জ্বলদর্চি

৭ জুন ২০২১

Today is the 7th June, 2021
আজকের দিন 
বাংলায়--- ২৩ জ্যৈষ্ঠ সোমবার ১৪২৮

ভারতের পেশাদার টেনিস খেলোয়াড় মহেশ ভূপতি ১৯৭৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর পুরো নাম মহেশ শ্রীনিবাস ভূপতি। প্রথম ভারতীয় টেনিস খেলোয়াড়, যিনি ১৯৯৭ সালে রিকা হিরাকিকে সাথে নিয়ে কোন গ্র্যান্ড স্ল্যাম প্রতিযোগিতা জয় করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

   প্রখ্যাত বাঙালি চিত্রপরিচালক রাজেন তরফদার ১৯১৭ সালে আজকের দিনে জন্মেছিলেন।অন্তরীক্ষ ছিল তাঁর প্রথম পূর্ণ দৈর্ঘ্যের ছবি। গঙ্গা ছিল তাঁর দ্বিতীয় পূর্ণ দৈর্ঘ্যের ছবি। এই চলচ্চিত্রটি ১৯৬১ সালের ভেনিস চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতায় স্থান পেয়েছিল। তিনি  মৃণাল সেন এবং শ্যাম বেনেগালের কিছু ছবিতে অভিনয় করেছিলেন ।তাঁর  অভিনীত চলচ্চিত্রের মধ্যে খন্ডহর, আরোহণ , আকালের সন্ধানে  উল্লেখযোগ্য। 

  ভারতীয় বাঙালি সঙ্গীতশিল্পী রঞ্জন ঘোষাল ১৯৫৫ সালে আজকের দিনে জন্মেছিলেন।ইনি একাধারে গায়ক, গীতিকার, লেখক, নাট্যব্যক্তিত্ব এবং স্থপতি।তিনি মহীনের ঘোড়াগুলি বাংলা স্বাধীন রক সঙ্গীত ব্যান্ডের একজন প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।সঙ্গীতের পাশাপাশি ঘোষাল, ইংরেজি ও বাংলা ভাষায় একাধিক কবিতা, গল্প এবং চলচ্চিত্র ও মঞ্চ নাটকের জন্য চিত্রনাট্য রচনা করেছেন।

  ফেরিত ওরহান পামুক সাধারণত ওরহান পামুক নামেই বেশি  পরিচিত। এই তুর্কি ঔপন্যাসিক ১৯৫২ সালে আজকের দিনে জন্মেছিলেন। লেখালিখির পাশাপাশি চিত্রনাট্য সম্পাদক ও শিক্ষক। ইদ্য হোয়াইট ক্যাসল, দ্য ব্ল্যাক বুক, দ্য নিউ লাইফ, মাই নেম ইজ রেড, স্নো ও দ্য মিউজিয়াম অফ ইনোসেন্স ইত্যাদি গ্রন্থের রচয়িতা।বিশ্বের ৬০টিরও অধিক ভাষায় তাঁর লেখা বই  ১ কোটির বেশি বিক্রি হয়েছে।২০০৬ সালের সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন।

  অধ্যবসায়ের অবতার হিসেবে ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা আছে স্কটিশ স্বাধীনতা যুদ্ধের বীর রবার্ট ব্রুসের কথা। কথিত আছে ১৩২৯ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

  উনিশ শতকের প্রখ্যাত ফরাসি চিত্রকর পল গোগাঁ (Paul Gauguin) ১৮৪৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইম্প্রেশোনিজ্‌ম-উত্তর যুগের চিত্রকলায় তিনি অগ্রগামী ভূমিকা পালন করেন।১৮৯২ সালে অমর তৈলচিত্র ‘নাফেয়া ফা ইপোইপো’ (হোয়েন উইল ইউ ম্যারি) ছবিটি আঁকেন তিনি। এ ছবিতে তিনি তাহিতি দ্বীপের দুই নারীর প্রতিমূর্তি অঙ্কন করেন।

মনীষী উবাচ :
শক্তি যদি নিয়মকে না মানে তবে আপনাকেই ব্যর্থ করে। (রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার
--------------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments