জ্বলদর্চি

পঁচিশে ডিসেম্বর যীশুখৃষ্ট জন্মাননি/মুক্তি দাশ

পঁচিশে ডিসেম্বর যীশুখৃষ্ট জন্মাননি

মুক্তি দাশ


পরমাবতার পরিত্রাতা যীশু ঠিক কবে, কোন পরমলগ্নে ধরাধামে আবির্ভূত হয়েছিলেন – তা আজও রহস্যাবৃত। যদিও পঁচিশে ডিসেম্বর বা বড়দিনে সারাবিশ্বে যীশুখৃষ্টের জন্মোৎসব বহুকাল যাবৎ পালিত হয়ে আসছে, তবু এই দিনটিকে খৃষ্টজন্মের প্রামাণ্য তারিখ বলে মনে করার কোনো কারণ নেই। কেন নেই – সে কথায় পরে আসছি। তার আগে যীশুর জন্মসাল সম্পর্কে একটু পরিস্কার হয়ে নেওয়া দরকার।

অনেকে হয়তো বলবেন, এর আবার পরিস্কার হয়ে নেবার কী আছে? যীশুখৃষ্টের জন্ম থেকেই যখন খৃষ্টাব্দ গণনা শুরু হয়েছে, তখন যীশুর জন্মসাল ১ খৃষ্টাব্দই হবে। মানে, হতে বাধ্য। সোজা হিসেব। কিন্তু এর চেয়েও আরো সোজা হিসেব কষে পন্ডিত-গবেষকরা প্রমাণ করে দিয়ে গেছেন যে, ১ খৃষ্টাব্দে যীশু আদৌ জন্মগ্রহণ করেননি। যীশুকে যখন ক্রুশবিদ্ধ করে নৃশংসভাবে হত্যা করা হয়, তখন সেটা ছিল ২৯ খৃষ্টাব্দ। আর যীশু তখন তেত্রিশ বছর বয়সের পরিণত যুবা। এর থেকে কি এটাই প্রমাণিত হয়না যে, ১ খৃষ্টাব্দের চার বছর পূর্বেই যীশু জন্মেছিলেন এবং যীশুর জন্মসাল ৪ খৃষ্টপূর্বাব্দ?

এ তো গেল জন্মসালের ব্যাপার। কিন্তু তারিখ? কোন তারিখটি যে এই মহাপুরুষের সঠিক জন্মদিন – তা  অবশ্য আজও অনুদ্ঘাটিত। আসলে প্রথমদিকে যীশুর জন্মদিবস পালন করার তো কোনো রেওয়াজই ছিল না। যীশুর জন্মদিন সর্বপ্রথম উদ্‌যাপিত হয় তাঁর জন্মের দু’শো বছর এবং মৃত্যুর একশো সাতষট্টি বছর পর, মিশরের আলেকজান্দ্রিয়া শহরে। সাড়ম্বরে। কিন্তু না, যীশুর প্রথম জন্মদিন পালনের তারিখটি মোটেই পঁচিশে ডিসেম্বর ছিল না। ছিল, বিশে মে।

সেই থেকে বহুকাল যাবৎ এই বিশে মে তারিখটি যীশুর শুভ জন্মদিন হিসেবে চিহ্নিত ও পালিত হয়ে আসছিল। পরে কেন কে জানে, মে মাসের বদলে এপ্রিলের কোনো একটি দিনে ধার্য করা হলো যীশুখৃষ্টের জন্মদিন। এবং সারাদেশে তা মহাসমারোহে পালিতও হতে থাকলো। 

কিন্তু এরকমও বেশিদিন চললো না। এবার জানুয়ারি মাসের একটি দিনকে বেছে নিয়ে সাব্যস্ত করা হলো খৃষ্টজন্মের পালনযোগ্য তারিখ হিসেবে। এবং এই তারিখটিও বহুকাল ধরে ব্যবহৃত হওয়ার পর যথারীতি বাতিল করা হলো।

সবশেষে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হলো, যীশুর জন্মদিন হিসেবে পঁচিশে ডিসেম্বর তারিখটিই সবদিক থেকে সুপ্রযুক্ত। এবং সেইথেকে শুরু হয়ে গেল পঁচিশে ডিসেম্বরে খৃষ্টজন্মের মহোৎসব।

জ্বলদর্চি পেজে লাইক দিন👇




Post a Comment

0 Comments