জ্বলদর্চি

কীলক লিপিতে ভূমি ও ভূমা' নিয়ে কলম ধরেছেন প্রাবন্ধিক প্রসূন কাঞ্জিলাল

'কীলক লিপিতে ভূমি ও ভূমা' নিয়ে লিখেছেন প্রাবন্ধিক প্রসূন কাঞ্জিলাল 

কাব্যগ্রন্থের রচয়িতা : ঋত্বিক ত্রিপাঠী, সম্পাদক 'জ্বলদর্চি' পত্রিকা
প্রকাশক : আনন্দ পাবলিশার্স
প্রথম প্রকাশ: কলকাতা আন্তর্জাতিক পুস্তক মেলা,২০২৪

পাঠ প্রতিক্রিয়া

কবি হুমায়ুন আজাদের কথায়  "মানুষ ও কবিতা অবিচ্ছেদ্য। মানুষ থাকলে বুঝতে হবে কবিতা আছে : কবিতা থাকলে বুঝতে হবে মানুষ আছে।" কবি ঋত্বিক ত্রিপাঠীর রচিত কাব্যগ্রন্থ 'কীলক লিপিতে ভূমি ও ভূমা'র আদ্যপ্রান্ত  মনুষ্যত্বের, মানবিকতার ও মানব জীবন- মননের কথা বলে যাচ্ছে। পাঠক হিসেবে বলতে পারি কবি ঋত্বিক ত্রিপাঠির কবিতা অবসর যাপনের জন্য নয়, তাঁর কবিতা পড়তে, বুঝতে ও ধাপে ধাপে তাঁর গভীরে যেতে সময় দিতে হয়। মন ও মস্তিষ্কের যুদ্ধ শুরু হয়, আবার  নিবারণও হয়, নিরসনও হয় আকাঙ্খার। সব শেষে কবি ও পাঠক জয়ী হয় নিজের নিজের ক্ষেত্রতে।

   তাঁর পুরো কাব্যগ্রন্থটির প্রতিটি কবিতা অনন্য মাত্রার। গভীর অথচ সাবলীল। কঠিন কিন্তু অবোধ্য নয় আবার কবিতার কিছু সহজ কথার দীর্ঘ ভাব সম্প্রসারণ হতে পারে। যেমন "স্বাভাবিকভাবেই চন্দ্র-সূর্যের পাশেই সাপ ও ফণা, ত্রিভূজের সূচিমুখে আমরা কিশোর রাক্ষস ফের দাঁড়ালাম "... আকর্ষণের মধ্যে যে লুকানো ক্ষোভ, লোভ  থাকে সে প্রতিভা তো কবির কলমে। কী অসাধারণ এক কবিতা— ' মাঠ পেরোচ্ছে শকুন মাণ্ডী'। ঐ কবিতার একটি পংক্তি মন ছুঁয়েছে গভীর ভাবে' সেখানেও এক পৃথিবী, আত্মীয়েরা সব অপেক্ষার বাউল'। 

বাড়িতে বসেই সংগ্রহ করতে পারেন 👇
কবিতার প্রতিপাদ্য পাঠকভেদে স্বাদ বদলাতে পারে, সেই ভরসায় বলি—জীবন পথে দিগন্ত ছুঁতে গিয়ে এক একটা মোড়ে এক এক ধরনের অভিজ্ঞতা, তবুও কোনোটাতেই মন বাধা পড়ে না। কবি 'মহাকবির ব্যঞ্জনা' কবিতায় যেন ঈশ্বরের প্রতিবিম্ব ধরতে চেয়েছেন, লিখেছেন 'একমাত্র মহাকবি আবিষ্কার করেন ব্যঞ্জনার পথ, ত্রিভূজের কেন্দ্র।' অন্য রকম ভালো লাগা থাকবে কবিতা 'সোনার কাঠি রুপোর কাঠি'র প্রতি। 'প্রবন্ধসার' কবিতায় কবি লিখছেন 'ধর্মরাজ্য এড়িয়ে আমরা চলেছি নিরন্তর জ্ঞানশূন্য নিরীক্ষা, নিরস্ত্র সৈন্য, কৃষ্ণমেঘের উৎস।'

বর্তমান যে সমাজ আর তার বাসিন্দাদের নির্লিপ্ততা কবির কলমে, আক্ষেপ আফসোস কেমন অবগুন্ঠিত করে প্রকাশ করেছেন কবি। 

বহু পাঠক ও বিদগ্ধ গুণীজন দ্বারা ইতিমধ্যেই বহু প্রশংসিত এই কাব্যগ্রন্থটি। এই অধমও ধন্য এমন এক গুণীজন শ্রী ঋত্বিক ত্রিপাঠির কবিতারাজির পাঠ প্রতিক্রিয়া লিখতে পেরে। 'কীলক লিপিতে ভূমি ও ভূমা' কাব্যগ্রন্থটির নামকরণ ও প্রচ্ছদের অভিনবত্ব প্রশংসনীয়। এই কাব্যগ্রন্থটি  অবশ্য-সংগ্রহযোগ্য ও সর্বকালীনও বটে।
🍂


Post a Comment

0 Comments