জ্বলদর্চি

৯ জুন ২০২১

Today is the 9th June,2021
আজকের দিন
বাংলায়---২৫ জ্যৈষ্ঠ বুধবার ১৪২৮

জীবিতকালেই কিংবদন্তি, ছবি এঁকে যতটা বিখ্যাত, ছবি না-এঁকেও ঠিক ততটাই-- তিনি মকবুল ফিদা হুসেন। শিল্পের ব্যাকরণ এবং বাণিজ্যের অঙ্ক, দুইয়ে মিলেই তাঁর উচ্চাসনটি গঠিত।আপন খেয়ালে ছবি এঁকেছেন, নিজের মতো করে বেঁচেছেন, বার বার বদলেছেন তাঁর ‘মানসী’-কে। উত্থানের পথ ছিল দুর্গম।৩৭-৪৫ পর্যন্ত ক্ষুণ্ণিবৃত্তির জন্য, ছবি আঁকার সরঞ্জাম কেনার জন্য  সিনেমার বিশাল হোর্ডিং এঁকেছেন , রং করেছেন কাঠের খেলনা, দোকানের জন্য নতুন নতুন নকশার আসবাব এঁকেছেন। ১৯৫০ এ কলকাতায় ‘ক্যালকাটা গ্রুপ’ ও ‘বোম্বে প্রোগ্রেসিভ আর্টিস্ট গ্রুপ’-এর যৌথ প্রদর্শনী থেকে  তাঁর উত্থানের শুরু।গোড়া থেকেই তিনি এঁকেছেন মানুষের ছবি। রঙে-রেখায় তাঁর ছবির চেহারাটা হল ভারতীয়। দেহাতি মানুষজনের জীবনযাত্রার ছবির সঙ্গে আঁকলেন রামায়ণ-মহাভারতের ছবি। ২০১১ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

 জর্জ স্টিফেনসন (George Stephenson) ছিলেন একজন ব্রিটিশ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার যাঁর হাত ধরেই প্রথম 'স্টিম লোকমোটিভ' বা রেল ইঞ্জিন আবিষ্কার হয়। এছাড়াও তিনিই বিশ্বে প্রথম ইন্টারসিটি রেলওয়ে লাইন তৈরি করেন। জর্জ স্টিফেনসনকে তাই 'ফাদার অফ রেলওয়ে' (Father of Railway) বলা হয়ে থাকে। ১৭৮১ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

  ভারতীয় রাজনীতিবিদ এবং ওড়িয়া ভাষী লেখক নন্দিনী শতপথি ১৯৩১ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি ১৯৭২সালের জুন থেকে ১৯৭৬ সালের ডিসেম্বর পর্যন্ত ওড়িশার মুখ্যমন্ত্রী ছিলেন ।উড়িয়া সাহিত্যে তাঁর অবদানের জন্য ১৯৯৯ সাহিত্য ভারত সম্মান পুরষ্কারে সম্মানিত হয়েছেন। তাঁর শেষ উল্লেখযোগ্য সাহিত্য কর্ম  তসলিমা নাসরিনের লজ্জা ওড়িয়া ভাষায় অনুবাদ করেছিলেন।

  ভারতীয় পুলিশ সার্ভিসে (আইপিএস) যোগদানকারী প্রথম মহিলা কিরণ বেদি ১৯৪৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯৬৬ সালে জাতীয় জুনিয়র টেনিসে  চ্যাম্পিয়ন হয়েছিলেন।তিনি তিহার কেন্দ্রীয় কারাগারে বেশ কয়েকটি  সংস্কার করেছিলেন, যা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছিল। ১৯৯৪ সালে তিনি রামোন ম্যাগসেসে পুরস্কারে সম্মানিত হয়েছেন । ২০০৩ সালে, তিনি জাতিসংঘের মহাসচিবের পুলিশ উপদেষ্টা হিসেবে শান্তি অধিদপ্তর বিভাগে নিযুক্ত প্রথম ভারতীয় নারী। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  বলিউড অভিনেত্রী ও মডেল সোনম কাপুর ১৯৮৫ সালে আজকের দিনে জন্মেছিলেন।অভিনয় জীবন শুরু করার আগে তিনি সঞ্জয় লীলা বনসলির সহকারী হিসেবে কাজ করতেন। ব্ল্যাক (২০০৫) ছবিটি তৈরি হওয়ার সময় তিনি সহযোগীর ভূমিকায় ছিলেন। বড় পর্দায় তিনি আত্মপ্রকাশ করেন সাওয়ারিয়া (২০০৭) ছবিতে।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

 সেতার বাদক এবং মিউজিক কম্পোজার অনুষ্কা শঙ্কর ১৯৮১ সালে আজকের দিনে জন্মেছিলেন।নয় বছর বয়স থেকে তিনি  তাঁর বাবা পণ্ডিত রবিশঙ্করের  কাছে সেতারের দীক্ষা নিতে শুরু করেন। তের বছর বয়সে প্রথম জনসমক্ষে সেতার পরিবেশন করেন।সেই থেকেই তাঁর যাত্রা শুরু। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  উনবিংশ শতকের অন্যতম শ্রেষ্ঠ ইংরেজ ঔপন্যাসিক চার্লস জন হাফ্যাম ডিকেন্স (Charles John Huffam Dickens) ১৮৭০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি জীবদ্দশাতেই তাঁর পূর্বসূরি লেখকদের তুলনায় অনেক বেশি জনপ্রিয়তা ও খ্যাতি অর্জন করতে সক্ষম হয়েছিলেন। তার প্রধান কারণ হল ইংরেজি সাহিত্যে প্রবাদপ্রতিম বেশ কয়েকটি উপন্যাস ও চরিত্র সৃষ্টি করেছিলেন। তাঁর  বিখ্যাত কয়েকটি উপন্যাস হল ডেভিড কপারফিল্ড , আ টেল অব টু সিটিজ, অলিভার টুইস্ট, দি ওল্ড কিউরিয়াসিটি শপ ইত্যাদি। তাঁকে ভিক্টোরিয়ান যুগের শ্রেষ্ঠ ঐতিহাসিক হিসেবে মনে করা হয়।

  শ্রীরামপুর কলেজ এর অন্যতম প্রতিষ্ঠাতা উইলিয়াম কেরি (William Carey) ১৮৩৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। এই মিশনারী যাজক বাংলায় গদ্য শিল্পের বিকাশের যুগে পাঠ্যপুস্তকের প্রবর্তক ছিলেন। ১৮২৯ সালে সতীদাহ প্রথা নিষিদ্ধ করে লর্ড উইলিয়াম বেন্টিঙ্ক একটি আইন জারি করেন এবং বিশেষ দূতের মাধ্যমে ঐ দিনই এই আইনের বাংলা অনুবাদের জন্য কেরির কাছে পাঠান। সারাদিন ধরে এটি অনুবাদ করে বৃদ্ধ কেরি নিজেই বেন্টিঙ্কের হাতে তা পৌঁছে দেন।

 মনীষী উবাচ :
মানুষ যেখানে কল সেখানে দৃষ্টি পড়া যত সহজ, মানুষ যেখানে মানুষ সেখানে তত সহজ নহে। ভিতরকার মানুষ আপনি আসিয়া সেখানে ডাকিয়া না লইয়া গেলে প্রবেশ পাওয়া যায় না।(রবীন্দ্রনাথ ঠাকুর)

আরও পড়ুন 

Post a Comment

0 Comments