জ্বলদর্চি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১৫

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১৫


সম্পাদকীয়,
প্রতিটা জন্মদিন, প্রতি নববর্ষে আমরা প্রত্যেকেই কিছু না কিছু অঙ্গীকার নিই। এই করতে চাই, ওই করব, তাই হলে ভাল হয়। 
আমার মতে আমাদের প্রত্যেকেরই এই অঙ্গীকারগুলো সবার ভালোর কথা ভেবে নেওয়া উচিত। এই যেমন আমাদের সবার ভালোর কথা ভেবে আমাদের ছোট্ট বন্ধুটি শীতের সকালে চারাগাছগুলোয় জল দিচ্ছে। তাই ছোট্ট বন্ধুটিকে শ্রীপর্ণা দিদি নববর্ষের শুভেচ্ছার সঙ্গে প্রজাপতিদের পাঠিয়ে দিল। ছোট্ট বন্ধুটির বন্ধু চারা গাছগুলো ফুলে ফুলে ভরে উঠলে প্রজাপতিরা সেই ফুলগুলোয় গান গেয়ে গেয়ে নাচবে। প্রচ্ছদের অসাধারণ ছবিটি তুলে পাঠানোর জন্য জ্বলদর্চির বন্ধু বিজয়দাকে অসংখ্য ধন্যবাদ। নতুন বছরের আনন্দে আমরা কিন্তু পুরোনো বছরকেও স্মরণ করে নেব। তাই রঞ্জনা আন্টির লেখাটি পড়তে ভুলো না।  আর সেই লেখার সঙ্গে দেখে নাও সমৃদ্ধার আঁকা। বড়দিনের উপহার পেয়ে লেপ মুড়ি ফেলে শীত বুড়োকে বুড়ো আঙুল দেখয়েছো তা সুব্রত আঙ্কেল ছড়ায় বলেছেন। তবু পুরোনোকে বিদায় দিতে মন খারাপ হয়, তোমাদের বন্ধু রকির মন খারাপ আবার মায়ের জন্য। হবে না কেন? মা যে আমাদের প্রতিটা পরিবারের প্রাণ। হ্যাঁ, পরিবার। সে তৃষ্ণা আন্টির লেখা উপন্যাসের জয়াবতীদের আমলের যৌথ পরিবার বলো, কি এখনকার সময়ের অণু পরিবার বলো। সবেরই মধ্যমণি মা। পরিবারের কথায় মনে পড়ে গেল আজ শুধু নববর্ষ তাই নয়, আজ বিশ্ব পরিবার দিবসও। সেকথা সুন্দর ভাবে বলেছে রাইলী দিদি। এসো সৌমীর আঁকায় নতুন বছরের ভোর দেখে নিই। আর এখনই শ্রীছন্দা পিসির মতো ছোটোবেলা পড়ে জ্বলদর্চির দপ্তরে নতুন বছরের শুভেচ্ছা বার্তা লিখে পাঠিয়ে দিই। সুতরাং ভালো লিখি আর ভালো পড়ি, এই হোক আমাদের নতুন বছরের অঙ্গীকার।    - মৌসুমী ঘোষ।


ধারাবাহিক উপন্যাস
জয়াবতীর জয়যাত্রা
পর্ব ৪০ 

তৃষ্ণা বসাক

৪০ পর্ব
৪৪
ওরা একটু আগে মণ্ডপে  ছিল। সেখানে ঢাকের বাদ্যিতে কানে তালা লেগে যাওয়ার জোগাড়। তাছাড়া পুজো উপলক্ষে এই কদিন সামনের মাঠে মেলা বসে একটা । বাচ্চারা সেখান থেকে ভেঁপু কিনে বাজাচ্ছে।  সবার পরনেই নতুন জামা। সেই নতুন জামার একটা গরম থাকে। সব মিলিয়ে মণ্ডপের জায়গাটা যেমন গরম তেমনি আওয়াজ।
সেখান থেকে জংগলে ঢুকে প্রথমেই যেটা হল সেটা হল কানের আরাম, প্রাণের আরাম।শুধু সরসর হাওয়া বয়ে যাচ্ছে পাতার ফাঁকে ফাঁকে। দু একটা পাতা খসে পড়ছে, কত সময় নিয়ে, যেন তাদের কোন তাড়া নেই। এখনো হেমন্ত কাল আসেনি, পাতা ঝরার মরশুম শুরু হয়নি। বনের গাছগুলো ঝলমল করছে সদ্য শেষ হওয়া বর্ষার বারিধারায়। সরু সুঁড়ি পথ দিয়ে হাঁটতে হাঁটতে কেউ কোন কথা বলছিল না।সবার গলা বুজে আসছিল এক অজানা আনন্দে।
হঠাৎ জয়াবতী বলল ‘এই দেখ’
ওর আঙ্গুল অনুসরণ করে সবাই দেখল গাঁজার কলকের ভাঙ্গা টুকরো একটা ঝোপের মধ্যে।
দেখে পেরজাপতির মুখ সাদা হয়ে গেল। এখানে মানুষ আছে তার মানে! সে কাঁদো কাঁদো গলায় বলল ‘বেশ তো ছিলুম মা দুগগার কাছে, কত মজা হচ্ছিল, একটু পরে নুকোচুরি খেলার কতা ছিল সবাই মিলে। এই ডাকাতের আড্ডায় কেন নিয়ে এলে জয়াদিদি?’
জয়াবতী চমকে ওর দিকে তাকাল। জীবন কেমন আলুনি পানসে হয়ে গেছে বলেই ও জঙ্গলে আসবে ভেবেছিল। আর কিছুই মাথায় ছিল না। এই গাঁজার কলকে দেখেও ওর প্রথমে কিছু মনে হয়নি। ভীতু মানুষদের আশংকা মাঝে মাঝে সত্যি হয়। সত্যিই হয়তো এখানে ডাকাতের আড্ডা আছে। মনে হতেই সে গামছা খুলে প্রত্যেকের হাতে একটা জিনিস দিল। আর ইশারায়  কটা কুস্তির প্যাঁচ দেখিয়ে দিল। আর কোথা থেকে চারটে লাঠিও চারজনের হাতে ধরাল।
তাতে আর ঘাবড়ে গেল পুণ্যি আর পেরজাপতি। তখন ওদের সামলানোর ভার নিজের ঘাড়ে তুলে নিল উমাশশী। সে স্থির চোখে ওদের দিকে তাকিয়ে বলল ‘কত কী বিপদ হতে পারে পথেঘাটে। এই জংগলেও কি বিপদ কম আছে? আর কিচু না থাক,বুনো শুয়োর তো আচেই। তাই তয়ের থাকাই ভাল, তাই না?’
সে এ কথা বলার পর কেউ আর রা কাটল না। দেখল সামনে জয়াবতী চলেছে চালগুঁড়ি ছড়াতে ছড়াতে। এর মানে হচ্ছে পথের চিহ্ন রেখে যাওয়া। এই দেখে সবাই বেশ উত্তেজিত হয়ে পড়ল। সত্যিকারের একটা অভিযানে বেরোনোর আনন্দ হচ্ছিল ওদের।শরীরের সব জড়তা কেটে যাচ্ছিল। ঘরের মধ্যে, লোকের সমাজে, তাদের সবসময়ই এটা করেনা, সেটা করতে নেই মেয়েমানুষের- এইসব কথা শুনতে হয়। এইসব  শুনতে শুনতে তারা কখন যেন খাঁচার পাখি হয়ে যায়, নিজেদের ডানা মেলতে পারে না। 
সবাই কি আর জয়াবতীর মতো ডাকাবুকো হয়? নরম স্বভাবের মেয়েরা সবার ইচ্ছের চাপে নিজেদের হারিয়ে ফেলে। কিন্তু জংগলের মধ্যে কোন লোকজন নেই, বাধা নিষেধ নেই, কোন চোখ রাঙ্গানি নেই, এটা করো না সেটা করো না চাপ নেই।  মস্ত মস্ত গাছেরা দাঁড়িয়ে আছে, স্নেহের হাত বাড়িয়ে। পরম শান্তি, পরম ভরসা হয়ে। এখানে এসে পুণ্যি এমন এক সাহস পেল, নিজের ওপর এমন বিশ্বাস, যা আগে কখনো পায়নি।ওর মন আনন্দে ভরে উঠল। মনে হল কোন কাজই কঠিন নয়, অসম্ভব নয়।
শরতের  অরণ্যপথ দিয়ে হাঁটতে হাঁটতে ওরা ক্রমশ আরো গভীরে যাচ্ছিল, এবার মন্দির আসার কথা,  সেখানটায় এসে জয়াবতী  হঠাৎ থেমে গেল, ঠোঁটে আঙ্গুল ঠেকিয়ে বলল চুপ। তারপর ঝোপ সরিয়ে দেখাল সবাইকে। যা দেখল তাতে ওদের চক্ষু চড়ক গাছ। একদল ডাকাত সেখানে বসে গাঁজায় টান দিচ্ছে আর নিজেদের মধ্যে হাসি তামাশা করছে। উমাশশী অস্ফুটে বলল ‘এরাই তারা’। ওর কথা শেষ না হতে হতে সবার মধ্যে একটা আতংক ছড়িয়ে পড়ল। কিন্তু তা সাময়িক। যোগ্য সেনাপতির মতো চট করে অবস্থা নিজের আয়ত্তে নিয়ে এল জয়াবতী। সব্বোকে বলল ছুটে জমিদারমশাইকে বলে লেঠেল পাঠাতে। কিন্তু তারা যেন পা টিপে টিপে আসে। ‘কী রে ছুটতে পারিস তো? কষ্ট হবে না তো?’
সব্বো একগাল হেসে বলল ‘কী যে বল বদ্যিঠাকরুন, আমার বসে থাকতেই কষ্ট হয়। বিয়ের আগে তো আমি কেবল ছুটোছুটিই করে বেড়াতাম।আমাকে কেউ বসতেই দেখেনি।  সারাক্ষণ তো খেলেই বেড়াতাম। বাড়িতে থাকতাম কখন?
এই দেখো আমি কেমন পাঁই পাঁই করে দৌড়ই’ বলে সত্যি সত্যি ও তীরের বেগে দৌড়তে থাকল। মাথা থেকে ওর ঘোমটা  খসে পড়ল, খঁপার কাঁটা খসে বনের মধ্যে কোথায় পড়ল তার ঠিক ঠিকানা নেই, সে তবু দৌড় থামাল না। ওর ছুট  দেখে নিশ্চিন্ত হয়ে জয়াবতী এবার এদিকে মন দিল। ডাকাতরা চারজন। ওরাও চারজন । এইখানে গাছের আড়ালে থেকে হবে না। দড়ির ফাঁস ছুঁড়লে ঝোপেই আটকে যাবে। তাহলে উপায়? ভাবতে ভাবতে এর সমাধান বের করে ফেলল জয়াবতী। গাছে উঠতে হবে। তা গাছ তো চারদিকেই, উঠে পড়লেই হয়। কিন্তু যেমন তেমন গাছ হলে তো চলবে না। এমন গাছ চাই, যেটাতে চড়ার অভ্যেস আছে সবার, ডালে বসার সুবিধে থাকতে হবে, আবার পাতার আড়ালে লুকিয়ে থাকাও যাবে। এদিক ওদিক চাইতেই একটা মস্ত পুরোনো আম গাছ পেয়ে গেল সে। আহহ, যা চাইছিল একদম তাইই। মনের মতন। একদম নিচুতেই একটা ডাল। তারপর পর পর ডাল সিঁড়ির মতো, একটু উঁচুতে একটা চওড়া ডাল, তাতে চমৎকার বসে  ফাঁস ছঁড়া যায়। জয়াবতী দাঁড়িয়ে দাঁড়িয়ে চারটে দড়ির ফাঁস বেঁধে ফেলল। তার হাতের তাগবাগ দেখে চমৎকৃত হয়ে পুণ্যি বলল ‘বাবাগো গঙ্গাজল এত ভাল ফাঁস দিতে কোথায় শিকলি তুই? ইশারায় উমাশশীকে দেখাল জয়াবতী।
তখন পুণ্যির মনে পড়ল উমাশশীকে তো ডাকাতরাই ধরে নিয়ে গেছিল। তার হঠাৎ মনে হল যে কোন অভিজ্ঞতা, তা যত কষ্টেরই হোক না কেন, মানুষকে কিছু না কিছু শিক্ষে দিয়ে যায়। তাই দুঃখ কষ্টে পড়লে হাঁউমাউ করে না কেঁদে, ভয় না পেয়ে সবার উচিত তা থেকে যা যা শেখবার শিখে নিতে। শিক্ষে কোনদিন বৃথা যায় না।
দড়ির ফাঁস বাঁধা হয়ে গেলে জয়াবতী সবাইকে বলল ‘ঠিক টিপ করে গলায় মারতে হবে, পারবি তো?’ পারবে না মানে? কত গুলতি ছুঁড়ে আম পেয়ারা পেড়েছে প্রত্যেকেই।
পুণ্যি রীতিমত অপমানিত বোধ করল জয়াবতীর কথায়। গুলতি বলতে গেলে তার প্রথম সই। তারপর তো জয়াবতী এসেছে। তার কোমরে সবসময় গুলতি গোঁজা থাকত। বেধবা হয়ে আসার পর সবাই বলল বেধবা মানুষের নাকি চামড়া ছুঁতে নেই, তখন মার কাপড়ের পাড় ছিঁড়ে গুলতি করে নেয়নি বুঝি সে?  মুখখানা তোলো হাঁড়ির মতো করে সে বলল ‘তুই একাই সব পারিস নাকি রে গঙ্গাজল? অত অংকার ভাল না’
জয়াবতী নিজের দুকান মুলে বলল ‘আরে বাপ রে। পুণ্যিরানির কাছে আমরা কে? নে নে, শত্রুর সামনে নিজেদের মধ্যে বিবাদ করতে নেই। দেখি কে কেমন শব্দ না করে গাছে উঠতে পারিস। একটা ভাল মতন ডালে বসে টিপ ঠিক করে দেখে নে সবাই।’  ( ক্রমশ)


নতুন আলোর গানে
রঞ্জনা বসু

ছোট্ট বন্ধুরা সবাই নিশ্চয়ই খুব ভালো আছো। আর মাত্র কয়েকটি দিন হাতে আছে এই ইংরেজি বছর শেষ হতে। প্রতিটি বছর শেষ হওয়ার কালে সকলেরই একটা নতুন প্রত্যাশা মনে জাগে। এবছর যা সম্পূর্ণ করা গেল না, হয়তো নতুন বছরে তা রূপ দেওয়া যাবে নতুন উৎসাহ নিয়ে। নতুন করে জেগে উঠবে আমরা। বছর শেষে আমরা ভেবে দেখব এই সময়ের মধ্যে কত কি হারালাম আর কি কি পেলাম। 

তার আগে বড়দিনের আনন্দ যে ছুঁয়ে গেল। আমরা ভালোবাসার মন্ত্রে দীক্ষিত হওয়ার কথা শুনলাম। বিশ্ব পিতার কাছে প্রার্থনা রাখলাম হিংসা, দ্বেষ সব ভুলে আমরা যেন শান্তির পৃথিবী গড়ে তুলতে পারি। প্রভু যীশুর বাণী মনে রাখি। 

প্রভু যীশু খ্রীষ্টের জন্মদিন উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে আমরা অংশ নিয়েছি। প্রভুর বার্তা কতটুকু মেনে চলতে শিখেছি তা আমরা নিজেরাই নিজেদের থেকে জেনে নেব। 

শুধু আমাদের নিজেদের দেশ নয়, দেশের বাইরে কথাও আমরা জানতে পারি উন্নত মাধ্যমের সাহায্যে। বিদেশে এই সময় ছুটি দেওয়া হয়। যেমন দুর্গা পুজার সময় আমরা ছুটি কাটাই ঠিক সেইরকম। ইতালিতে বড়দিনের উদযাপন শুরু হয়ে যায় ১লা ডিসেম্বর থেকে। এখানে বড়দিনকে বলা হয় নভেনা। সকলেই গভীর উৎসাহের সাথে তৈরি ক্রিসমাস ট্রি। বানিয়ে ফেলে মাতা মেরি, জোসেফ, যীশুর মুর্তি। তৈরি করা হয় হাঁস এবং গাধা। এই মুর্তি গুলোকে বলে প্রিসেপে। এই সবের মাধ্যমে যীশুর জন্ম মুহুর্ত কে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়। গীর্জার ঘন্টা ধ্বনি শুনে, সবাই প্রভুর পদতলে প্রার্থনায় বসে। 

শীতের বাতাসে, বৃক্ষ থেকে বৃক্ষের শিকড়ে, পাখিদের কলরবে আর ফুটে থাকা ফুলে ফুলে প্রভুর আশীর্বাদ ছড়িয়ে পড়ে। মানুষ জেগে ওঠে মানবতার বোধে। 

বিগত বছরগুলোতে মহামারীর দাপট আমাদের চলমান জীবনে সঙ্কট তৈরি করেছে। আমরা আবারও হয়তো সেই সঙ্কটের মুখে পড়তে চলেছি। তাই সাবধানতার কথা ভুলে গেলে চলবে না। আমরা অবশ্যই তা মেনে চলব, যেমন আগে মেনে এসেছি। 

এসবের মধ্যেও শীতের বুড়ি আসন পিঁড়ি হয়ে বসে আমাদের উঠোনে। খেঁজুর গাছে শিউলিরা এসে হাঁড়ি বেঁধে দিয়ে যায়। সোনা রোদ দোল খায় আমলকি পাতায়। শিশিরের ঘাসে প্রজাপতি উড়ে এসে বসে। চাঁদ উঁকি দেয় গাছের ফাঁকে। জঙ্গলে ঝিঁঝিঁ ডাকে। বাতাসে ভাসে নতুন গুড়ের গন্ধ। এই সব কিছু সাথে নিয়ে আমরা মেতে উঠব পিকনিকের আনন্দে। বেড়াতে যাব পাহাড় কিংবা সমুদ্রে। কুসুম রোদে পিঠ ঠেকিয়ে নেব কমলালেবু, কেক, জয়নগরের মোয়া, পিঠে, পুলি আরও কত কি! 

ভুলে যাব না তাদের কথা। যারা বঞ্চিত অসহায়, এই আনন্দ ছুঁয়ে দেখার সাধ্য যাদের নেই, সেইসব শিশু কিশোর কিশোরীদের কথা। কারণ আমরা সবাই একে অপরের বন্ধু। 

আর হ্যাঁ, তোমরা কেমন মোজায় ভরা উপহার পেলে সে কথা জানাতে ভুলে যেও না যেন? শান্টা বুড়ো যে সবার খুব প্রিয়। যে থাকে সমস্ত ছেলেবেলা জুড়ে। আমারও ভীষণ ইচ্ছে করে সেই সুন্দর ছেলেবেলায় পৌঁছে যেতে। কান পেতে শুনি যেন... 

        জগত জুড়ে উদার সুরে
         আনন্দ গান বাজে। 

আমরা ক্ষমা আর ভালোবাসা নিয়ে জেগে উঠি মানবতা বোধে। প্রভু যীশু আমাদের সামনে সেই আলোর বার্তা রেখে গিয়েছেন। সে আলোকে পৃথিবী আলোকিত হোউক। আমাদের বড়দিন হোক শুভদিন।


 শীতের কথা 
সুব্রত দেব

থুত্থুরে বুড়ো বুড়ি
    কনকনে শীত
মন্দিরে ধুনী জ্বেলে
    কারা গায় গীত।
ঝোপরিতে কাড়াকাড়ি
      একটি কাঁথায়
ভাগাভাগি করে শীত
         রাত যে কাটায়।
   রাত যায় আসে দিন
        রবি ওঠে ভোরে
  উত্তাপে ভরে দেয় 
          ওদের কুড়ে।
কুয়াশায় ভরে ওঠে
    শহরের মুখ
 ভোর বেলা লেপ মুড়ি
       কী দারুণ সুখ!
  আসে ওই বড় দিন
          গীর্জায়  ঘণ্টা
  দোরে দোরে উপহার
           নিয়ে ঘোরে সান্টা।
  উপহার নিয়ে যেও
         ঝোপড়ির ঘরেতে
    তবেই তো বড়দিন
            সকলের খুশিতে।।

মা 
রকি হালদার
দশম শ্রেণী
আচনা হাই স্কুল
দক্ষিণ ২৪ পরগণা

সেই, ছোট্টেবেলায় এসেছিলাম, যখন মাগো তোমার কোলে।        
মা, মাগো আমি হলাম তোমার, ছোট্ট সেই ভোলে।

কত ঝড়,  কত দুঃখ আছড়ে পড়েছে তোমার গায়ে,
আাঁকড়ে রেখেছো তবু তুমি আমায়,
যতই হোক না তোমার কষ্ট! হায়!!

চেষ্টা করেছো ফোঁটাতে হাসি, 
নিজে পড়ে কষ্টের ফাঁসি।
সুখ এনে দিলে আমার জীবনে রাশি রাশি।।

মাগো, তোমার দেওয়া  সেই শিক্ষা, 
তোমার শেখানো সেই নীতি।
প্রথমবারে না বুঝলেও, 
তোমায় হারানোয় 
মনে এসে যায় সেই স্মৃতি।

মাগো মনে পড়ে সেই দিন।      
 যা ছিল কতই না রঙিন।
যখন মাগো তোমায় ছাড়া জানতেম না কোনো কিছু।

মাগো, আছে মনে আজও তোমার দেওয়া সেই সুশিক্ষা।
তাই আজও  আমি ভয় পেয়ে হইনিগো কখনও পিছূ।

মাগো তোমার স্মৃতি লেগে আজও আছে.....
আছে আমার মনের স্মৃতির ঘরের চারিধারে।

তোমার কথা মনে এলে মাগো..
যাই আমি ছুটে এই ব‍্যথা নিয়ে শশ্মানধারে।

আসছে জনম আবার যেন,
আমি তোমাকে মা বলে পাই।

মাগো, তোমার আশীর্বাদ ছাড়া,
বৃথা আমার গোটা জীবনটাই।।

|| বিশ্ব পরিবার দিবস ||
     -রাইলী সেনগুপ্ত

"আপনারে লয়ে বিব্রত রহিতে
আসে নাই কেহ অবনী পরে
সকলের তরে সকলে আমরা
প্রত্যেকে আমরা পরের তরে "
     যান্ত্রিক যুগেও যাদের সাহচর্য আমাদের চলার পথ সুগম করে তারাই হল আমাদের পরিবার। পরিবারের প্রতিটি মানুষের সহযোগিতা ও সহমর্মিতা আমাদের চলার পথের খুঁটিনাটি শিখিয়ে দেয় । এই মানুষগুলো আমাদের প্রত্যেকের জীবনের ভিত্তিপ্রস্তর। আজ ১লা জানুয়ারি , বিশ্ব পরিবার দিবস। আমরা কি সত্যিই পারি এই পরিবারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করতে! 
     মার্কিন যুক্তরাষ্ট্রে ১লা জানুয়ারি শান্তি ও ভাগাভাগির একদিন বিশ্ব দিবস হিসাবে পালিত হয়। বিশ্ব পরিবার দিবস জাতিসংঘ সহস্রাব্দ উদযাপন "শান্তিতে একদিন" থেকে এসেছে। ইতিহাসের পাতা উল্টে দেখতে গেলে দেখাযায়, মানুষ ছিল সামাজিক জীব। এই সামাজিকতার একদম প্রথম স্তর হল পরিবার। মানুষ তার জীবনের প্রথম হাতেখড়ি ও শিক্ষা-সংস্কৃতির সুযোগের ধারক ও বাহক হয় পরিবারের হাত ধরে। রাষ্ট্র সংঘ ১৯৯৪  সালকে আন্তর্জাতিক পরিবার বর্ষ ঘোষণা করেছিল। তখন পরিবার বলতে সাধারণত যৌথ পরিবারকে বোঝানো হত। পরিবারের প্রতিটি মানুষের মধ্যে সৌভ্রাতৃত্ব বোধ, স্নেহ, মমতা ও সর্বোপরি ভালোবাসাই তৈরি করে ইট কাঠ পাথরের বাইরেও জীবনের প্রধান আশ্রয়স্থল। বর্তমানে জীবন ও জীবিকার দোটানায় অনেকাংশেই 'যৌথ' পরিবার গুলো ভেঙে গেছে। যৌথ বা একাকী যাই হোক না কেন, পরিবারের মানুষের মধ্যে শৃঙ্খলা, সহমর্মিতা এবং বন্ধনটা যদি অটুট থাকে, তাহলে পরিবারের মধ্যে কোনো বাহ্যিক শক্তির প্রবেশে আভ্যন্তরীন ফাটল তৈরি হতে পারেনা। 

   বর্তমানে বহু জায়গায় পরিবার বঞ্চিত অসহায় মুখ গুলো আশ্রয় নিচ্ছে বৃদ্ধাশ্রমে। আবার একই রকম ভাবে তথাকথিত 'পরিবার' এর সদস্য না হয়েও কিছু মানুষের ঐকান্তিক সাহচর্য 'পরিবার' শব্দের সংজ্ঞা টা নতুন করে বুঝিয়ে দেয়। 'একান্নবর্তী' শব্দটা বহুলাংশে ম্লান হলেও ছড়িয়ে থাকা মানুষ গুলোর মধ্যেও যদি সেই সুতোর বন্ধন থাকে, তবে সেখানে তৈরি হয় 'দেশের বাড়ি'র টান‌। 'ঠাকুমার ঝুলি'র গল্পের মত উঠোনে মাদুর বিছিয়ে গল্পে কল্পে হারিয়ে যাওয়ার মজাটা পারিবারিক সম্পর্ক থেকেই তৈরি হয়। 

    জীবন পথের জটিল থেকে জটিলতর সমস্যার সমাধানের পথ খুঁজতে প্রয়োজন হয় শক্ত কাঁধ, তবে সেই কাঁধ টা সবসময় তথাকথিত 'পরিবার'এর মধ্যে নাও পাওয়া যেতে পারে , সেখানেই পরিবারের চিরাচরিত ধারণা কিছুটা বদলে যায়। জীবনের পাকদন্ডীতে যে মানুষ গুলোকে নিঃস্বার্থ ভাবে কাছে পাওয়া যায়, তারাও পারিবারিক। তাই সবদিক সমমর্যাদায় পালন ও স্মরণ করতে বর্তমানে "বিশ্ব পরিবার দিবস" উদযাপিত হয়। আর এই উদযাপনের সঙ্গেই আমাদের মনে রাখা উচিত সমাজ বিজ্ঞানের প্রতিষ্ঠাতা এমিল ডুরমিখ এর কথা,"পরিবার হচ্ছে এমন মানবিক সংগঠন, যেখানে মানুষ তার প্রাথমিক শিক্ষা লাভ করে থাকে।" আমাদের উচিত এই 'মানবিক সংগঠন' কথাটার কখনোই অবমাননা না করা, তবেই 'পরিবার' শব্দটি হয়ে উঠবে আশ্রয়ের প্রকৃত স্থল ও চিরসুখ শান্তির ঠিকানা।


পাঠ প্রতিক্রিয়া
(জ্বলদর্চি ছোটোবেলা ১১৪ সংখ্যা পড়ে শ্রীছন্দা বোস যা লিখলেন)

জ্বলদর্চির এই সংখ্যার লেখা ও আঁকা গুলি অত্যন্ত আকর্ষণীয়।
প্রথমে আসি নীলাব্জ ঘোষের প্রেরিত ছবির কথা। মৌসুমীদির কথায় পাখিরা চড়ুইভাতির আঙ্গিকে খাওয়া দাওয়া করছে, শীতের চড়ুইভাতির কথা একটু বলি, চড়াই পাখিরা একজায়গায় বসে কিচির মিচির করে ঝগড়া করতে করতে খাওয়া দাওয়া করে, যার থেকে চড়ুইভাতি কথাটার উদ্ভব।
শীতে চড়ুইভাতি খুব জমে ওঠে।
এরপর আসি জয়াবতীর জয়যাত্রার কথায়।
এই লেখাটি ৩৯ তম পর্বে পা দিলো। অসম্ভব সুন্দর লেখনী।
যেই সময়কার কথা তখন ছিল অজ্ঞতার যুগ , কুসংস্কারের যুগ। আর মেয়েরা কেবল হেঁশেল আর আর আতুর ঘর সামলাতেই ব্যস্ত থাকতো। তাদের কুঁয়োর ব্যাঙের মতন  অন্ধকারেই থাকতে হতো, যা নাকি জয়াবতীর মন আগুনের মতন জ্বলতে থাকতো।
সে ছিল স্পষ্ট বক্তা  আর নতুন পথের দিশারী, তাইতো সমাজের কত মানুষের সেবা করে  প্রাণ বাঁচাবার চেষ্টা করেছে। সতী  হওয়ার পথ থেকে পোরজাপতিকে রক্ষা করেছে।
পুজোর সময় যখন সবাই আনন্দে ব্যস্ত তখন সাহস  করে বন্ধুদের সঙ্গে করে জঙ্গলে গিয়ে ঔষধি বৃক্ষ মধুলতা সংগ্রহ করে কাউকে আরোগ্য করে তোলার জন্য। একটি দারুণ বলিষ্ট চরিত্রের ছবি আমরা পাই তৃষ্ণা বসাকের  অসাধারণ গল্পের জয়াবতীর চরিত্রে।
জয়ন্তী মন্ডলের লেখা "মিনুর ছাতা" শিশু মনোবিজ্ঞান আঙ্গিকে সুন্দর একটি গল্প।
ছোট ছোট শিশুদের লাল রঙ  বিশেষ ভাবে আকর্ষণ করে। মিনুর তাই লাল রঙের  ছাতাটি ভীষণ ভালোলেগে গিয়েছিলো। তাছাড়া তার দিদির মতন বড় হয়ে ছাতা নিয়ে কবে একলা  বেড়াতে পারবে তাই নিয়েই চিন্তা ছিল।
তারপর একটু বড় হতেই সত্যি সত্যি একদিন সুযোগ পেয়ে সেই ছাতাটি নিয়ে বেড়িয়ে পড়ে। শিশু মনের ইচ্ছাকে সুন্দর ভাবে ব্যক্ত করা হয়েছে।
 রূপা চক্রবর্তীর " হাসি ছড়াও "  কবিতাটিতে ২৫ শে ডিসেম্বরের মজাকে শব্দ ও ভাষার মেলবন্ধনে সুন্দর সাজিয়েছে।
তোমরা ছোটদের তো ভালো লেগেছে আমরাও খুব উপভোগ করলাম।
শতভিষার শীতের কবিতাটি খুব সুন্দর। দু একটি লাইন মন কাড়লো " সোনা রোদের পরশ মাখা শীতের দুপুর বেলা , " তারপর ঝিলের ধারে গান  গেয়ে যায়,
কত পরিযায়ী পাখি।"
প্রকৃতির সুন্দর বর্ণনা।
এরপর আসি বানীয়া সাহার
" বড় দিনের " কথায়।
এটি বড়দিনকে  নতুন করে জানার সমৃদ্ধ  তথ্যের উপহার।
অনেক কিছুই নতুন করে জানা গেল।
লাল কোট পরা, মাথায় লাল টুপি, সাদা পাকা লম্বা লম্বা দাড়িওয়ালা সেই সান্তাদাদুর আড়ালে যে আরেকজন ব্যক্তি ছিলেন যার নাম ছিল
সেন্ট নিকোলাস।
এই তথ্যটি  জেনে বিস্মিত হলাম।
সেন্ট নিকোলাস অত্যন্ত দয়ালু ছিলেন তাই সকলের দুঃখে ছুটে যেতেন ও সাহায্য  করতেন।
ডাচ  ভাষায় সেন্ট নিকোলাসকে " সিন্তার ক্লাস " নামে ডাকা হতো যার থেকে সান্তা ক্লজ নামটির উদ্ভব।
অত্যন্ত সমৃদ্ধ  তথ্য।
এছাড়া আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেল যেমন ক্রিস্টামাস সব দেশে এক সময় পালন করা হয়না
উত্তর ও দক্ষিণ গোলার্ধের শীত গ্রীষ্মের পার্থক্যের জন্য
সেই সময়ে অনেক দেশে গরমের সময় ক্রিস্টমাস পালন করা হয়ে থাকে।
ক্রিসমাস ট্রির  বিবরণ টিও আকর্ষণীয় যা নাকি ফার গাছ বা পাইন গাছ দিয়ে তৈরী করে ঘর সাজানো হয়।
এই ট্রি সৌভাগ্য কে নিয়ে এসে নাকি নেগেটিভ এনার্জিকে দূর করে দেয়।
ছোট ছোট বন্ধু দের জন্য অজানা তথ্য কে যেমন নিয়ে এসেছেন তেমনি আমরাও ঋদ্ধ  হলাম।
   জয়দীপ সাহার  আঁকা সান্তার ছবিটি খুব সুন্দর হয়েছে।
রাজদীপ দাসের ছবিটি খুব জীবন্ত। দারুণ রঙের সংমিশ্রণ।
স্নেহা দাসের ছবিটি দেখে আমি বিস্মিত হলাম, এতো সুন্দর ছবি আঁকতে পারে আমি কল্পনাই করতে পারছিনা।
সবশেষে মৌসুমীদির সম্পাদকীয় অসাধারণ  দক্ষতা কে আমি সেলাম জানাই।
খুব সুন্দর উপস্থাপনা!
সবাইকে জানাই নতুন বছরের  প্রীতি শুভেচ্ছা ও ভালোবাসা।
জ্বলদর্চি আরোও আলোকিত হয়ে উঠুক তার জন্য রইলো শুভ কামনা।।
জ্বলদর্চির এই সংখ্যার লেখা ও আঁকা গুলি অত্যন্ত আকর্ষণীয়।
