জ্বলদর্চি

২০ জুন ২০২১

Today is the 20 June, 2021
  আজকের দিন 
বাংলায়--- ৫ আষাঢ় রবিবার ১৪২৮

  আজ, পিতৃ দিবস( Father's Day)। বিংশ শতাব্দীর প্রথম দিক থেকে সারা পৃথিবীর বেশির ভাগ দেশে প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার বিশ্ব পিতৃ দিবস পালন করা হয়। বাবা মানে বিশাল বটবৃক্ষ--মাথার ওপর শীতল কোমল ছায়া। মেঘভাঙা বৃষ্টিতে বা তীব্র জ্বালাময় রোদে বাবা সন্তানের কাছে ছাতা। ঘুটঘুটে অন্ধকারে পথ দেখানো আলো। হয়তো অনেক সময় মুখ ফুটে বাবাকে ভালোবাসি কথাটা বলা যায় না, কিংবা বলা হয় না। কিন্তু কিছু ভালোবাসা আছে যা মুখে না বললেও মনে মনে সহস্রবার বলা হয়ে যায়। আর যাকে উদ্দেশ্য করে বলা তিনি ঠিকই অনুভবে বুঝতেও পারেন। পৃথিবীর সব বাবার প্রতি অগাধ শ্রদ্ধা৷

  বাঙালি পদার্থবিজ্ঞানী চঞ্চল কুমার মজুমদার ২০০০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি সত্যেন্দ্রনাথ বসু জাতীয় মৌলিক বিজ্ঞান কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন। কোয়ান্টাম বলবিজ্ঞানের উপর গবেষণার জন্য চঞ্চল মজুমদার তিনটি প্রধান ভারতীয় বিজ্ঞান পরিষদ যথা- ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স একাডেমী, ন্যাশনাল একাডেমী অফ সায়েন্সেস এবং ভারতীয় বিজ্ঞান একাডেমীর ফেলো নির্বাচিত হন।১৯৭৬ সালে  ফিজিক্যাল সায়েন্স অবদান রাখার জন্য বিজ্ঞান ও প্রযুক্তিতে শান্তি স্বরূপ ভটনাগর পুরস্কারে সম্মানিত হয়েছেন।

  ভারতীয় ঔপন্যাসিক এবং কবি বিক্রম শেঠ ১৯৫২ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর প্রথম কাব্যগ্রন্থ ম্যাপিংস। A Suitable Boy উপন্যাস প্রকাশিত হলে তিনি প্রচারের  আলোকে আসেন। ১৯৮৮ সালে  The Golden Gate উপন্যাসের জন্য সাহিত্য আকাদেমি পুরস্কারে সম্মানিত হয়েছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  বিখ্যাত বাঙালি অভিনেতা দুর্গাদাস বন্দ্যোপাধ্যায়  ১৯৪৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। গিরিশচন্দ্র ঘোষের সংস্পর্শে তিনি অভিনয়কেই পেশা হিসাবে বেছে নেন। ১৯২১ থেকে ১৯৩২ সালের মধ্যে মোট ২২টি নির্বাক চলচ্চিত্রে এবং তারপর ১৬টি সবাক চলচ্চিত্রে অভিনয় করেন। দুর্গেশনন্দিনী চলচ্চিত্রে ওসমানের ভূমিকায় তিনি সবাইকে মুগ্ধ করেছিলেন।

  উনিশ শতকে ভারতীয়দের কাছে পক্ষী সংরক্ষণ ব্যাপারটা ছিল কল্পনাতীত। বরং অলিখিত ধারণা ছিল যে, পশু-পাখি শিকারের ক্ষেত্রে যে যত বেশি পারদর্শিতা দেখাতে পারে, সে তত বেশি পৌরুষের পরিচয় দেয়। আর এই শিকার শিকার খেলতে গিয়েই সেলিম আলি হয়ে উঠেছিলেন ‘বার্ড ম্যান অফ ইন্ডিয়া’। ঠিক যেন দস্যু রত্নাকরের বাল্মীকি হয়ে ওঠার কাহিনি। ১৯৮৭ সালে আজকের দিনে তিনি  প্রয়াত হয়েছিলেন।

  আমাদের চির পরিচিত নায়ক বসন্ত চৌধুরী তাঁর আভিজাত্য, তাঁর বনেদিয়ানা, তাঁর অভিজাত ব্যক্তিত্বের গুণে বাংলা ছবির  চিরন্তন নায়ক। ছবি বিশ্বাসের পর বসন্ত চৌধুরী সেই অভিনেতা যিনি ভীষণ অভিজাত।মহাপ্রস্থানের পথে, আঁধারে আলো, ভগবান শ্রী কৃষ্ণ চৈতন্য,রাজা রামমোহন রায়, দ্বীপ জ্বেলে যাই ইত্যাদি সিনেমাতে অসাধারণ অভিনয়ের পাশাপাশি আলোকিত হয়ে ওঠে তাঁর সম্ভ্রমী ব্যক্তিত্ব।২০০০ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।
  অস্ট্রেলীয় অভিনেত্রী নিকোল কিডম্যান ১৯৬৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম নিকোল ম্যারি কিডম্যান। তাঁর  প্রথম উল্লেখযোগ্য কাজ ছিল  থ্রিলারধর্মী চলচ্চিত্র ডেড কাম। ১৯৯০ এর দশকের প্রথম দিকে ডেজ অব থান্ডার, ফার অ্যান্ড অ্যাওয়ে  ও বিশেষ করে ব্যাটম্যান ফরেভার- এ অভিনয় দিয়ে বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেন। ২০০২ সালে দ্য আওয়ার্স চলচ্চিত্রে ভার্জিনিয়া উলফ এর ভূমিকায় অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে একাডেমি পুরস্কারে সম্মানিত হয়েছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  বাঙালি সশস্ত্র বিপ্লবী পূর্ণেন্দু দস্তিদার ১৯০৯  সালে আজকের দিনে জন্মেছিলেন। মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে চট্টগ্রাম যুববিদ্রোহে যোগদান করেছিলেন তিনি। চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠন অভিযানে সক্রিয় অংশ নেন এবং ধরা পড়ে দীর্ঘকাল কারান্তরালে থাকতে হয়। সাহিত্যিক হিসেবে তাঁর বিশেষ খ্যাতি ছিল। স্বাধীনতা সংগ্রামে চট্টগ্রাম, কবিয়াল রমেশ শীল, বীরকন্যা প্রীতিলতা ইত্যাদি তাঁর রচিত গ্রন্থ। এছাড়া অনুবাদ গ্রন্থের মধ্যে রয়েছে চেখভের গল্প ও মোপাসাঁর গল্প।

মনীষী উবাচ :কোনো সমাজ সকলের চেয়ে বড়ো জিনিস যাহা মানুষকে দিতে পারে তাহা সকলের চেয়ে বড়ো আশা।(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments