জ্বলদর্চি

৮ জুন ২০২১

Today is the 8th June, 2021
আজকের দিন 
বাংলায় ---২৪ জ্যৈষ্ঠ মঙ্গলবার ১৪২৮

আজ, বিশ্ব মহাসাগর দিবস। পৃথিবীতে প্রাণীকুলের টিকে থাকার জন্য মহাসাগরীয় পরিবেশ রক্ষা করা একটি উল্লেখযোগ্য এবং অবশ্যপালনীয় শর্ত। ঔষধ, খাদ্য এমনকি বেঁচে থাকার জন্য অত্যন্ত প্রয়োজনীয় অক্সিজেনের একটা বিশাল ভান্ডার আমাদের এই সাগর বা মহাসাগরগুলো। কিন্তু প্রতিনিয়ত মনুষ্যসৃষ্ট দূষণ এবং জলবায়ুর পরিবর্তনে মহাসাগরগুলোর পরিবেশ আজ হুমকির মুখে। প্রতিদিন একটু একটু করে ধ্বংস হয়ে যাচ্ছে মহাসাগরের পরিবেশব্যবস্থা আর সেইসাথে ধ্বংস হচ্ছে মহাসাগরীয় জীববৈচিত্র‍্য। এই ধ্বংসলীলা থেকে বাঁচার ব্যাপারে সচেতনতা সৃষ্টির লক্ষ্যেই প্রতিবছর আজকের দিনটি উৎসর্গীকৃত।

  প্রখ্যাত প্রাণ-রসায়নবিদ বীরেশচন্দ্র গুহ ১৯০৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। এই বিশিষ্ট অধ্যাপক ভারতে প্রাণ-রসায়নের জনক হিসাবে যাঁর পরিচিতি। ১৯৪৩ খ্রিস্টাব্দে বাংলার দুর্ভিক্ষের সময়ে ঘাস-পাতা থেকে প্রোটিন বিশ্লেষণের গবেষণা শুরু করেন এবং মানুষের খাদ্যে এই উদ্ভিজ্জ প্রোটিন মিশ্রণের নানা পদ্ধতি দেখান। মূলত তাঁর প্রয়াসে ভারতে প্রাণ-রসায়ন বিজ্ঞান ও জৈবপ্রযুক্তি বিদ্যার নতুন দিগন্ত উন্মোচিত হয়।

  বাঙালি লেখক ও ঔপন্যাসিক মণীন্দ্রলাল বসু ১৮৯৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। রমলা তাঁর লেখা জনপ্রিয় উপন্যাস।

  বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিক্ষক, গবেষক ও সমালোচক সুভাষ চৌধুরী ২০১২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। বিশ্বভারতীর গ্রন্থন বিভাগের হয়ে স্বরবিতানের জন্য ছিলেন দায়িত্বপ্রাপ্ত। রবীন্দ্রসঙ্গীতের বিভিন্ন গবেষণার কাজও করেছেন।

  ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী এবং মডেল শিল্পা শেট্টী ১৯৭৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯৯৩ সালের বাজিগর চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তাঁর বলিউডে  অভিষেক হয়। এরপর থেকে প্রায় ৪০টি বলিউড, তামিল, তেলেগু এবং কন্নড় চলচ্চিত্রে অভিনয় করেছেন। তিনি প্রথম প্রধান চরিত্রে অভিনয় করেন ১৯৯৪ সালের আগ ছবিতে। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  ব্রিটিশ পদার্থবিদ টিম জন বার্নার্স-লি(Tim Berners-Lee) ১৯৫৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। TimBL নামেও যিনি পরিচিত, যিনি পেশায় একজন কম্পিউটার বিজ্ঞানী, MIT অধ্যাপক এবং (ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব) ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের জনক এবং ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়ামের পরিচালক। তিনি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা।

  বিখ্যাত ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী ডিম্পল চুন্নিভাই কপাড়িয়া ১৯৫৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। ষোলো বছর বয়সে তাঁর অভিনয়শিল্পে আত্মপ্রকাশ ঘটে ১৯৭৩ সালে ববি চলচ্চিত্রে কেন্দ্রীয় ভূমিকায় অংশগ্রহণ করেছিলেন তিনি। ১৯৮০-এর দশকে হিন্দি চলচ্চিত্রে অন্যতম শীর্ষস্থানীয় অভিনেত্রী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন তিনি। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  ব্রিটিশ পদার্থবিদ টিম জন বার্নার্স-লি(Tim Berners-Lee) ১৯৫৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। TimBL নামেও যিনি পরিচিত, যিনি পেশায় একজন কম্পিউটার বিজ্ঞানী, MIT অধ্যাপক এবং (ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব) ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের জনক এবং ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়ামের পরিচালক। তিনি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

 মনীষী উবাচ :
 যদিও এক হিসাবে বিশ্ব সর্বত্রই আছে তবু আলস্য ছাড়িয়া, অভ্যাস কাটাইয়া, চোখ মেলিয়া, যাত্রা করিলে তবেই আমাদের দৃষ্টিশক্তির জড়িমা কাটিয়া যায় এবং আমাদের প্রাণ উদ্বোধিত হইয়া বিশ্বপ্রাণের স্পর্শ উপলব্ধি করে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার
---------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

1 Comments