প্রথমে আসি নীলাব্জ ঘোষের প্রেরিত ছবির কথা। মৌসুমীদির কথায় পাখিরা চড়ুইভাতির আঙ্গিকে খাওয়া দাওয়া করছে, শীতের চড়ুইভাতির কথা একটু বলি, চড়াই পাখিরা একজায়গায় বসে কিচির মিচির করে ঝগড়া করতে করতে খাওয়া দাওয়া করে, যার থেকে চড়ুইভাতি কথাটার উদ্ভব।
শীতে চড়ুইভাতি খুব জমে ওঠে।
এরপর আসি জয়াবতীর জয়যাত্রার কথায়।
এই লেখাটি ৩৯ তম পর্বে পা দিলো। অসম্ভব সুন্দর লেখনী।
যেই সময়কার কথা তখন ছিল অজ্ঞতার যুগ , কুসংস্কারের যুগ। আর মেয়েরা কেবল হেঁশেল আর আর আতুর ঘর সামলাতেই ব্যস্ত থাকতো। তাদের কুঁয়োর ব্যাঙের মতন  অন্ধকারেই থাকতে হতো, যা নাকি জয়াবতীর মন আগুনের মতন জ্বলতে থাকতো।
সে ছিল স্পষ্ট বক্তা  আর নতুন পথের দিশারী, তাইতো সমাজের কত মানুষের সেবা করে  প্রাণ বাঁচাবার চেষ্টা করেছে। সতী  হওয়ার পথ থেকে পোরজাপতিকে রক্ষা করেছে।
পুজোর সময় যখন সবাই আনন্দে ব্যস্ত তখন সাহস  করে বন্ধুদের সঙ্গে করে জঙ্গলে গিয়ে ঔষধি বৃক্ষ মধুলতা সংগ্রহ করে কাউকে আরোগ্য করে তোলার জন্য। একটি দারুণ বলিষ্ট চরিত্রের ছবি আমরা পাই তৃষ্ণা বসাকের  অসাধারণ গল্পের জয়াবতীর চরিত্রে।
জয়ন্তী মন্ডলের লেখা "মিনুর ছাতা" শিশু মনোবিজ্ঞান আঙ্গিকে সুন্দর একটি গল্প।
ছোট ছোট শিশুদের লাল রঙ  বিশেষ ভাবে আকর্ষণ করে। মিনুর তাই লাল রঙের  ছাতাটি ভীষণ ভালোলেগে গিয়েছিলো। তাছাড়া তার দিদির মতন বড় হয়ে ছাতা নিয়ে কবে একলা  বেড়াতে পারবে তাই নিয়েই চিন্তা ছিল।
তারপর একটু বড় হতেই সত্যি সত্যি একদিন সুযোগ পেয়ে সেই ছাতাটি নিয়ে বেড়িয়ে পড়ে। শিশু মনের ইচ্ছাকে সুন্দর ভাবে ব্যক্ত করা হয়েছে।
 রূপা চক্রবর্তীর " হাসি ছড়াও "  কবিতাটিতে ২৫ শে ডিসেম্বরের মজাকে শব্দ ও ভাষার মেলবন্ধনে সুন্দর সাজিয়েছে।
তোমরা ছোটদের তো ভালো লেগেছে আমরাও খুব উপভোগ করলাম।
শতভিষার শীতের কবিতাটি খুব সুন্দর। দু একটি লাইন মন কাড়লো " সোনা রোদের পরশ মাখা শীতের দুপুর বেলা , " তারপর ঝিলের ধারে গান  গেয়ে যায়,
কত পরিযায়ী পাখি।"
প্রকৃতির সুন্দর বর্ণনা।
এরপর আসি বানীয়া সাহার
" বড় দিনের " কথায়।
এটি বড়দিনকে  নতুন করে জানার সমৃদ্ধ  তথ্যের উপহার।
অনেক কিছুই নতুন করে জানা গেল।
লাল কোট পরা, মাথায় লাল টুপি, সাদা পাকা লম্বা লম্বা দাড়িওয়ালা সেই সান্তাদাদুর আড়ালে যে আরেকজন ব্যক্তি ছিলেন যার নাম ছিল
সেন্ট নিকোলাস।
এই তথ্যটি  জেনে বিস্মিত হলাম।
সেন্ট নিকোলাস অত্যন্ত দয়ালু ছিলেন তাই সকলের দুঃখে ছুটে যেতেন ও সাহায্য  করতেন।
ডাচ  ভাষায় সেন্ট নিকোলাসকে " সিন্তার ক্লাস " নামে ডাকা হতো যার থেকে সান্তা ক্লজ নামটির উদ্ভব।
অত্যন্ত সমৃদ্ধ  তথ্য।
এছাড়া আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেল যেমন ক্রিস্টামাস সব দেশে এক সময় পালন করা হয়না
উত্তর ও দক্ষিণ গোলার্ধের শীত গ্রীষ্মের পার্থক্যের জন্য
সেই সময়ে অনেক দেশে গরমের সময় ক্রিস্টমাস পালন করা হয়ে থাকে।
ক্রিসমাস ট্রির  বিবরণ টিও আকর্ষণীয় যা নাকি ফার গাছ বা পাইন গাছ দিয়ে তৈরী করে ঘর সাজানো হয়।
এই ট্রি সৌভাগ্য কে নিয়ে এসে নাকি নেগেটিভ এনার্জিকে দূর করে দেয়।
ছোট ছোট বন্ধু দের জন্য অজানা তথ্য কে যেমন নিয়ে এসেছেন তেমনি আমরাও ঋদ্ধ  হলাম।
   জয়দীপ সাহার  আঁকা সান্তার ছবিটি খুব সুন্দর হয়েছে।
রাজদীপ দাসের ছবিটি খুব জীবন্ত। দারুণ রঙের সংমিশ্রণ।
স্নেহা দাসের ছবিটি দেখে আমি বিস্মিত হলাম, এতো সুন্দর ছবি আঁকতে পারে আমি কল্পনাই করতে পারছিনা।
সবশেষে মৌসুমীদির সম্পাদকীয় অসাধারণ  দক্ষতা কে আমি সেলাম জানাই।
খুব সুন্দর উপস্থাপনা!
সবাইকে জানাই নতুন বছরের  প্রীতি শুভেচ্ছা ও ভালোবাসা।
জ্বলদর্চি আরোও আলোকিত হয়ে উঠুক তার জন্য রইলো শুভ কামনা। 

জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments