুপ্তধন তাঁর সেরা কীর্তি হিসেবে পরিগণিত। এটি সাহিত্য জগতে একটি ক্লাসিক হিসেবে সমাদৃত হয়।

  বিশ্ববিখ্যাত জার্মান ঔপন্যাসিক এরিক মারিয়া রেমার্ক ১৮৯৮ সালে আজকের দিনে জন্মেছিলেন।শিক্ষক হবার প্রবল বাসনা ছিল মনে। কিন্তু প্রথম বিশ্বযুদ্ধে পিতৃভূমির ডাকে সেনাবাহিনীতে যোগ দিতে বাধ্য হন মাত্র ১৮ বছর বয়সে। তাঁর সাড়া জাগানো উপন্যাস অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট। যুদ্ধ ও যুদ্ধ-পরবর্তী জীবনে সাধারণ মানুষ ও সৈনিকের মনে চলতে থাকা টানাপোড়েন সম্ভবত তাঁর চেয়ে কেউ ভালোভাবে ফুটিয়ে তুলতে পারেননি। যুদ্ধকালীন সময় ও তার পরবর্তী বিভীষিকাময় পরিস্থিতি প্রাণ পেয়েছে তাঁর লেখনীতে।খোদ পিতৃভূমিতে অচ্ছুৎ থাকলেও তাঁর লেখাকে বরণ করে নিয়েছে বিশ্বের কোটি কোটি মানুষ।

  বাংলা নাটক ও অভিনয়ের জগতে একটি বিশিষ্ট ও স্মরণীয় নাম তুলসী লাহিড়ী ১৯৫৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি একাধারে নাট্যকার, অভিনেতা, সুরকার, বাংলা ছায়াছবির জনপ্রিয় চিত্রনাট্যকার। প্রথম সুর সংযোজনা করেন আর্ট থিয়েটারের ‘স্বয়ম্বরা’ নাটকে। প্রথম অভিনয় করেন রবীন্দ্র-নাটক ‘চিরকুমার সভা’র চন্দ্রবাবুর চরিত্রে। এছাড়া সুর দেন ‘পোষ্যপুত্র’, ‘মন্দির’ প্রভৃতি নাটকে। ‘যমুনা পুলিনে’ নামে একটি চলচ্চিত্রও পরিচালনা করেন। শ্রীরঙ্গম থিয়েটারে তাঁর প্রথম নাটক ‘দুঃখীর ইমান’ অভিনীত হয়।

  মার্কিন রোমাঞ্চকর উপন্যাস লেখক ড্যান ব্রাউন(Daniel  Gerhard Brown  )১৯৬৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। পৃথিবীব্যাপী আলোড়ন তোলা উপন্যাস দ্য দা ভিঞ্চি কোড রচনার জন্য তিনি সবচেয়ে পরিচিত। যা ২০০৩ সালে প্রকাশিত এবং সর্বাধিক বিক্রি হওয়া উপন্যাস। ব্রাউনের উপন্যাসের মূল উপজীব্য হচ্ছে ক্রিপ্টোগ্রাফি (কম্পিউটার বিজ্ঞানের নিরাপত্তা সম্পর্কিত একটি শাখা), রহস্যময় সংকেত ও এদের দ্বৈতমানে (dual-meaning)। তাঁর উপন্যাসে এ ব্যাপারগুলো ঘুরে ফিরে বারবার আসে। বর্তমানে তাঁর লেখা উপন্যাস ৫৭ টিরও অধিক ভাষায় অনুদিত হয়েছে।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি জ্যোতির্বিজ্ঞানী ড.অমলেন্দু বন্দ্যোপাধ্যায়  ২০২০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। এই রাষ্ট্রীয় পুরস্কারপ্রাপ্ত বিজ্ঞান প্রচারক কলকাতার পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারের প্রতিষ্ঠাতা-অধিকর্তা ছিলেন। ২০১৮ সালে বিড়লা তারামণ্ডলের নবকলেবরে উদ্বোধনের পর মহাকাশকে দর্শকদের সামনে হাজির করার নতুন প্রকল্পে তাঁর অবদান আছে। সাধারণের মধ্যে বিজ্ঞানসচেতনতা প্রসারে অন্যতম ব্যক্তি ছিলেন তিনি।

মনীষী উবাচ :
আনুষ্ঠানিক আচার বংশানুক্রমে চলতে চলতে তার অভ্যাসটা পাকা ও দম্ভটা প্রবল হতে পারে, কিন্তু তার আসল জিনিসটি মরে যাওয়াতে আচারগুলি অর্থহীন বোঝা হয়ে উঠে জীবনপথের বিঘ্ন ঘটায়।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments