জ্বলদর্চি

গ্রন্থ আলোচনা।। কবি কৃষ্ণা গায়েনের কাব‍্যগ্রন্থ 'কথা ছিল':শৈলী ও প্রসঙ্গ।। সন্দীপ দত্ত

গ্রন্থ আলোচনা।। কবি কৃষ্ণা গায়েনের কাব‍্যগ্রন্থ 'কথা ছিল':শৈলী ও প্রসঙ্গ।। সন্দীপ দত্ত


বিশ শতকের শেষের দশক থেকেই বাংলা আধুনিক কবিতা নিয়ে কমবেশি কাটাছেঁড়া চলেছে। ভূমন্ডলের ইতিহাসের যেখানে গতিপরিবর্তন হয়,ভূগোল বদলাতে থাকে,শিল্পসংস্কৃতির পরিবর্তমানতা সেখানে স্বাভাবিক। ওটা কালেরই বৈশিষ্ট্য। সম্প্রতি অখন্ড মেদিনীপুর জেলার অত‍্যন্ত নামী প্রকাশনা 'জ্বলদর্চি' প্রকাশিত করল কবি কৃষ্ণা গায়েনের যে 'কথা ছিল'কাব‍্যগ্রন্থটি,সেখানেও আধুনিক কবিতার দিনবদল স্পষ্টতই ধরা পড়েছে। পরিলক্ষিত হয়েছে স্বাধীনতাউত্তর কালপর্বের বাংলা আধুনিক কবিতার শৈলী।
       কাব‍্যগ্রন্থটির নাম কবিতা 'কথা ছিল' কবিকে যে বাস্তবতার মুখোমুখি দাঁড় করিয়েছে,সেই রূঢ় বাস্তবতাই তাকে বর্তমান পৃথিবীর অনেকগুলো বর্ণহীন দিককে তুলে ধরে। তাই সহজেই উচ্চারিত হয়,"কথা রাখার আগেই কথা ফুরিয়ে যায়;/ভাবনাগুলো বেঁচে থাকে অনেক বছর।" এ পংক্তি যেন সমাজের প্রায় প্রত‍্যেকটা মানুষের অভিজ্ঞতার ফসল। সৃষ্টিশীল যাঁরা,মূলত কবিতার হাত ধরে যাঁরা পাঠককে তাঁর অনুভূতির জগতে টেনে নিয়ে যান,কাব‍্যগ্রন্থটির 'স্বপ্নে'কবিতায় "আমার ইচ্ছা পূরণ হল স্বপ্নেই"পংক্তিখানি তাদের আবেশ এনে দেবে। 'আধুনিকতা' শব্দটাই স্পর্শকাতর। নিজেকে মানিয়ে নেওয়ার জন‍্য সে বরাবরই সচেষ্ট। তাই কবি কৃষ্ণা গায়েন তাঁর মননে বসন্তের নিজস্বতার রূপ তুলে ধরেন। "বসন্তের দখিনা বাতাসে উড়িয়েছি এলোচুল/শাড়ির আঁচল" যতখানি চেনা পংক্তি লাগে, 'বসন্ত সংবাদ'য়েরই "প্রজাপতি ডানা মেলে ফাগুন বাতাস"তৈরির মধ‍্যে পাঠকের চিন্তন আরও পরিশীলিত হয়। রচনা বা রচয়িতার স্বকীয়তা থেকেই শৈলীর জন্ম আমরা জানি। কবির স্বকীয়তা এখানেই। 'দেওয়াল' কবিতায় কবির নিজস্ব রীতিতে সে কারণেই "প্রাচীর ভাঙা এক পৃথিবী" গড়ে ওঠে। পৃথিবীময় সে দেওয়ালে নিরন্তর আঁকা হয়ে যায় পাহাড়-নদী-চড়াই-সাঁকো'র ছবি।
জ্বলদর্চি অ্যাপ ডাউনলোড করে নিন।👇

  সময়চেতনা কবি এলিয়টকে খুব ভাবিয়েছিল একসময়। 'আধুনিকতা'যখন সমস‍্যাকে টেনে আনছে,কোনও এক অদম‍্য শক্তির আরাধনা করতে চাইছে মানুষ,সেই শক্তি আর সমস‍্যাকে নিয়ে কবি কৃষ্ণা গায়েনও তাঁর চিন্তনকে পেতে দিয়েছেন 'নদী'র তটে। "প্রকৃতি গড়েছে;মানুষ ভেঙেছে,এমনই বে-খেয়াল"। যন্ত্রসভ‍্যতার অনিবার্য দিক আজকের পৃথিবীকে অত‍্যাধুনিক করবার পাশাপাশি যেভাবে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে,'নদী'কবিতাটির ছত্রে ছত্রে তারই দাগ। কবি তাই আক্ষেপের সুরে বলতে বাধ‍্য হন,"চলার পথেই হারিয়ে গিয়েছ মানুষ নেয়নি খোঁজ/নদীমাতৃক ভারতবর্ষে 'নদী'ই হয় নিখোঁজ।" 'প্রেম এখন' কবিতায় "এখন প্রেমের খোঁজ /এনে দেয় ফেসবুক;" পংক্তি আধুনিক বিশ্বের প্রেমের প্রকৃতি পাল্টে যাওয়া নির্দেশ করে। 'সব জেনে বুঝেও' "বুকে পাথর" বেঁধেছেন কবি,কেননা "সমাজ পাল্টাচ্ছে"। কাব‍্যগ্রন্থের বাকী কবিতাগুলোও মন ছুঁয়ে যাবে পাঠকদের।
         গ্রন্থের উৎসর্গপত্রে কবি লিখেছেন "কবিতাপ্রেমীদের উদ্দেশ‍্যে"। যা সমীচীন। প্রকাশনার জগতে 'জ্বলদর্চি'এ কাব‍্যগ্রন্থের মধ‍্য দিয়ে আরও একবার প্রমাণ করেছে তার দক্ষতা। প্রচ্ছদ ও অলংকরণে শিল্পী ঋত্বিক ত্রিপাঠী যথেষ্ট সাবলীল। অনুরাগী ক্রেতাদের জন‍্য কাব‍্যগ্রন্থটির মূল‍্য রাখা হয়েছে মাত্র ১০০ টাকা।


Post a Comment

0 Comments