জ্বলদর্চি

২৮ জুন ২০২১

Today is the 28 June, 2021
আজকের দিন 
বাংলায়--- ১৩ আষাঢ় সোমবার ১৪২৮


সুবিখ্যাত 'কল্লোল' পত্রিকার অন্যতম প্রতিষ্ঠাতা ও সহকারী সম্পাদক গোকুলচন্দ্র নাগ ১৮৯৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। ছবি আঁকার দিকে ঝোঁক ছিল ছোটবেলা থেকে। সরকারি আর্ট স্কুলে ভর্তিও হয়েছিলেন। তবে চিত্র, সংগীত বা অভিনয়ের জন্য নয়, তিনি স্মরণীয় থাকবেন তাঁর প্রকাশিত ‘কল্লোল’ পত্রিকার জন্য। চিরাচরিত গণ্ডি ও অনুশাসন উপেক্ষা করে বাংলা সাহিত্যে আধুনিকতার প্রবেশ ঘটে কল্লোলের হাত ধরেই। তাঁর নাম সহসম্পাদক হিসেবে ছাপা হলেও তিনিই ছিলেন এর আসল কর্ণধার।

  গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ১৯৪০ সালে আজকের দিনে জন্মেছিলেন।  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েরল অর্থনীতি বিভাগের এই  শিক্ষক বাংলাদেশের প্রথম নোবেল পুরস্কার বিজয়ী ব্যাংকার ও অর্থনীতিবিদ। তিনি ও তাঁর প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কারে সম্মানিত হয়েছেন। তিনি ক্ষুদ্রঋণ ধারণার প্রবর্তক।তিনি বিশ্ব খাদ্য পুরস্কার সহ আরও জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  ভারতে আধুনিক পরিসংখ্যানের জনক প্রশান্ত চন্দ্র মহলানবীশ ১৯৭২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। এই ভারতীয়, বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ ছিলেন। তিনি ভারতের প্রথম পরিকল্পনা কমিশনের সদস্য ছিলেন। ভারতীয় স্ট্যাটিসটিক্যাল  ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছিলেন এবং বড় আকারের নমুনা জরিপের নকশায় অবদান রেখেছিলেন।

  ভারতের দশম প্রধানমন্ত্রী পি ভি নরসিংহ রাও ১৯২১ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম পামুলাপর্তি ভেঙ্কট নরসিংহ রাও।  আধুনিক ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ  এই নেতা আর্থিক সংস্কার ও জাতীয় নিরাপত্তা সংক্রান্ত একাধিক পদক্ষেপ গ্রহণ করেছিলেন। মুক্ত বাজারের ধারণার প্রবর্তন করে তিনি ভারতকে দেউলিয়া রাষ্ট্রে পরিণত হওয়ার হাত থেকে রক্ষা করেন। আর্থিক ও রাজনৈতিক চরম দুরবস্থার মধ্য দিয়ে সংসদে একটি সংখ্যালঘু সরকারকে সফলভাবে পরিচালনা করার জন্য তাকে আধুনিক ভারতের চাণক্য আখ্যা দেওয়া হয়।

   ভারতীয় জাতীয় কংগ্রেসের অন্যতম সদস্য ফুলরেণু গুহ ২০০৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি পশ্চিমবঙ্গ থেকে ১৯৬৪ সাল থেকে ১৯৭০ সাল অবধি রাজ্যসভার সদস্য ছিলেন। পশ্চিমবঙ্গে বেশ কয়েকটি স্কুল প্রতিষ্ঠা করার পাশাপাশি নারীদের আর্থিক স্বাধীনতা নিশ্চিত করার জন্য বেশ কয়েকটি সংস্থা প্রতিষ্ঠা করেছিলেন।

  আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভারতীয় আলোকসম্পাত শিল্পী তাপস সেন ২০০৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। আমৃত্যু তিনি তাঁর আলোর ছটায় শুধু বাংলা থিয়েটার বা ভারতীয় রঙ্গমঞ্চ নয় বিশ্ব রঙ্গমঞ্চ আলোকিত করেছেন। আলোক বিজ্ঞানকে নিয়ে গেছেন এক শিল্পের স্তরে। কষ্টকর জীবনযাপনের দিনগুলিতে তিনি শিল্পসৃষ্টির মঞ্চ খুঁজতে ভারতীয় গণনাট্য সংঘ,বহুরূপী, এল.টি.জি. ও অন্যান্য কিছু সংস্থায় কাজে যুক্ত হন।  নাট্যচক্র প্রযোজিত বিজন ভট্টাচার্য পরিচালিত 'নীলদর্পণ' এর আলোক পরিকল্পনা ছিল তাঁর।

  বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী নীলিমা সেন ১৯৯৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর যখন ছয় বছর বয়স তখন তাঁর পিতামাতা শান্তিনিকেতনে চলে আসেন। সেখানেই তার শিক্ষাজীবনের শুরু। তিনি মহাত্মা গান্ধী, সুভাষচন্দ্র বসু প্রমুখের সামনে গান গাওয়ার সুযোগ পেয়েছিলেন। তার সংগীতগুরু ছিলেন শৈলজারঞ্জন মজুমদার। তাঁর গলার স্বাভাবিক করুণ স্বরে ও চাঁদ, চোখের জলের লাগল জোয়ার,আহা, তোমার সঙ্গে প্রাণের খেলা,বাজাও রে মোহনবাঁশি,তবু মনে রেখো গানগুলি বিখ্যাত হয়ে আছে।

  ফরাসি দার্শনিক ও সমাজবিজ্ঞানী জঁ-জাক রুসো (Jean-Jacques Rousseau) ১৭১২ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর রাজনৈতিক চিন্তাধারা ফরাসি বিপ্লবকে যেমন প্রভাবিত করেছে, তেমনি পরবর্তীকালে ফরাসী  জাতীয়তাবাদের বিকাশেও ভুমিকা রেখেছে।তাঁর কালজয়ী রাষ্ট্রদর্শন সামাজিক চুক্তি (Social Contract)এবং  এমিল গ্রন্থদ্বয় প্রকাশিত হলে একই সাথে গির্জা ও রাজতন্ত্রের রোষানলে পড়েন।তাঁর রচিত উপন্যাসগুলি ছিল একদিকে অষ্টাদশ শতকের জনপ্রিয় বেস্টসেলার এবং একই সাথে সাহিত্যে রোমান্টিকতাবাদের অন্যতম উৎস। তাত্ত্বিক ও সুরকার হিসাবে পাশ্চাত্য সঙ্গীতেও তাঁর অসামান্য অবদান রয়েছে।

  ইটালিয়ান সাহিত্যিক লুইজি পিরাণ্ডেলো ১৮৬৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর সবচেয়ে বড় অবদান ছিল তাঁর নাটক। মনস্তাত্ত্বিক বিশ্লেষণকে ভাল থিয়েটারে পরিণত করার জন্য তাঁকে সাহিত্যে ১৯৩৪ সালে নোবেল পুরস্কারে সম্মানিত করা হয়। তাঁর মর্মান্তিক প্রহসনগুলি প্রায়শই অ্যাবসার্ডের থিয়েটারের অগ্রদূত হিসাবে দেখা যায়। 

মনীষী উবাচ :
দুঃখের আগুন যখন জ্বলে তখন কেবল তার তাপেই জ্ব'লে মরব আর তার আলোটা কোনো কাজেই লাগাব না এটা হলেই সব- চেয়ে বড়ো লোকসান। (রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------------
সুধী পাঠক, 
দেখতে দেখতে এই 'আজকের দিন' বিভাগটি একবছর পূর্ণ করলো। তাই আগামীকাল থেকে এই বিভাগ বন্ধ থাকবে। বিশেষ দিনের গুরুত্ব জানতে, গুগুলে সার্চ করে জ্বলদর্চির প্রকাশিত আজকের দিন অংশ দেখে নিতেই পারেন। বড় যত্ন নিয়েই দীর্ঘ একবছর এই বিভাগটি নির্মাণ করেছেন রুম্পা প্রতিহার। তাঁকে ধন্যবাদ। 

সবাই ভালো থাকুন। সুস্থ থাকুন।

 পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

3 Comments

  1. আপনাদের এই পত্রিকার মাধ্যমে গত এক বছর ধরে খুবই সমৃদ্ধ হয়েছি "আজকের দিনে'-র মাধ্যমে। অসংখ্য ধন্যবাদ ও শুভেচ্ছা জানাই এই পত্রিকার সম্পাদক ও সমস্ত লেখক ও কলাকুশলীদের।✌️👍

    ReplyDelete
    Replies
    1. রবীন্দ্রনাথ সিংহ,বেলদা পশ্চিম মেদিনীপুর

      Delete