জ্বলদর্চি

৪ জুন ২০২১

Today is the 4th June, 2021
আজকের দিন 
বাংলায়-- ২০ জ্যৈষ্ঠ শুক্রবার ১৪২৮

যিনি নিজেকে বলতেন শ্রীরামকৃষ্ণের স্টেনোগ্রাফার, সেই মহেন্দ্রনাথ গুপ্ত ১৯৩২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। সারা পৃথিবী জোড়া পরিচিতি পেয়েছেন ওই মাস্টার বা শ্রীম নামে। তাঁর লেখা পাঁচ খণ্ডে শ্রীরামকৃষ্ণ কথামৃত গ্রন্থটির দ্বারা  পরমহংসের মুখের কথা লোকের ঘরে ঘরে পৌঁছে গিয়েছিল।এই বইয়ের ছত্রে ছত্রে রয়েছে জীবনকে ঘিরে গভীর সব প্রশ্ন আর সর্বধর্মসমন্বয়ের চিরায়ত বাণী।

ভারতীয় চলচ্চিত্র পরিচালক এবং চিত্রনাট্যকার বাসু চ্যাটার্জী ২০২০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। মুম্বাই থেকে প্রকাশিত সাপ্তাহিক ট্যাবলয়েড Blitz-এ অঙ্কনশিল্পী এবং কার্টুনিস্ট হিসাবে তাঁর কর্মজীবন শুরু করেন। চলচ্চিত্র পরিচালনা শুরুর আগে রাজ কাপুর ও ওয়াহিদা রহমান অভিনীত তিসরি কসম চলচ্চিত্রে তিনি সহকারী হিসাবে কাজ করেন। চলচ্চিত্রটি ১৯৬৬ সালে জাতীয় পুরস্কার লাভ করে। তাঁর  প্রথম পরিচালিত চলচ্চিত্র সারা আকাশ। 

 জাতিসংঘের শরণার্থী সংস্থার শুভেচ্ছাদূত অ্যাঞ্জেলিনা জোলি (Angelina Jolie) ১৯৭৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি একজন মার্কিন অভিনেত্রী, চলচ্চিত্র নির্মাতা ও মানবহিতৈষী। তিনি তিনবার গোল্ডেন গ্লোব পুরস্কার, দুইবার স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার এবং একবার একাডেমি পুরস্কারে সম্মানিত হয়েছেন।  চলচ্চিত্র জগতের বাইরে বিশ্বব্যাপী মানবতার প্রচার এবং শরণার্থীদের নিয়ে কাজ করার জন্য তিনি  বিশেষভাবে সমাদৃত। লুকিন’ টু গেট আউট চলচ্চিত্রে একটি শিশু চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্র জগতে তাঁর আবির্ভাব। তাঁর অভিনীত প্রথম বড় মাপের ছবি হ্যাকারস। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  তখন ভারত ছাড়ো আন্দোলনে উত্তপ্ত গোটা ভারত। ব্রিটিশদের গুলিতে প্রাণ হারিয়েছেন বীরাঙ্গনা মাতঙ্গিনী হাজরা। এমনই এক কঠিন সময়ের মধ্যে দাঁড়িয়ে তাম্রলিপ্ত বা বর্তমান তমলুক- এর মাটিতে দেশের প্রথম অস্থায়ী সরকার গড়ে তুললেন বিপ্লবী সতীশচন্দ্র সামন্ত। ১৯৪২ সালের ১৭ ই ডিসেম্বর গঠন করেছিলেন এই তাম্রলিপ্ত জাতীয় সরকারের---যার সর্বাধিনায়ক ছিলেন তিনি। ঘূর্ণিঝড়-বিধ্বস্ত এলাকায় ত্রাণকার্য, বিদ্যালয় অনুদান প্রদান ও বিদ্যুৎ বাহিনী নামে একটি সশস্ত্র বাহিনী গঠন ছিল এই সরকারের প্রধান উল্লেখযোগ্য  কীর্তি৷ ১৯৮৩ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

 ভারতীয় চলচ্চিত্র সঙ্গীতজ্ঞ শ্রীপতি পণ্ডিতআরাধ্য বালসুব্রহ্মণ্যম ১৯৪৬ সালে আজকের দিনে জন্মেছিলেন।  তিনি এস. পি. বালু নামেই বেশি পরিচিত ছিলেন। তিনি মূলত তেলুগু, তামিল, কন্নড়, হিন্দি ও মালয়ালম ভাষার চলচ্চিত্রে কাজ করেছেন। তাঁর চলচ্চিত্র জগতের যাত্রা শুরু হয় ষাটের দশকে তামিল চলচ্চিত্রের মাধ্যমেই। তিনি ১৬টি ভারতীয় ভাষায় ৪০,০০০-এর অধিক গানে কণ্ঠ দিয়েছেন।চারটি ভিন্ন ভাষার চলচ্চিত্রের গানে অবদানের জন্য তিনি ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হয়েছেন।

ভারতীয় অভিনেত্রী নূতন সমর্থ ১৯৩৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। সুদীর্ঘ চলচ্চিত্র জীবনে ৭০-এর অধিক হিন্দি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। তাঁকে হিন্দি চলচ্চিত্রের ইতিহাসে সর্বাপেক্ষা পরিচ্ছন্ন নারী অভিনেত্রী হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। ১৯৫০ সালে চৌদ্দ বছর বয়সে হামারি বেটি চলচ্চিত্রের মাধ্যমে অভিনয় জীবনের শুরু। ১৯৫৫ সালে সীমা চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের মাধ্যমে  ব্যাপক সফলতা লাভ করেন।

  মার্কিন অভিনেত্রী ক্যাথরিন রোজালিন্ড রাসেল(Catherine Rosalind Russell) ১৯১৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি  কমেডি সিনেমা  হিজ গার্ল ফ্রাইডে  চলচ্চিত্রে সংবাদ প্রতিবেদক হিল্ডি জনসন চরিত্রে অভিনয় করে পরিচিতি লাভ করেন।  তিনি পাঁচবার  গোল্ডেন গ্লোব পুরস্কারে সম্মানিত হয়েছেন। এছাড়া তিনি চারবার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেছিলেন।

ভারতীয় স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান চাবিকাঠি ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম অ্যালান অক্টোভিয়ান হিউম ১৮২৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি ব্রিটিশ ভারতের একজন বেসামরিক কর্মকর্তা, রাজনৈতিক সংস্কারক এবং শখের পক্ষীবিদ ও উদ্যানতত্ত্ববিদ ছিলেন। ভারতের পক্ষীবিজ্ঞান ও প্রাকৃতিক ইতিহাসে তাঁর অবদানের জন্য তাঁকে ভারতীয় পক্ষীবিদ্যার জনক আখ্যা দেওয়া হয়।

 মনীষী উবাচ :
দুঃখের দ্বারাই আনন্দ আপনাকে সার্থক করে, আপনার পূর্ণতাকে উপলব্ধি করে। তাই দুঃখের তপস্যাই আনন্দের তপস্যা।( রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments