জ্বলদর্চি

২৪ জুন ২০২১

Today is the 24 June, 2021
আজকের দিন 
বাংলায়-- ৯ আষাঢ়  বৃহস্পতিবার ১৪২৮


শিল্পপ্রেমী  লোকহিতৈষী রাজেন্দ্র মল্লিক ১৮১৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি কলকাতার বিখ্যাত মার্বেল প্যালেস তৈরী করান। ১৮৭৮ সালে আলিপুর চিড়িয়াখানা তৈরী হলে উনি নিজের ব্যক্তিগত সংগ্রহ থেকে প্রচুর পশু ও পাখি  দান করেন।

  ভারতীয় সঙ্গীত শিক্ষক ও সঙ্গীতজ্ঞ ওমকারনাথ ঠাকুর ১৮৯৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি হিন্দুস্তানী শাস্ত্রীয় গায়ক ছিলেন। তাঁর প্রভূত পরিবেশনা বেশ জনপ্রিয়তা পায়। তাঁর মধ্যে একটি উল্লেখযোগ্য হলো : মায় নেহি মাখন খাইয়ো রে , মাইয়া। বেনারস  হিন্দু বিশ্ববিদ্যালয়ে সঙ্গীত বিভাগের প্রথম ডীন হন।

   প্রখ্যাত অভিনেতা-কাম-নৃত্যশিল্পী গুরু গোপীনাথ ১৯০৮  সালে আজকের দিনে জন্মেছিলেন।পুরো নাম  পেরুমানুর গোপীনাথন পিল্লাই।তিনি নৃত্যের ঐতিহ্যের সর্বশ্রেষ্ঠ সংরক্ষণকারী হিসাবে সমাদৃত। তিনি সংগীত নাটক আকাদেমি পুরষ্কারে ভূষিত হয়েছেন।

  ভারতীয় ঔপন্যাসিক অনিতা দেশাই ১৯৩৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি ১৯৭৮ সালে তাঁর উপন্যাস ফায়ার অন দি মাউন্টেন-এর জন্য সাহিত্য একাদেমি পুরস্কারে সম্মানিত হয়েছেন। তিনি দ্যা ভিলেজ বাই দ্যা সি উপন্যাসের জন্য ব্রিটিশ গার্ডিয়ান পুরস্কারেও ভূষিত হয়েছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  পেশাদার ফুটবল খেলোয়াড় লিওনেল আন্দ্রেস “লিও” মেসি  ১৯৮৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি  আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের  খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি বর্তমানে আর্জেন্টিনা জাতীয় দল এবং বার্সেলোনার অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  ভারতের ৪র্থ রাষ্ট্রপতি বরাহগিরি ভেঙ্কট গিরি ১৯৮০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৯২৬ সালে তিনি সর্বপ্রথম অল ইন্ডিয়া ট্রেড ইউনিয়ন কংগ্রেসের সভাপতি হিসেবে নির্বাচিত হন। তিনি বেঙ্গল নাগপুর রেলওয়ে অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠা করেন এবং ১৯২৮ সালে বেঙ্গল নাগপুর রেলপথের কর্মীদের অধিকারের জন্য অহিংস ধর্মঘটে নেতৃত্ব দেন। শেষপর্যন্ত ব্রিটিশ সরকার রেলওয়ে সংস্থার শ্রমিকদের দাবি মেনে নিতে বাধ্য হয়েছিল। এই আন্দোলন ভারতের শ্রম আন্দোলনের একটি মাইলফলক হিসাবে বিবেচিত হয়৷তিনি ২৪ আগস্ট ১৯৬৯ থেকে ২৪ আগস্ট ১৯৭৪ পর্যন্ত ভারতের রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন।

মনীষী উবাচ :
যাহা মিথ্যা তাহাকেই গায়ের জোরে সত্য করিতে গিয়া পৃথিবীতে যত- কিছু অমঙ্গলের উৎপত্তি হয়।
( রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------
সংকলক- রুম্পা প্রতিহার
-----------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 
আজ দশম পর্ব।
মেদিনীপুরের বিজ্ঞানী নারায়ণ চন্দ্র রানা : শূন্য থেকে 'শূন্যে' উড়ানের রূপকথা/পূর্ণচন্দ্র ভূঞ্যা
✒️

Post a Comment

0 Comments