জ্বলদর্চি

বিশ্বমানসিকতার সুন্দর অবয়ব : কীলকলিপিতে ভূমি ও ভূমা /অমর সাহা


বিশ্বমানসিকতার সুন্দর অবয়ব : কীলকলিপিতে ভূমি ও ভূমা
        
অমর সাহা
(বাংলা বিভাগের অধ্যাপক : মেদিনীপুর কলেজ)

কীলকলিপি অতি প্রাচীন লিপি। এই লিপির অন্য নাম কিইউনিফর্ম লিপি। প্রাচীন মেসোপটেমিয় সভ্যতায় এই লিপির চল ছিল। বাংলা লিপির সঙ্গে এর কোনও যোগসূত্র খুঁজে পাওয়া যায় না। কীলক কথার অর্থ গোঁজ, খোঁটা, হুড়কা, পেরেক, গজাল। বইটির প্রচ্ছদ দেখলেই শব্দটির গুণমান যাচাই করা যায়।

     দীর্ঘদিন অসুস্থ কবিবন্ধুবর। কবিতাগুলির অনেকগুলিই আগেই পঠিত। বিষয়বস্তুর বৈচিত্র্য, উপলদ্ধির গভীরতা ও কবির জীবনবোধ ও বোধি কাব্যগ্রন্থটিকে বিশিষ্ট মর্যাদা প্রাপ্তি ঘটিয়েছে। কাব্যগ্রন্থের শেষ কবিতা 'কীলকলিপিতে ভূমি ও ভূমা'। কবিতার প্রথম চরণ 'স্বনামধন্য সংসারেই থাকে নশ্বরতার প্রখর রোধ'। বাংলা প্রবাদের কথা মনে করায় 'প্রদীপের তলায় অন্ধকার বেশি', 'আমাদের আত্মস্বরূপ চিরকাল দু'হাতে ঢেকে রাখা'। এ তো ধ্রুব সত্য কথন। চিরন্তন। অতিবাস্তব। আমাদের জীবনের অখণ্ড বৈচিত্র্য, তুচ্ছ ভাবনা, জগৎ ও জীবনের অখণ্ডন অনন্তের সন্ধান। ক্ষুদ্র ও তুচ্ছের মধ্যে বিশ্বায়নের যুগে তিনি প্রতিটি কবিতাতেই প্রকাশ করতে চেয়েছেন জগৎ ও জীবনের বাণী।

সংগ্রহ করতে পারেন 👇
ঋত্বিক ত্রিপাঠীর কবিতায় জগৎ পরিভ্রমণ ও কাব‍্য মীমাংসার রূপ ও স্বরূপ

কাব্যগ্রন্থের বেশকিছু কবিতায় গাণিতিক পরিমিতিবোধ ধরা পড়ে। 'পিরামিড পিরামিড', 'ত্রিভুজ'। এরমধ্যে আছে জ্যোতিষ, রসায়ন, স্থাপত্য নির্মাণ ভাবনা। আছে দিক নির্ণয়ের পদ্ধতি। কবিতাগুলিতে এইসব পারিভাষিক শব্দ ব্যবহার করা হয়েছে। বিজ্ঞানের বিষয় গ্রহ, গ্রহাণু, নক্ষত্র, উপগ্রহ, চন্দ্র, সূর্য, অক্ষরেখা, দ্রাঘিমারেখা কক্ষপথ, রামধনু, সৌরকণা, বিশ্ব, ব্রহ্মাণ্ড প্রভৃতি পদার্থ বিজ্ঞান ও ভূগোল বিষয়ের পরিভাষা ব্যবহার করে কবি তাঁর পৃথিবী সম্পর্কে ওয়াকিবহাল। তাছাড়া জ্যামিতিক গাণিতিক পরিভাষা ও সিম্বল ব্যবহার করে কবিতার কায়াগঠনে জটিলতা সৃষ্টি করেছেন। সরলরেখা বিন্দু ত্রিভুজ, বৃত্ত, কেন্দ্র, সমকোণ, ব্যাস, ব্যাসার্ধ, যোগ বিয়োগ গুণ ভাগ একক দশক শতক প্রভৃতি। কবিতায় ব্যবহৃত সাহিত্যিক প্রকরণগুলি হোল গদ্য, শ্লোক, স্রোত্র, পালাগান, চিত্রনাট্য নাট্য অঙ্ক, প্রবন্ধ, অনুবাদ ইত্যাদি। ভাষাবিজ্ঞানের পরিভাষা বিশেষ্য, বিশেষণ, সমাস প্রভৃতি শব্দ ব্যবহার নোয়াম চমস্কির সঞ্জননী ব্যাকরণ আর আনন্দবর্ধনের কাব্য মীমাংসায় ধ্বনিবাদ কাব্যের কবিতাগুলিতে পরতে পরতে ব্যাখ্যাত। অভিধা, লক্ষণা ও ব্যজ্ঞনায় সেই দর্শনকে স্পর্শ করেন। বৈষ্ণব দর্শনের পূর্বরাগ অভিসার প্রেমবিলাসবির্বত প্রভৃতির চর্চিত। পুরাণের প্রসঙ্গ এসেছে বিশেষত সীতা ও রাবণের প্রসঙ্গ। 'এই তো চিরায়ুষ্মানগণ্ডি রেখা, আত্মার প্রতীক সীতা/ রাবণের প্রতিরূপে ঘুমিয়ে, স্বপ্নে ত্রিভুজ উপধ্বনি /.../ কর্ষণ অযোগ্য জেনেও গড়ে ওঠে ভূমি ও ভূমা...'

         বইটির প্রচ্ছদে কীলকলিপি নেই — রয়েছে বাংলা লিপি। পাঠকের তা বুঝতে অসুবিধা হয় না। কীলকলিপির যে জটিলতা বইটির দার্শনিক জটিলতার জালও তেমনই জটিল। আধুনিক কবিতা জটিল বলেই অনেকেই কবিতা পাঠ করতে চায় না। তবে সহৃদয় পাঠক বইটি পাঠ করে বিশ্বমানসিকতার সুন্দর অবয়ব দর্শন করবেন। আনন্দ উপলদ্ধি করবেন।

কীলক লিপিতে ভূমি ও ভূমা
ঋত্বিক ত্রিপাঠী
সিগনেট প্রেস
প্রচ্ছদ দেবাশীষ সাহা
২৫০ টাকা


🍂

Post a Comment

0 Comments