জ্বলদর্চি

কবিতা অ্যাভিনিউ-১১/ বিপ্লব গঙ্গোপাধ্যায়

কবিতা অ্যাভিনিউ 

বিপ্লব গঙ্গোপাধ্যায় 

পর্ব ১১

‘কাল যে বিপ্লবী ছিল আজ সে-ই মন্ত্রী হয়, মন্ত্রীত্ব
খোয়ালে হয় বহুরূপী নেতা
কাল যে ঘাতক ছিল আজ সে-ই প্রকল্প –প্রণেতা’ 

কবি মণিভূষণ ভট্টাচার্যের কবিতাকে আমরা উত্তাল সময়ের কণ্ঠস্বর হিসেবেই চিহ্নিত করেছি। কবির প্রতিবাদী চেতনা  নির্বাক মানুষের অন্তরে ভাষার সঞ্চার করেছে এ কথা অস্বীকার করার কোন অবকাশ নেই। তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘কয়েকটি কণ্ঠস্বর’ প্রকাশের মধ্য দিয়েই তিনি বুঝিয়ে দিয়েছেন  যে সমষ্টিগত মানুষের কথাই তিনি বলতে এসেছেন।জীবনের শেষ দিন পর্যন্ত মানুষ এবং মানবতার সপক্ষে গভীর আস্থা রেখেছেন।বামপন্থায় বিশ্বাস করলেও  ক্ষমতায়নের বৃত্ত থেকে  বহুদূরে দাঁড়িয়ে জীবন শুধু জীবনের কথা বলেছেন তিনি। তাই তাঁর অকপট স্বীকারোক্তি- “ কয়েকটি উজ্জ্বল মুখ পরস্পরকে ডেকে বলি শোনো, আমরা মৃত্যুর কথা বলি না কখনো’।মানুষের কথা নির্ভিক উচ্চারণে বলতে পেরেছেন তিনি কারণ তার মধ্যে ছিল অকৃত্রিম ভালোবাসার উৎসমুখ। ছিল নিসর্গের প্রতি অমলিন আকর্ষণ-‘এই মরা শহরেও পাতা গজায়, ফুল ফোটে, প্রজাপতি ওড়ে/ সোনালিরোদে  ভরে ওঠে দু’একটা মিষ্টি ফল- খুব উঁচুতে’’ 
মানুষের হৃদয়ের গভীর অন্তঃস্থলে প্রবেশ করেছেন তিনি। তাই প্রেমকে কী সুচারু রূপে প্রকাশ করেছেন আন্তরিক ভাষায়। 
‘তোমাকে লিখিনি চিঠি- খাম ছিঁড়লে চাপা ঠোঁট খুলে যাবে,
ছোট্ট তিলে কেঁপে উঠবে ক্ষতিগ্রস্ত এলাচের ঘ্রাণ ;
কখনো দেইনি  ফুল জন্মদিনে- ফুলের ঈর্ষার হাত
বড় বেশি স্নিগ্ধ হয়ে  যাবে,
পাখি কিংবা মৌমাছির গুনগুন যাওয়া –আসা, ফিরে ফিরে 
যাওয়া আসা ঘিরে
উদ্বৃত্ত উদ্বেগ নিয়ে যতটুকু মধু ঝরে অপরাহ্নবেলা
তুমি তার অতিরিক্ত কিছু দাও, তুমি তো ঘরের, তাই
ঋণী করো সমগ্র ভুবন।’ 
অথবা 
 ‘জানি একদিন তুমি আঁচলে জড়াবে রূপ, রূপদর্শী চোখে ও চিবুকে
বারবার কেঁপে উঠবে কেবল আমার নয় পরাভূত মানুষের 
অনন্ত বেদনা বুকে নিয়ে-
ক্রমশ জাগ্রত হবে  জনশ্রুতি, গ্রাম দিয়ে ফিরে ফেলা নগরের অস্ত্রাগার
মানুষের গরিষ্ঠ গর্জিত মহিমায়-
তুমিও আমাকে নেবে, যেমন ভ্রমর নেয় অদৃশ্য ফুলের রেণু
