জ্বলদর্চি

'উত্তরণ’ : সুখের সংসার, সাইবার ক্রাইম আর সামান্য সাসপেন্স! /রাকেশ সিংহ দেব

'উত্তরণ’ : সুখের সংসার, সাইবার ক্রাইম আর সামান্য সাসপেন্স!

রাকেশ সিংহ দেব

পরিচালক - জয়দীপ মুখোপাধ্যায়
অভিনয়  - মধুমিতা সরকার, রাজদীপ গুপ্ত, শাওন চক্রবর্তী, স্বস্তিকা দত্ত। 
মুক্তি - হইচই ওটিটি প্ল্যাটফর্ম। ২৬ জানুয়ারি ২০২২

রেটিং - 3/5


ছোট্ট এক জনপদে হঠাৎ ওঠে কেচ্ছার কালবৈশাখী। এক গৃহবধূর দশ সেকেন্ডের একটি আপত্তিকর ভিডিও ফুটেজ ভাইরাল হয়। ছাপোষা গৃহবধূটি কি সাইবার ক্রাইমের শিকার? না তার সম্মতিতেই ঘটেছে এসব? কিভাবে সে বেরিয়ে আসবে এই বিপদ থেকে? এই গল্প নিয়েই শারদীয় দেশ, ১৪২৩ এ প্রকাশিত হয় লেখক সুকান্ত গঙ্গোপাধ্যায়ের আলোচিত উপন্যাস  ‘বটতলা’। এবার মূল উপন্যাস থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে বাংলা OTT প্ল্যাটফর্ম হইচই এর নতুন ওয়েব সিরিজ ‘উত্তরণ’। ২৬ জানুয়ারি মুক্তি পেয়েছে সাতটি এপিসোডের এই ওয়েব সিরিজ।  কিন্তু এই কেমন হল এই সিরিজ? প্রথমেই বলে রাখি, যারা বটতলা উপন্যাসটি পড়েছেন, তারা এই সিরিজের চিত্রনাট্য, ট্রিটমেন্ট দেখলে বেশ দুঃখই পাবেন। আর যারা পড়েননি, তাদের একটাই পরামর্শ, সিরিজের প্রথম পাঁচটি এপিসোডে মনযোগ দেওয়ার মত নয়। মন দিয়ে দেখুন শেষ দুটো এপিসোড। কারণ, এই দুই পর্বই এই ওয়েব সিরিজের মূল প্রাপ্তি।

সিরিজের গল্পে দেখানো হয়, বিয়ের পর ডাক্তার স্বামী, স্বচ্ছল সংসার নিয়ে খুবই খুশি পর্ণা। পেশায় সে শিক্ষিকা। কিন্তু পর্ণার এই সুখে যেন হঠাৎই লাগে কুনজর। ভাইরাল হয়ে যায় পর্ণার একটি আপত্তিকর ভিডিও ক্লিপ! তার চারপাশের চেনা মানুষ, চেনা পৃথিবী হঠাৎ পাল্টে যায়। তাসের ঘরের মতো ভেঙে পড়ে পর্ণার সংসার। পর্ণার জীবনে নেমে আসে অনিশ্চয়তা। পাশে দাঁড়ায় না স্বামীও। পরিবারের মধ্যে শুধু গোটা ব্যাপারটা নিয়ে খটকা লাগে পর্ণার দেওর নীলার্কর। সত্যিই কি এই ভিডিও পর্ণার? নাকি প্রযুক্তির কারসাজি? সাইবার ক্রাইমের বিরুদ্ধে মুখোমুখি লড়াই এ নামে এক মহিলা। এরকম একটি অন্যধারার বিষয় বাছার জন্য অবশ্যই বাহবা প্রাপ্য পরিচালক জয়দীপ মুখোপাধ্যায়ের। কিন্তু পরিচালক উপন্যস থেকে গল্পটা নিলেও, লেখক সুকান্ত গঙ্গোপাধ্যায় যেভাবে গল্পকে এগিয়ে নিয়ে গিয়েছিলেন, তা ধরতেই পারেননি পরিচালক। যার ফলে, যে সিরিজ অনায়াসে একটা খুন সহ জমজমাট থ্রিলারের রূপ নিতে পারত, তা চোখের জলে নাকের জলে ভিজে অতিরিক্ত আবেগের চাপে ন্যাতানো মেলোড্রামা হয়ে উঠল।

অভিনয়ের দিক থেকে একমাত্র নজর কাড়েন নীলার্কর চরিত্রে শাওন চক্রবর্তী। পর্ণা চরিত্রে মধুমিতা সরকার চেষ্টা করেছেন। তবে পর্ণা চরিত্রের অসহায়তা, কষ্ট, যন্ত্রনা ফুটিয়ে তুলতে ব্যর্থ তিনি। বেশ কয়েকটি সংলাপ বিনা এক্সপ্রেশনেই বলে গিয়েছেন মধুমিতা। একজন শিক্ষিকার চরিত্রে তাকে যেন জোর করে আবেদনময়ী করে তোলা হয়েছে। স্কুলের অন্যান্য শিক্ষিকাদের যেখানে যথাযথ লাগে। একই কথা প্রযোজ্য রাজদীপ গুপ্তার ক্ষেত্রেও। পর্ণার স্বামীর চরিত্রে একেবারেই মানানসই নন তিনি। অল্প সময়ে স্বস্তিকা দত্তর খুব একটা কিছু করার ছিল না।

বর্তমান সময়ে গল্পটা খুব গুরুত্বপূর্ণ এবং গভীর।  একটা এমএমএস ক্লিপ একটা মেয়ের জীবন নরকসম করে তুলতে পারে। এখানে এক মহিলার কাহিনী, কষ্টটা দেখানো হয়েছে ঠিকই কিন্তু এটার ট্রিটমেন্টটা হয়েছে হইচই এর অন্য যেকোনো সিরিজ বা টিভি সিরিয়ালের মত মেলোড্রামাটিক। অসাধারণ একটি থ্রিলার কন্টেন্ট হয়ে উঠতে গিয়ে চিত্রনাট্য নারী, পুরুষ, শরীর, মন, সতীত্বের ভারে চাপা পড়ে দম ছাড়ে। ‘উত্তরণ’ এমন একটি সিরিজ যা ভাল হওয়ার আশা জাগিয়েও শেষমেশ দর্শকদের হতাশ করে। তবে অন্যধরনের গল্প দেখতে চাইলে একবার দেখে ফেলতেই পারেন। 


রেটিং

5 - অসাধারণ 
4 - বেশ ভালো 
3 - ভালো 
2 - দেখতে পারেন 
1 - না দেখলেও চলবে

জ্বলদর্চি পেজে লাইক দিন👇


Post a Comment

0 Comments