জ্বলদর্চি

৩ জুন ২০২১

Today is  the 3rd June, 2021
আজকের দিন 
বাংলায়---১৯ জ্যৈষ্ঠ বৃহস্পতিবার ১৪২৮

আজ, বিশ্ব সাইকেল দিবস (World Bicycle Day)।এই দিবসের তাৎপর্যটি অনেকটা ভিন্ন। প্রায় বিনা খরচে গন্তব্যে পৌঁছানো, নিজেকে সুস্থ রাখা, পরিবেশ দূষণ হ্রাস, নানা রোগের প্রকোপ কমানো— বহুমুখী  সুবিধা পাওয়া পরিবেশবান্ধব এই যানটিতেই একমাত্র সম্ভব। বিশ্ব বাইসাইকেল দিবস ঘোষণার পিছনে যে মানুষটির মৌলিক অবদান আছে, তিনি হলেন পোল্যান্ডের জাতীয় অলিম্পিকস সাইক্লিং দলের প্রাক্তন সদস্য লেসজেক সিবিলস্কি (Leszek Sibilski)। জলবায়ু পরিবর্তন ও পরিবেশ দূষণ জনিত সমস্যার প্রতি জন সচেতনতা প্রসারের কাজে নিবেদিত এই মানুষটির প্রায় একক প্রচেষ্টাতেই ১৯১৮ সালে আজকের দিনটি বিশ্ব সাইকেল দিবস হিসেবে  আন্তর্জাতিক মাত্রা পায়।

  প্রতিভাময়ী  বাংলা চলচ্চিত্র অভিনেত্রী ছায়া দেবী ১৯১৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। আসল নাম কনকবালা গাঙ্গুলি। ছায়া দেবী নামে প্রথম  ক্যামেরার সামনে দাঁড়ান পথের শেষে ছবিতে।পরবর্তীতে দেবকীকুমার বসু পরিচালিত বিদ্যাপতি এবং সোনার সংসার সিনেমায় অভিনয়ের মাধ্যমে সমগ্র ভারতকে বশ করলেন। আর উত্তম- সুচিত্রার যুগে তো তিনি আইকনিক মা।

  ছাত্রদরদী শিক্ষক ও রসিক অসিতকুমার বন্দ্যোপাধ্যায় ১৯২০ সালে আজকের দিনে জন্মেছিলেন। নয় খণ্ডে প্রকাশিত তাঁর বাংলা সাহিত্যের ইতিবৃত্ত একটি হিমালয়-প্রতিম কীর্তি।বর্ষে বর্ষে দলে দলে বাংলা বিদ্যার মঠতলে যে ছাত্রছাত্রীদের আনাগোনা, তাদের স্নাতক থেকে স্নাতকোত্তর, এমনকী তারপরের নানা পরীক্ষা বৈতরণী পার হতে তিনিই ভরসা, এমনকী, বাংলা বিভাগের শিক্ষক- অধ্যাপকদের কাছেও সবচেয়ে নির্ভরযোগ্য হাত-বই হিসেবে তাঁর লেখাই নিত্যসঙ্গী।

  মানুষের দেহ আর রোগ নিয়ে যাঁরা গবেষণা করে গেছেন তাঁদের মধ্যে উইলিয়াম হার্ভে অন্যতম। আজ থেকে প্রায় চারশো বছর আগে মানুষের দেহের ভেতর রক্তের পদ্ধতিগত চলাচলের প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে এবং বিস্তারিত তিনিই প্রথম বুঝতে পেরেছিলেন।  ১৬৫৭ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

  গোপাল সেনগুপ্ত ছিলেন একজন ব্রিটিশ ভারতীয় বাঙালি বিপ্লবী। তিনি ব্রিটিশ সরকারের বিরুদ্ধে বাঙলায় সশস্ত্র বিপ্লবী আন্দোলনের প্রথম যুগের শহীদ বিপ্লবী। ১৯০৮ সালের আজকের দিনে  ঢাকা জেলায়  ডাকাতির ঘটনার পরদিন নৌকাযোগে পলায়নের সময় সাভার পুলিস স্টেশনের কাছে পুলিসের গুলিতে তাঁর মৃত্যু ঘটে। নৌকার জল সেচনের সময় পুলিসের নজরে পড়তে পারেন জেনেও তিনি নিজের কর্তব্য করে গেছেন।

  বিংশ শতাব্দীর সর্বাধিক প্রভাবশালী জার্মান লেখক ফ্রান্‌ৎস কাফকা (Franz Kafka) ১৯২৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি অস্তিত্ববাদ তত্ত্বকে বিশেষভাবে প্রভাবিত করেছিলেন। তাঁর অধিকাংশ লেখাগুলো বিষয়বস্তু এবং আদর্শগত  দিক থেকে মূলত বিচ্ছিনতাবোধ,শারীরিক এবং মানসিক নিষ্ঠুরতা, অভিভাবক-সন্তান সম্পর্কের সংঘর্ষ,আতঙ্কজনক উদ্দেশ্য চরিতার্থে ব্যস্ত এমন চরিত্র, মানবজীবনে আমলাতান্ত্রিক হস্তক্ষেপ এবং রহস্যময় রূপান্তর - এসব বিষয়কে কেন্দ্র করে গড়ে উঠেছে।উল্লেখযোগ্য গ্রন্থ দ্য মেটামরফোসিস,দ্য ট্রায়াল, দ্য জাজমেন্ট,দ্য ক্যাসেল,এ হ্যাঙ্গার আর্টিস্ট, লেটার্স টু ফেলিস ইত্যাদি।

স্পেনের পেশাদার টেনিস খেলোয়াড় রাফায়েল  নাদাল ১৯৮৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। লাল কোর্টের রাজা বা কিং অফ ক্লে বলে পরিচিত নাদালকে সর্বকালের সেরা ক্লে-কোর্ট খেলোয়াড় বলে অভিহিত করা হয়। যিনি বর্তমানে পুরুষ এককের ২ নম্বরে অবস্থান করছেন। সব ধরনের কোর্টে খেলতে সক্ষমতার জন্য তাঁকে বিশ্ব টেনিসের ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড়ের মর্যাদা দেওয়া হয়। ইনি যৌথভাবে টেনিসের সর্বোচ্চ গ্র্যান্ডস্ল্যাম-এর মালিক। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী  উবাচ:
প্রকৃতি যেখানে সীমা টানিয়াছেন তাহাকে লঙ্ঘন করিতে গেলেই শাস্তি আছে।
(রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
--------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments