জ্বলদর্চি

আধুনিক চিত্রশিল্পের ইতিহাস -৫৮ / শ্যামল জানা

আধুনিক চিত্রশিল্পের ইতিহাস -৫৮

শ্যামল জানা


সাররিয়েলিজম্, থিম প্রদর্শনী ও অভিনব ক্যাটালগ

    “বইতে এলের্তে”(Boîte Alerte), এই ফরাসি বাক্যবন্ধটি প্যারিস-এ অনুষ্ঠিত “Exposition Internationale du Surréalisme” চিত্র প্রদর্শনরি ডিলুক্স ক্যাটালগের শিরোনাম৷ এই প্রদর্শনীটি গ্রীক পুরাণ বর্ণিত দেবী অ্যাফ্রোদিতি-র পুত্র যৌনতার দেবতা “অ্যারোস”-কে উৎসর্গীকৃত৷ তাই, এই প্রদর্শনীকে ‘আরোস’ নামে ডাকা হত৷ এটিও যথারীতি আন্দ্রে ব্রেতোঁ ও মার্শেল দুশ্যাঁ(Marcel Duchamp) মিলে পরিচালনা করেছিলেন৷ ১৫ডিসেম্বর ১৯৫৯ থেকে ২৯ফেব্রুয়ারি ১৯৬০ পর্যন্ত চলেছিল প্রদর্শনীটি৷ অনুষ্ঠিত হয়েছিল প্যারিস-এর “গ্যালারি ড্যানিয়েল কর্ডিয়ের”-এ৷ এই প্রদর্শনীতে একটি কাজ ছিল, স্কাল্পচারের মতো ত্রিমাত্রিক(Three Dimentional)৷ এটি আর কিছুই নয়, ওপরে সবুজ কাগজ সাঁটা কার্ডবোর্ড-এর তৈরি একটি ডাকবাক্স(Letterbox)৷ যার সামনের দিকে, ওপরে, চিঠি ফেলার ফোকরের তলায় ছাপা অক্ষরে লেখা ছিল— ‘BOITE ALERTE’৷ আর নিচে, একটু ডানদিকে, সাদা একটি আয়তক্ষেত্রের ওপরে লেখা ছিল— ‘MISSIVES LASCIVES’(কামোদ্দীপক চিঠি)৷ ডাকবাক্সটির বামপাশে লেখা ছিল— ‘EXPOSITION INTERNATIONALE DU SURREALISME’ (ছবি-১)৷


 

এই যে ‘BOITE ALERTE’ ফরাসি কথাটির ইংরাজিতে আক্ষরিক মানে হল— ‘box on alert’৷ আসলে, ইংরাজিতে ‘Pun’ ব্যবহার করে ‘Letterbox’-এর ফোনেটিক্স অনুযায়ী ‘Alertbox’ করা হয়েছিল৷ এটি আসলে ওই প্রদর্শনীর ডিলুক্স ক্যাটালগ, যা ডাকবাক্স-র আদলে করা৷ আর, ওই ডাকবাক্সটি প্রচুর খামে ভরা ছিল৷ ওই খামগুলির ভেতরে ছিল নানা ধরনের বিষয়৷ বিভিন্ন লেখকদের নানা রকমের লেখা, চিঠি৷ যাঁরা প্রদর্শনীতে অংশগ্রহণ করেছিলেন, তাঁদের পেন্টিং-এর প্রিন্ট, তাঁদের তৈরি একাধিক বুকলেট ইত্যাদি৷ এরকম মোট ২৫০০টা ক্যাটালগ প্রস্তুত করা হয়েছিল৷ কুড়িটি সংস্করণ হয়েছিল৷ যেখানে রেমান হরফ-এ (I থেকে XX)নাম্বারিং করা হয়েছিল৷ এবং এই সংস্করণে ডাকবাক্সের ভেতরে একটু আগে যে ফিরিস্তি দেওয়া হয়েছিল, সেগুলো তো ছিলই, তার সাথে দেওয়া হয়েছিল— মার্শেল দুশ্যাঁ-র অভিনব ভাস্কর্য “Readymades”(নকল ও সংশোধিত), একজোড়া কাপড়কাচার অ্যাপ্রন৷ আরও একটি ভার্সান করা হয়েছিল Tate(বিশ শতকের প্রথম থেকে অর্ধ-শতকেরও বেশি সময় পর্যন্ত আমেরিকান কবি ও সমালোচকদের এক কথায় Tate বলা হত)-দের জন্য৷ তার প্রথম সংস্করণের নাম্বারিং করা হয়েছিল— XIX.৷

এই যে লেটারবক্স-এর সঙ্গে অ্যালার্টবক্স-এর জাক্সোপোজিশন, এবং তার ভেতরে এতকিছু রেফারেন্সকে গুছিয়ে রাখা, এই চিন্তার অভিনবত্ব বা ব্যাপ্তি, সৃষ্টিশীল চমক, এতে করে স্পষ্টই বোঝা গেছিল যে, এই সব কিছুই সাররিয়েলিস্ট আন্দোলনের মূল স্বার্থ, ও উচ্চাকাঙ্ক্ষারই প্রতিফলন৷ কারণ, এই অ্যালার্টবক্সটি শুধুমাত্র চমক ছিল না, এটি ছিল অত্যন্ত বিজ্ঞানসম্মত ও সিস্টেমেটিক পদ্ধতিতে গোছানো এবং পাশাপাশি অত্যন্ত অভিনব৷ এটি অত্যন্ত চাহিদাযুক্ত সংগ্রহ করে রাখার মতো একটি ক্যটালগ৷ তাই, সাররিয়েলিস্টরা এটিকে ডিলুক্স হিসেবে চিহ্নিত করেছিলেন৷ কারণ, এই অ্যালার্টবক্সটির ভেতরে প্রদর্শনীর সমস্ত প্রদর্শিত যা কিছু, সেই সঙ্গে যত রকমের প্রদর্শনী সংক্রান্ত চিঠিপত্র, বুকলেট ইত্যাদি যাবতীয় কিছু ছোটো আকারে সুন্দর ছাপা অবস্থায় রাখা ছিল৷ সেজন্য, এই Boîte Alerte-কে তখন বলা হত এটা মার্শে দুশ্যোঁ-র হাতব্যাগে রাখা “পোর্টেবল মিউজিয়াম” বক্স৷

যাই হোক ঐতিহ্যগতভাবে সাররিয়েলিজম-এর যে অভিনবত্ব, বিশেষ করে প্রদর্শনী করার ক্ষেত্রে, তা দীর্ঘদিন ধরে একাই করতেন মার্শেল দুশ্যোঁ৷ তাই, এ বারেও সবাই ভেবে নিয়েছিল যে, এই Boîte Alerte-এর কনসেপ্টটাও বুঝি মার্শেল দুশ্যোঁ-র মগজপ্রসূত৷ কিন্তু তা ছিল না৷ এটি ছিল এক কানাডিয়ান মহিলা চিত্রশিল্পী, যিনি প্যারিস-এ বসবাস করতেন, নাম— মিমি প্যারেন্ট, তাঁর মাথা থেকে এটি বেরিয়েছিল৷ আসলে, ১৯৫৯ সালের একদম প্রথমদিকে এনার সঙ্গে আন্দ্রে ব্রেতোঁর সাক্ষাৎ হয়েছিল৷ Boîte Alerte ডাকবাক্সে যে সাব-টাইটেল ছিল— ‘Missives Lascives’(কামোদ্দীপক চিঠি)— এটি সৃষ্টি করার সময় মার্শেল দুশ্যাঁ-কে তিনি যথেষ্ট ভাবনা দিয়ে সাহায্য করেছিলেন৷ তারপর ব্রেতোঁ-র আমন্ত্রণে প্যারেন্ট ‘EROS’-শীর্ষক প্রদর্শনীটির সঙ্গে পুরোপুরি যুক্ত হয়ে গেছিলেন৷ আন্দ্রে ব্রেতোঁও তাঁকে, তাঁর যোগ্যতার ওপর, ভরসা করেছিলেন৷ তিনি, যে ঘরগুলিতে প্রদর্শনী হবে, তার একটি ঘর, অভিনব কিছু করার জন্য প্যারেন্টকে ছেড়ে দিয়েছিলেন৷ পুরো প্রদর্শনীটির থিম ছিল— ‘EROS’, অর্থাৎ যৌনতা বা কাম৷ এই মূল থিমটিকে কেন্দ্র করে প্রদর্শনীকক্ষগুলির এক-একটি কক্ষে এক-একটি বিষয়ভিত্তিক প্রদর্শনী হয়েছিল৷ প্যারেন্ট তাঁর কক্ষটির নাম দিলেন ‘নারী/পুরুষ’ (Masculine/Feminine)৷ এই বিষয়টিকে প্রতিষ্ঠিত করার জন্য তিনি এক অভিনব কাজ করলেন৷ তিনি পুরুষদের একটি ধবধবে সাদা জামা ও জ্যাকেট প্রদর্শন করলেন৷ আর, তার গলাটা পুরো পেঁচিয়ে দিলেন একটি টাই দিয়ে(সাধারণত পুরো গলাটা পেঁচিয়ে যেরকম গিঁট বাঁধা থাকে)৷ এই সম্পূর্ণ টাইটি তিনি তৈরি করেছিলেন মেয়েদের সত্যিকারের মাথার চুল দিয়ে! যা পোস্টারেও ব্যবহার করা হয়েছিল৷

আসলে, আন্দ্রে ব্রেতোঁ সাররিয়েলিস্টদের ঐতিহ্য বজায় রাখার জন্য এবারের প্রদর্শনীটিকেও অভিনব করতে চেয়েছিলেন এইভাবে— যে, প্রদর্শনীটির একটি জোরালো প্রকল্প বা থিম থাকবে৷ এখানে যার নাম ছিল যৌনতা বা কাম(EROS)৷ আবার, একে কেন্দ্র করেই প্রতিটি প্রদর্শনীকক্ষের নিজস্ব একটি করে বিষয় থাকবে৷ প্রতিটি প্রদর্শনীকক্ষে যেগুলি প্রদর্শিত হবে, সেগুলি সেই কক্ষের বিষয়ের বাইরে সাধারণ কোনো কাজ কোনো অর্থেই হবে না, এবং তা হতে হবে অভিনব, এবং চমকে দেওয়ার মতো, যেন আগে কেউ কখনো দেখে নি৷ এইভাবেই তিনি সমস্ত অংশগ্রহণকারী শিল্পীদের নির্দেশ দিয়েছিলেন বলা যায়৷ তাঁর এই পরামর্শ অনুযায়ী সমস্ত অংশগ্রহণকারীরা অত্যন্ত গুরুত্ব দিয়ে প্রস্তুতি নিয়েছিলেন৷ সেজন্য শিল্পের প্রদর্শনীর ইতিহাসে এই প্রদর্শনীটি অত্যন্ত সম্ভ্রমশীল জায়গা দখল করে আছে, তার নিখুঁত পরিকল্পনা ও প্রস্তুতির জন্য৷

আন্দ্রে ব্রেতোঁ অভিনবত্বের জন্য সবচেয়ে বেশি কৃতিত্ব দিলেন প্যারেন্ট-কে Boîte Alerte-এর জন্য৷ প্রদর্শনীটি শুরু হয়েছিল ডিসেম্বর মাসের মাঝামাঝি৷ কিন্তু তার প্রস্তুতি ছিল এক বছরের ওপর৷ তাই, তিনি প্যারেন্ট-এর কৃতিত্বকে অফিসিয়ালি চিঠি লিখে, প্যারেন্ট-কে ও তার স্বামী জাঁ বেনোইত-কে, স্বীকৃতি জানাচ্ছেন ৪ আগস্ট ১৯৫৯৷ চার মাস আগে৷ চিঠির বয়ান ফরাসি থেকে ইংরাজি করলে দাঁড়ায়— ‘Concerning the green box which Mimi has had the happy idea of and for which she has produced a maquette, I imagine no one will raise any objection to its production’.

এই প্রদর্শনীর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে যাওয়ার কথা নয় প্যারেন্টে-এর৷ কারণ, তিনি একটি অভিনব ডিলুক্স ক্যাটালগের জন্য বরাত পেয়েছিলেন মাত্র৷ কিন্তু তিনি এত অভিনবত্ব আনলেন বিষয়টিতে, সফলভাবে উৎরে গেলেন, যে, তিনি সাররিয়েলিস্টদের সাথে, তাঁদের প্রদর্শনীর সঙ্গে জড়িয়ে গেলেন৷ ফিরতে পারলেন না! এ জন্য তাঁর সঙ্গে আরও অনেক মহিলাকে তিনি সাররিয়েলিস্ট অন্দোলনের সাথে যুক্ত করলেন৷ তাঁরা শুধুমাত্র প্রদর্শনীর যে সহজ কাজ, বা প্রদর্শনীর যে যৌনতা সংক্রান্ত বিষয়, তাতে আটকে না থেকে, তাঁদের আরও নানা গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা গেল৷ যাই হোক, এই প্রদর্শনীর শীর্ষনাম যেহেতু EROS, তাই, প্রস্তাব রাখা হল— এতে যা কিছু প্রদর্শিত হবে, সেগুলি হবে যৌনতামুলক৷ বিশেষ করে ফোকাস করা হবে যৌনতাক্রান্ত ও বিপথগামিতার দ্বারা ভীষণভাবে পরিচালিত মহিলাদের ওপর, ভয় দেখানো, বা হিংসাত্মক কার্যকলাপে যুক্ত মহিলাদের ওপর৷              (ক্রমশ)

আরও পড়ুন 

http://www.jaladarchi.com/2021/09/childhood-vol-51.html


Post a Comment

0 Comments