জ্বলদর্চি

নাস্তিকের ধর্মাধর্ম -- পর্ব - (৩৯) /সন্দীপ কাঞ্জিলাল

নাস্তিকের ধর্মাধর্ম -- পর্ব - (৩৯)

সন্দীপ কাঞ্জিলাল

ভারতবর্ষ ও ধর্ম

ভারতের পুরাণতত্ত্বে বা পৌরাণিক কাহিনীতে লোক জীবনচর্চার যে উপাদান পাওয়া যায়, সেখানে জীবনসত্যের খোঁজ অব্যাহত। প্রকৃতি ও নিসর্গকে ঘিরে মানুষের জীবনচর্চার দিকগুলিতে যে অলৌকিকত্ব তুলে ধরা হয়েছে, পার্থিব জগতে মানুষের দৈনন্দিন জীবনে তার প্রভাব লক্ষণীয় এবং তার পরম্পরা আজও নিরবচ্ছিন্নভাবে অব্যাহত। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ তার নিজস্বতাকে খুঁজতে গিয়ে বারবার অতীত ও বর্তমানকে আত্মস্থ করে সৃষ্টিরহস্যের মধ্যে তার নিজের অস্তিত্বকে দেখতে চেয়েছে এবং যা কিছু সংস্কার কুসংস্কার ও ভাবনার পরিশোধন, সবই ঘটেছে গ্রহণ ও বর্জনের ভেতর দিয়ে। মানুষের মূল প্রশ্ন, এই পার্থিব জীবনের লক্ষ্য কি এবং কিভাবে পারমার্থিক জীবন লাভ করা সম্ভব? তার জন্য সে তার দেবত্বশক্তিকে বাস্তব প্রকৃতির ভেতরেই প্রতিষ্ঠিত করতে চেয়েছে, যেখানে দেবতা ও মানুষ একে অপরের নিত্যসঙ্গী। 
বৈদিক ধর্মের আস্তিক্যবাদে বহু দেবতা। তার থেকেই পরবর্তীকালে পুরাণে বহু দেবতার প্রসার ঘটেছে। বৈদিক ধর্মে সাকার উপাসনার বিশেষ উল্লেখ নেই। বেদবর্ণিত দেবতাদের যে ত্রয়ীত্ব- অগ্নি, বায়ু ও সূর্য- পরবর্তীকালে তা ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর রূপ পরিগ্রহণ করেছে। হিন্দুত্বের এই ত্রিমূর্তি ধর্মক্ষেত্রে ও চিন্তায় সমন্বয়ের পথ তৈরি করে মানুষের ধর্মীয় জীবনে সুস্থিতি দান করেছে। এই ধর্মীয় সমন্বয় ও সংহতিতে শৈবধর্মের সঙ্গে বৈষ্ণবধর্মীদের এবং ব্রহ্মবাদীদের সহাবস্থান ঘটানো হয়েছে। ব্রহ্মা সৃজন, বিষ্ণু পালন ও মহেশ্বর ধ্বংস বা সংহারের দেবতা। জীবনচর্চার ক্ষেত্রে এই তিন দেবতা গুণময় হয়ে মানুষের আচরণিক ক্ষেত্রকে পরিপুষ্ট করেছে- সত্ত্ব, রজ ও তম গুণের মূর্ততায় মানুষ নিজেকে বিচার করেছে। মানব জীবনে দর্শন তাই ধর্মের ভিত্তি এবং উপাসনা পূজার্চনা প্রভৃতি তাঁর পরিকাঠামো এবং পুরাণ-কথা তার অলংকার। পুরাণ কাহিনী একদিকে মানুষের দুর্বলতার উৎস, অপর দিকে তার শান্তি শৌর্য সহিষ্ণুতা দয়া দাক্ষিণ্য উদারতা প্রভৃতি গুণের আনন্দভূমি। মানুষ সামগ্রিকভাবে বিচারধারার মধ্য দিয়ে দুর্বলতার দিকগুলি পরিহার করতে পারলেই এর সত্যরূপটি ধরা পড়ে। এর জন্যে চাই সুশিক্ষিত ও বিচারশীল মন। 

ধর্ম হিসেবে বিপুল প্রচার ও পরিচিতি থাকলেও 'হিন্দুধর্ম' বলে কিছু হয় না। সনাতন ধর্মই হিন্দুদের ধর্ম, যা সনাতন ধর্ম বা ব্রহ্মণ্যধর্ম। এই ধর্ম মানবধর্ম, যা সমগ্র পৃথিবীতে কল্যাণ সাধনের ও অহিংসার বাণী বহন করে চলেছে। আত্মানুসন্ধানের মধ্য দিয়ে কল্যাণময় জীবনের অধিকার লাভ করতে এই ধর্মের অবদান সারা পৃথিবীর মানুষকে আকৃষ্ট করেছে। মনুষ্যত্বের বিকাশে এই ধর্মের পালন ও অনুসরণ আজ বিশ্ববাণীর অন্যতম বিচার্য বিষয়। সনাতন ধর্ম পালন ও পরিপোষণের ধর্ম বলেই সংসার জীবনে মানুষ কখনই একে অপরের থেকে বিচ্ছিন্ন নয়। ভারতের পারিবারিক জীবনে এই সনাতন ধর্মের প্রভাব আজও অম্লান। স্ত্রী জাতির সম্মান ও পরিষেবা, প্রতিপালন ও রক্ষণ সনাতন ধর্মের অঙ্গ, যা প্রাচীন গ্রিসেও বর্তমান ছিল। শিক্ষাবিদ  G.Tucker তার "Life in Ancient Athens" গ্রন্থে তার উল্লেখ করেছেন, "In ancient Greece at no time of her life could a woman be without a guardian.If her father was not alive,it would be her nearest male relative...After her husband's death,her son was her guardian." 

অহিংসা ও সত্যধর্ম পালন ভারতীয় ধর্মজীবনের শাশ্বত বাণী। জল শরীর শোধন করে, সত্য শোধন করে মন। আর ধর্ম ও সত্যধর্ম পালনের মধ্য দিয়ে পরিশুদ্ধ হয় সমগ্র জীবন; তখন কোনো কুসংস্কার ব্যক্তিজীবন ও সমাজজীবনকে স্পর্শ করতে পারে না। ধর্মই মানবজীবনের ধারক ও বাহক, যা কখনও ব্যক্তিকে ত্যাগ করে না। কোন কারণে মানুষ অধর্মে লিপ্ত হলে প্রায়শ্চিত্ত করে স্বধর্মে ফিরে আসার ব্যাপারেও বহু উপায় বর্তমান। আত্মবিচারের আলোয় আত্মশুদ্ধি দ্বারা মানুষ সংযত জীবন যাপন করতে পারে। ভারতীয় ধর্মজীবনকে অক্ষুন্ন রাখতে দন্ডপ্রথার বিশেষ উল্লেখ স্মৃতিশাস্ত্রে বর্তমান রয়েছে। নীতিশাস্ত্রে দণ্ডদান রাজ্য পরিচালনায় অবশ্য পালনীয় কর্তব্য, যেখানে কোন বাছবিচার নেই। মনুসংহিতার সপ্তম ও অষ্টম অধ্যায়ে এই বিষয়ে বিস্তৃত ব্যাখ্যা রয়েছে। পিতা মাতা ভার্যা পুত্র পুরোহিত সুহৃদ রাজা আচার্য প্রমূখ কেউই দণ্ডের বাইরে নয়। দন্ড সমুদয় প্রজার রক্ষাকর্তা। সকলে নিদ্রিত থাকলেও দন্ড নিত্য জাগরিত থাকে এবং ধর্মকে রক্ষা করে। সুশৃংখলভাবে জীবনচর্চা করার ভেতর দিয়েই মানুষের মধ্যে ধর্মনীতির প্রতিপালন সম্ভব হয়। অন্য কোনওভাবে তা সম্ভব নয়। রবীন্দ্রনাথের একটি গানে (কবিতা) আত্মবিচারের পরিধি কত ব্যাপ্ত, তা পরিস্ফুট হয়েছে-

"দিনের বিচার করো- 
দিনশেষে তব সমুখে দাঁড়ানু  হে জীবনেশ্বর।
দিনের মর্ম লইয়া স্মরণে সন্ধ্যাবেলায় সঁপিনু চরণে-
কিছু ঢাকা নাই তোমার নয়নে, এখন বিচার করো।
 মিথ্যা আচারের যদি থাকি মজি আমার বিচার করো। 
মিথ্যা দেবতা যদি থাকি ভজি, আমার বিচার করো।
লোভে যদি কারে দিয়ে থাকি দুখ, ভয়ে হয়ে থাকি ধর্ম বিমুখ, পরনিন্দায় পেয়ে থাকি সুখ, আমার বিচার করো। 
অশুভ কামনা করি যদি কার, আমার বিচার করো। 
রোষে যদি কারো করি অবিচার, আমার বিচার করো। 
তুমি যে জীবন দিয়েছো আমারে, কলঙ্ক যদি দিয়ে থাকি তারে 
আপনি বিনাশ করি আপনারে, আমার বিচার করো।" (ক্রমশ)

জ্বলদর্চি পেজে লাইক দিন👇


Post a Comment

0 Comments