জ্বলদর্চি

৫ জুন ২০২১

Today is the 5th June,2021
আজকের দিন 
বাংলায়--- ২১ জ্যৈষ্ঠ শনিবার ১৪২৮

আজ, বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day)।১৯৭৪ সালে এই বিশেষ দিনটি প্রথম অনুষ্ঠিত হয়েছিল।এই বছর বিশ্ব পরিবেশ দিবসের থিম 'বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার' করা।প্রকৃতি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ, তা হয়তো অনেকেই করোনা অতিমারীর পর কিছুটা হলেও বুঝতে পেরেছেন। তাও এখন অনেকেই এড়িয়ে চলেন সেই সচেতন বার্তা। প্রকৃতিতেই আছে নিজেদের রক্ষাকবচ। আসুন, আজকের দিনে সকলে মিলে একটা করে অন্তত গাছ লাগাই।

  ভারতে জাতীয় শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠার পথিকৃৎ সতীশচন্দ্র মুখোপাধ্যায় ১৮৬৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। স্যার  আশুতোষ মুখোপাধ্যায় ছিলেন তাঁর সহপাঠী।  ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর,  শিবনাথ শাস্ত্রী,  ব্রজেন্দ্রনাথ শীল,  রবীন্দ্রনাথ ঠাকুর,  বিপিনচন্দ্র পাল,  অশ্বিনীকুমার দত্ত, স্বামী  বিবেকানন্দ প্রমুখ খ্যাতনামা ব্যক্তির সঙ্গে তাঁর ঘনিষ্ঠ যোগাযোগ ছিল এবং তাঁদের দ্বারা তিনি বিভিন্নভাবে অনুপ্রাণিত  হয়েছেন। শিক্ষাবিষয়ক আত্মনির্ভরতার দৃষ্টান্তস্বরূপ তিনি  ডন সোসাইটি প্রতিষ্ঠা করেন। এটি ছিল ভারতীয় বিশ্ববিদ্যালয় কমিশনের রিপোর্টের প্রতিবাদে সৃষ্ট একটি অরাজনৈতিক সাংস্কৃতিক সংগঠন। বঙ্গীয় ছাত্রযুবকদের আদর্শ শিক্ষায় শিক্ষিতকরণ, তাদের মধ্যে ধর্মীয় ও নীতিশিক্ষার বিকাশ ঘটানো, মানসিক শক্তিবৃদ্ধি ও চরিত্রগঠনই ছিল এর উদ্দেশ্য।

  আধুনিক অর্থশাস্ত্রের জনক হিসেবে পরিচিত অ্যাডাম স্মিথের (Adam Smith) সঠিক জন্মতারিখ অজানা।১৭২৩ সালের আজকের দিনে তিনি খ্রিস্টধর্ম গ্রহণ করেন, এই তারিখকেই তাঁর জন্মসাল হিসেবে মনে করা হয়। তিনি ১৭৭৬ সালে An Inquiry into the Nature and Causes of the Wealth of Nations নামক গ্রন্থ লিখে অর্থনীতির মূল বিষয়গুলি সম্পর্কে ধারণা দিয়েছিলেন।

  স্পেনের 'জনগণের কবি' নামে পরিচিত  ফেদেরিকো গারসিয়া লোরকা (Federico García Lorca) এক ক্ষণজন্মা কবি ও নাট্যকার। বিশ্বশিল্পাঙ্গনে তিনি স্থায়ী আসন করে নিয়েছেন তাঁর অনন্যসাধারণ কবিতা ও নাটকের জন্য। সংগীত ও চিত্রকলাতেও ছিল তাঁর বিপুল আগ্রহ। তিনি যখন কবিতা লিখেছেন, তখন তাঁর ভেতরে কাজ করেছে গানের সুর, ছবির রং। তাঁর কবিতা পাঠকের মনে ছবি হয়ে ভাসে, গান হয়ে বাজে। এমনকি তাঁর গদ্য ও নাটকও অসাধারণভাবে কাব্যগুণসম্পন্ন ও সংগীতঋদ্ধ। ১৮৯৮ সালে আজকের দিনে তিনি জন্মছিলেন।

  সারা ভারতে আধুনিক রীতিতে সাক্ষরতা আন্দোলনের অন্যতম পথিকৃৎ সত্যেন্দ্রনাথ মৈত্র ১৯৯৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। এই বিশিষ্ট বাঙালি শিক্ষাবিদ ও সমাজকর্মী  বয়স্ক ও প্রথা বর্হিভূত শিক্ষার জন্য এক নূতন শিক্ষাপদ্ধতির উদ্ভাবন করেন। এটি Eclectic বা সারগ্রাহী পদ্ধতি নামে পরিচিত । এই পদ্ধতি ভারতের জাতীয় সাক্ষরতা মিশনের সার্বিক সাক্ষরতা অভিযান -এর ক্ষেত্রে সারা দেশ জুড়ে ব্যবহৃত হচ্ছে। তিনি  বয়স্ক শিক্ষার ও প্রথা বর্হিভূত শিক্ষার জন্য প্রয়োজনীয় পাঠ্যপুস্তক রচনা করেন

  উইলিয়াম সিডনী পোর্টার (William Sydney Porter)  বিখ্যাত তাঁর ছদ্মনাম ও হেনরি নামেই বেশি পরিচিত। তিনি আমেরিকান জীবনযাপন নিয়ে প্রায় ছয় শতাধিক গল্প লিখেছেন।গল্পের বিষয়বস্তুর গভীরতা, শব্দের খেলা, নিখুঁত চরিত্রাঙ্কন ও চমকপ্রদ পরিসমাপ্তি  হল তাঁর গল্পের মূল সম্পদ।তাঁর গল্পের একটি অসাধারণ বিষয় হল তিনি কোনও মানুষকে কখনোই মন্দ মানুষ হিসেবে চিত্রিত করেননি। তাঁর গল্পের পাত্রপাত্রীদের  নামধাম ও সময়টা বদলে নিলেই মনে হয় এরা আমাদের চারপাশেরই মানুষ।১৯১৩ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

মনীষী উবাচ :
বিধাতার যা- কিছু কল্যাণের দান, আপনার কল্যাণ বিস্মৃত হয়ে মানুষ তাকেই নষ্ট করেছে।
( রবীন্দ্রনাথ ঠাকুর)

 আরও পড়ুন 

Post a Comment

0 Comments