জ্বলদর্চি

তিত্কি' মশালের আরেক নাম



'তিত্কি' মশালের আরেক নাম

অরুণ মাইতি

সময়ের সাথে সাথে সাহিত্যও সমান্তরাল ভাবে চলাচল করবে এটা প্রগতিশীল ও সাবেকী সমাজের সুবিদিত নিয়ম। আমরা কেউই এর বাইরে নই। তাই এই হালফিলেরর পরিস্থিতির ওপর নজর রাখতে রাখতে যখন দেখি সমাজ নিভৃতে সামান্য বাঁক নিচ্ছে তখন সাহিত্যের আঙিনায় টোকা পড়ে। মণিপুর থেকে উড়িষ্যা কিম্বা ঝাড়খণ্ড থেকে বাংলা সর্বত্রই যখন জনগোষ্ঠীগুলির আর্তনাদে মুখরিত ঠিক এই রকম সময়ে দাঁড়িয়ে ঝাড়গ্রাম থেকে প্রকাশ পেল 'তিত্কি'-র চৈত সংখ্যা। 'তিত্কি' একটি লিটল ম্যাগাজিন। কুড়মি জনজাতির যাবতীয় আচার-অনুষ্ঠান, পরব তেওহার, গতিপ্রকৃতি, তাদের অভাব-কান্না, হক অধিকারের এবং অস্তিত্বের পরিচয় তুলে এনেছে এই লিটল ম্যাগাজিন।
   সাধু রামচাঁদ মুরমু বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের দ্বারা 'তিত্কি'র অভ্যর্থনা

পত্রিকার প্রথম প্রবন্ধটি পাঠকের নজর আটকানোর জন্য যথেষ্ট। লেখাটি কুড়মালিতে। এই লেখায় কুড়মিদের গোষ্ঠীতত্ত্ব, টোটেমের জন্ম ও সামাজিক প্রয়োজন নিয়ে আলোচিত হয়েছে। প্রসঙ্গতঃ বলে রাখা ভালো কুড়মিদের একাশি গোষ্ঠীর(Totem) একাশি ট্যাবু(Taboo) রয়েছে। তবে বাকি প্রবন্ধগুলি অবশ্য বাংলাতেই লেখা।  পত্রিকাতে রয়েছে--
বাঁদনা পরব ও কুড়মি হিতমিতান(সুসম্পর্কিত) জনগোষ্ঠী, কুড়মি স্বাধীনতা সংগ্রামীদের অকথিত ইতিহাস (যেমন-শহীদ রঘুনাথ মাহাত প্রভৃতি), গঠপুজা ও গহালপুজা, রহৈন, ভেজাবিঁধা। এছাড়াও রয়েছে রাকেশ সিংহ দেবের কুড়মিদের মেছো সংস্কার, অরূপ কাটিয়ারের লেখা বিহা নেগ-নেগাচার(আচার অনুষ্ঠান) ইত্যাদি এবং অভিজিৎ কাটিয়ার সার্কাজিম্-কে কাজে লাগিয়ে জটিল সি.আর.আই রিপোর্টটির বাস্তব হাল-হকিকত সাধারণ মানুষের বোধগম্য করে তিত্কির মুকুটে আরও একটি পালক গেঁথে দিয়েছেন। তবে কবি ভবতোষ সৎপথীর কথ্য কুড়মালিতে অনূদিত রবী ঠাকুরের "চণ্ডালিকা কাব্য"টি পাঠকদের অভিভূত করে তুলতে পারে। 
       প্রচ্ছদ নিয়ে কিছু না বললে আলোচনাটি বাকিই থেকে যায়। প্রচ্ছদটি সংগ্রহ করা হয়েছে হাজারিবাগের খোভার ও সঁহরাই আর্ট দেওয়াল চিত্র থেকে। এটি একটি আদিম জনজাতির গুহাচিত্রের পর্যায়ক্রমিক সভ্যতাকেই সর্বাংশে দর্শায়, যা আজও নিভৃতে মূলত কুড়মি জনগোষ্ঠীর মানুষ চল্লিশ হাজার বছর ধরে বুকে আগলে রেখেছে আজও। এই শিল্প-শৈলির নান্দনিকতা মান্য আর্ট ফর্মের যে কতটা সমকক্ষ নাকি ঊর্ধে তা শিল্পীরাই বলবেন। তবে আধুনিক শিল্প মহলের জন্য আগামী দিনে যে এক নতুন দিগন্ত খুলে যেতে পারে তাতে কোনও সন্দেহ নেই। তবে তিত্কি জনসংযোগ বিভাগটি অসাধারণ। বই অর্ডার এবং তা দায়িত্বের সাথে যাঁরা পাঠকের দরজায় দরজায় কড়া নেড়ে পৌছে দিচ্ছেন তাদের কথা না বললে লিটল ম্যাগাজিনের গৌরব খুন্ন হবে, অপূর্ব বাগবানোআর ও সৌমদীপ ডুমরিআর।

 'তিত্কি'
 কুড়মির কলম-কুড়মির মলম
সম্পাদকঃ গৌতম কাড়োআর
তেহরা খেপ।।  চৈত সংখ্যা।।
মূল্য- ১২০/-
জ্বলদর্চি অ্যাপ ডাউনলোড করে নিন।👇




Post a Comment

0 Comments