বাগানের ফুলের গভীরে-
তুমি সেই অবিরল রূপবতী, আমি ঊর্ধ্ববাহু হয়ে  নতজানু কালস্রোত থেকে
তোমার সরল হাঁটু – বিভক্ত সোনালিস্রোত 
জড়াবো চুম্বনে।’
কবি মণিভূষণ ভট্টাচার্যকে আপাদমস্তক রাজনৈতিক কবি হিসেবে চিহ্নিত করা হলেও তিনি তাঁর কবিতায় প্রেমকে যেভাবে বহবর্ণে রঞ্জিত করেছেন তার কোন তুলনাই হয় না।মানুষকে ভালোবেসেছিলেন তিনি। রক্তের ফোটায় ফোটায় লিখেছেন ভালোবাসার কবিতা। 
‘খরায় উজাড় গ্রাম- প্ল্যাটফর্মে পড়ে থাকে
হাজারে হাজারে
না খেয়ে মানুষ মরে- ‘অপুষ্টিজনিত মৃত্যু’ 
লেখা হয়- আনন্দবাজারে।’ 
রাজনৈতিক ভণ্ডামির বিরুদ্ধে, অসততার বিরুদ্ধে মানবতার সপক্ষে এই উচ্চারণ তাঁর ভালোবাসার উজ্জ্বল নিদর্শন। এই উত্তাপ ছড়িয়ে পড়েছে তাঁর চিন্তার ছত্রে ছত্রে, উচ্চারণের গাঢ় নীলিমায়। কবির সামাজিক দায়বদ্ধতা নয় এই ধারাবাহিক গদ্যে তাঁর কবিতায় প্রেম এবং রোম্যান্টিক চেতনার হার্দিক প্রকাশ নিয়েই আলোচনা করা হবে। এই প্রেম ব্যক্তিগত স্তর পেরিয়ে নৈর্ব্যক্তিক সামাজিক আশ্রয়ে কীভাবে পরিস্ফুট হয়েছে তার রূপরেখাও আলোচিত হবে। নব্বইয়ের দশকে আমরা যখন সামান্য লেখালেখি শুরু করি সেই সময় মণিভুষণের কবিতাগুলি মিথ হয়ে গেছে এবং পাঠকের অন্তরাত্মাকে দখল করে নিয়েছে খুব স্বাভাবিক ভাবেই। গান্ধিনগরে রাত্রি তো প্রবাদ প্রতিম এক উচ্চারণ। কবিকে নিয়ে তাঁর কবিতার আত্মাকে স্পর্শ করবার আগে, কবির ব্যক্তিজীবন নিয়ে কয়েকটি কথা বলে নেওয়া অত্যন্ত জরুরি।   
কবি মণিভূষণ ভট্টাচার্যের জন্ম ১৯৩৮ সালে অবিভক্ত বাংলার চট্টগ্রামের সীতাকুণ্ডুতে। তাঁর প্রাথমিক শিক্ষা সীতাকুণ্ডুতে শুরু হলেও ছাত্রজীবনের বেশ কিছু অংশ কেটেছে আসানসোলে। আসানসোল রামকৃষ্ণ মিশনের ছাত্র ছিলেন তিনি।পরে নৈহাটি কলেজ , বঙ্গবাসী কলেজে এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ে । পেশায় ছিলেন শিক্ষক। প্রকাশিত গ্রন্থাবলী-
কয়েকটি কণ্ঠস্বর ( ১৯৬২)
উৎকণ্ঠ শর্বরী ( ১৯৭১)
গান্ধীনগরে রাত্র ( ১৯৭৪)
মানুষের অধিকার ( ১৯৭৭)
দক্ষিণ সমুদ্রের গান ( ১৯৮০)
প্রাচ্যের সন্ন্যাসী ( ১৯৮৩)
ঐতিহাসিক পদযাত্রা ( ১৯৮৫)
নির্বাচিত কবিতা ( ১৯৮৯) 
বৈশাখের ফেরিওয়ালা ( ১৯৮৯) 
শ্রেষ্ঠ কবিতা ( ১৯৯২)
অবিচ্ছিন্ন অন্তঃপুর ( ১৯৯৩)
পরিব্রাজকের জললিপি ( ১৯৯৫)
বাবুইয়ের বাসা ( ১৯৯৫)
এবং ছোটদের জন্য – নৈশভোজ ( ১৯৯৭) 
ছয়ের দশকের উত্তাল সময়ে তাঁর লেখালেখি শুরু। যখন চারদিকে উচ্চারিত হচ্ছে -আমার নাম তোমার নাম ভিয়েতনাম। তিনি স্বপ্ন নিয়ে এসেছিলেন কবিতা। অপ্রতিরোধ্য শক্তিতে লিখেছেন দুর্দমনীয় কবিতা। 
‘খিদেয় নেতিয়ে-পড়া কনিষ্ঠ কঙ্কালগুলো 
দলা পাকিয়ে ঘুমিয়ে পড়েছে। বিরক্ত বয়স্করা ঝিমুচ্ছে।
মধ্যারাত্রির এই পচনশীল 
নৈঃশব্দ্যের দিকে, নিভন্ত উনুনের পাশে
গরমমশলার সুদূর গন্ধের মধ্যে
হে অন্ধ অধিরাজ, আপনাকে বসিয়ে রাখবো;
মনে রাখবেন, পরিবেশনের 
ভার আপনাদের উপর, জানি, অসমবন্টনে 
আপনার কতো শ্রান্তি! তবু 
মেটের টুকরোগুলো বাচ্চারাই যেন পায়।’ 
এর আড়ালে ঢাকা পড়ে গেছে তাঁর প্রেমমগ্ন উচ্চারণগুলি।এই সমস্ত কবিতার উৎকর্ষতার দিকে তাকালে মনে হবে কী হৃদয় জিজ্ঞাসা ছিল তাঁর কবিতার রসায়নে। ভালোবাসার জীবন্ত অক্ষরগুলি ব্যতিক্রমী অথচ গভীর হৃদয়স্পর্শী। ভিন্নতর ভাবনা এবং অপাতিষ্ঠানিক দৃষ্টিভঙ্গির প্রকাশ রয়েছে এর প্রতিটি বিন্দু ছুঁয়ে। ব্যক্তিগত অভিব্যক্তি নয় প্রেমকে মানবিক বিচ্ছুরণের মধ্যে তিনি প্রতিবিম্বিত করেছেন। যা নিয়ে আরোও বেশি নিবিড় চর্চা জরুরি ছিল। এত মগ্ন উচ্চারণ মনকে সহজেই ছুঁয়ে যায়-  
‘কিছুদিন আগে, কিংবা যেন কতকাল আগে
মালতীর বিয়েতে আমার
খুব জ্বর হয়েছিল, আমি
শরীরে জ্বরের তাপ নিয়ে, আমি
শরীরে অনেক পাপ নিয়ে, আমি
মালতীর সবকিছু পার হয়ে গেছি-
পার হতে হতে যেন রাত্রে কুলগাছের জ্যোৎস্নার ভিতরে 
যেখানে নিবন্ত চাঁদ শুয়ে আছে কাঁটা ঘেরা পাল্কীর ভিতরে,
মালতী সকালবেলা চলে গেল অজানা লোকের হাত ধরে’
সামাজিক সংকটের ক্রমবর্ধমান পরিধি সম্পর্কে সচেতন থেকেও মননবিশ্বের নিরাকরণ প্রবণতাকে তিনি জাগ্রত রেখেছেন। ফলে সময় ও পরিসরের সীমানা অতিক্রম করে অফুরন্ত তুমিকেই অনন্ত আলোর দৃষ্টিতে দেখেছেন। নারীর মধ্যে যে অফুরান আলোর উৎসমুখ সেই অগ্নিকাণ্ডের প্রহর খুলে কঠিন ভূমির উপর দাঁড়িয়েছেন। নারীশক্তিকে জাগ্রত করেছেন প্রেমের অপূর্ব মুর্ছনায়। হাজার হাজার নারী যখন অত্যাচারের শিকার হয়েছে। গন্ধমদির অন্ধবধিরতার বিপরীতে আলোর মন্ত্র উচ্চারিত হয়েছে প্রেমের উজ্জ্বল প্রতীতিতে। 
‘তুমি যদি আড়াল খুলে আঙুল তুলে পাশে এসে দাঁড়াও 
আমি পারি আলাপচারি বন্ধুবর্গে
খড়্গা দিতে, যদি দু’হাত বাড়াও
এই যে সন্ধ্যা গন্ধমদির অন্ধবধির এই যে রাত্রি
তুমিই পারো পাল্টা আরেক শক্তিশালী
অগ্নিকাণ্ডে প্রহর খুলে
নেমে আসতে,
নিচে কঠিন ভূমি –
জানি, কেবল তুমিই পারো, অফুরন্ত তুমিই পারো 
হাজার হাজার তুমি।
কিংবা তিনি যখন বলেন- অন্তহীন অন্ধকার রক্ত এসে প্রদীপ জ্বালালো।
ঝিনুকে রাত্রির জন্ম, ক্ষণমাত্র পরমায়ু তার,
দু’বাহুর অবরোধে অধরের আরক্ত শপথে
উন্মোচিত রক্তপদ্ম নিঃশ্বাসে জড়ায় অন্ধকার;
বাতাসের হাহাকার অবিরল বৃষ্টি ঝরা পথে।’ 
তখন এক দিগন্ত খুলে যায়। স্মৃতির বেদনাময় পথ ধরে এসে দাঁড়ায় নৈঃশব্দ্যের প্রতিমা।তিনি বৃহত্তর পরিসরের মানুষকে ভালোবাসেন বলেই কবিতা লেখেন।  আত্মঘাতী শব্দের মজদুর নয় তাঁর অভিমুখ প্রেমের দিকে। নারীর মাদকতা সেখানে এক মাত্রা এনে দেয়।
পরিণত, বিশুদ্ধ এবং গঢ় উচ্চারণে প্রেমকে তিনি আবদ্ধ করেছেন তাঁর কবিতায়।প্রেম ভেঙেচুরে নতুন অবয়ব নিয়ে উপস্থাপিত হয়েছে কখনও আবার কখনও চিরায়ত পথ ধরে হেঁটেছে। সংযত আবেগে, পরিশীলিত বেদনায়।স্মৃতি বিভোর কবিকে দেখতে পাই।হৃদয়ের কাঁপন অনুভব করি  কবির জাগ্রত চেতনায়। তবু নিঃসঙ্গতা নয়, আড়াল নয় আরও বেশি বেশি করে মানুষকে জড়িয়ে ধরতে চেয়েছেন তিনি। ডুবে যেতে চেয়েছেন প্রেমের ফল্গুধারায়।চুলের ঝাউরের গন্ধে, অন্ধকার নক্ষত্রমালায়-
এক একটা জ্যোৎস্নারাত প্রান্তরের দিক থেকে ফিরে এসে
ছিঁড়েখুঁড়ে নিয়ে গেছে আমার হৃদয়,
বাহুমূলে নেমে আসা  চুলের ঝাউয়ের গন্ধে নক্ষত্রের অন্ধকার
শুয়েছিল চোখের পাতায়,
বলিনি সেসব কথা মৃদুস্বরে , ভাষায় প্রকাশ পেলে
অভিমান স্পষ্ট হয়ে যাবে,
বলিনি কিভাবে আয়ু নষ্ট হয় প্রস্তুতি বা প্রতীক্ষায়-
ওষ্ঠ ও কণ্ঠের  তাপে, ছিন্ন পরিতাপে
গভীর গোপন রাত্রি খেলা করে, খেলা জুড়ে নেমে আসে
আপেক্ষিক কালের স্তব্ধতা। 
                                                                                 (  ক্রমশ )

জ্বলদর্চি পেজে লাইক দিন👇
 

Post a Comment

0 Comments