জ্বলদর্চি

এক মুঠো রোদ/পর্ব- ৯ /স্বপন কুমার দে

চিত্র- শুভদীপ ঘোষ
এক মুঠো রোদ
পর্ব-  ৯

স্বপন কুমার দে

ঘণ্টা খানেকের মধ্যেই সকালের সমস্ত কাজ শেষ করে বাবা- মেয়ে চা-জলখাবার খেতে বসে। খেতে খেতে মল্লিকা বলল," বাবা, কেন তুমি অবিনাশবাবুর বাড়িতে যাবে বললে বলো তো? আমি যেতে পারবো না,গেলে তুমি একা যাবে।"
মেয়ের কথায় বাবার রাগ হয়ে যায়। বিশেষত, যেখানে গেলে অর্থের একটা সুরাহা হয় সেখানে তো একশোবার যাওয়া উচিত। আজকালকার ছেলেমেয়েরা হয়েছে একরকম। কথায় কথায় রাগ,কথায় কথায় একগুঁয়েমি।
মেয়েকে বোঝানোর ভঙ্গিতে বলে," শোন্ মা, আমরা গরিব। কেউ যদি আমাদের সাহায্য করতে চায়, আমরা তা নেবো না?"
" না নেবো না। বিশেষত, যে সাহায্য মানুষকে ছোট করে, সে সাহায্য নেওয়া ঠিক নয়। অবিনাশবাবু আমাদের আত্মীয় বা বন্ধু নন,যে তিনি কিছু দিতে চাইলেই তা নিতে হবে।"
বাবা এবার রেগে যায়," এভাবে কেউ হাতের লক্ষ্মী পায়ে ঠেলে? তুই জানিস, অবিনাশবাবুর ছেলে তোর পড়াশোনার দায়িত্ব নিতে চাইছে। আর তুই...?"
" থাক থাক বাবা, আর বলতে হবে না। এতক্ষণে আমার কাছে সব পরিষ্কার হয়ে গেল। তুমিও আর ওদের কাছে যাবে না।"
" কেন যাবো না?"
" আমি বলছি, তাই যাবে না।"
" তুই কি আমার গার্জেন নাকি?" তুই আমাকে বলে দিবি আমি কোথায় যাবো,আর কোথায় যাবো না। কী করবো,কী করবো না? তুই কি আমাকে বাচ্চা ছেলে পেয়েছিস?"
" বাবা, বাড়াবাড়ি করো না।আমি বলছি যখন, যাবে না।"
" আমি যাবোই। দেখি,তুই কিভাবে আমাকে আটকাস?"
" তোমার মেয়ের ওপর অবিনাশবাবুর ছেলের খারাপ নজর আছে। অনেক দিন অনেকভাবে চেষ্টা করেও পারেনি। এটা তার নতুন ছক। তাই সে তাদের দালাল বীরেন পালকে পাঠিয়েছে। আমি কিন্তু আমার আত্মসম্মান খোয়াতে পারবো না। যতদিন বেঁচে আছি এভাবেই থাকবো। " কথাগুলো বলতে বলতে কেঁদে ফেলে মল্লিকা। বাবার সামনে যে কথা এতদিন বলতে পারেনি, আজ রাগে, ক্ষোভে, উত্তেজনায় অকস্মাৎ ঝড়ের বেগে বাইরে বেরিয়ে আসায় নিজেই  বাকরুদ্ধ হয়ে যায়।

মেয়ের প্রতি দিনুর রাগ অভিমানের পারদটা এক ধাক্কায় নীচে নেমে যায়। কেমন যেন অসহায় বোকা বোকা লাগে। এতকিছু ঘটনা ঘটে অথচ সে নিজে কিছু বুঝতে পারে না। তার ছোট্ট মেয়েটা যে বড় হয়ে গেছে, তাকে যে ঘরে বাইরে অনেক লড়াই করতে হয়, অথচ দুর্বল বাবার কাছ থেকে সেসব ঘটনা দূরে রাখে। তার বুকের মাঝখানটয় আঘাত করে। এত শক্তি ঐটুকু মেয়ের।

রাগ হয় সমাজের ভালো মানুষের মুখোশধারী শয়তানগুলোর উপর। ইচ্ছে হয় শরীরের সবটুকু শক্তি দিয়ে পিশাচগুলোর উপর ঝাঁপিয়ে পড়ে। কিন্তু তার মতো নগন্য, দুর্বল মানুষ, ওদের অর্থ ও ক্ষমতার কাছে তুচ্ছ। একটা ফুৎকারে উড়ে যাবে। ভয় হয় দিনুর। সে আর কতদিন বাঁচবে ? তারপর মেয়েটার কী হবে ? ভাবে," একটা ভালো ছেলে দেখে যদি বিয়েটা দিয়ে দিতে পারতাম, তাহলে দুটো দিন শান্তিতে থাকতে পারতাম।" ঘটনার আকস্মিকতায় দিনু সামন্ত হতভম্ব হয়ে গেছল। কিছু বলতে পারছিল না।

কিছুক্ষণ নীরব থাকার পর বাবা-ই প্রথম কথা বলে," কিন্তু ওদের সঙ্গে কি পেরে উঠবি মা ? আমাদের মতো সাধারণ দরিদ্র অবলম্বনহীন মানুষেরা যে সমাজে বড় অসহায়। এভাবে তো বাঁচা যায় না। তার চেয়ে বরং একটা ভালো ছেলে দেখে ...."
" তোমার মেয়েকে অতটা দুর্বল ভেবো না, বাবা। নিজেকে বাঁচানোর মতো বুদ্ধি এবং সাহস আমার আছে।এখনই বিয়ের কথা ভাবছি না,বরঞ্চ কিভাবে পড়াশোনা চালিয়ে নিয়ে যাবো, তার পরিকল্পনা করতে হবে।"
বাবার নাক মুখ দিয়ে একটা দীর্ঘনিশ্বাস বেরিয়ে এল।

                                 *****

অফিস থেকে বেরিয়ে ওরা দু'জনে পার্কের ভেতর একটি ফাঁকা বেঞ্চে বসল।এই পার্কে বেশিরভাগই বাচ্চা ছেলেমেয়ে, তাদের সঙ্গে মা,বাবা,বা অভিভাবকের মত কেউ থাকে। বাচ্চাগুলো হরদম ছুটোছুটি করছে। কখনো দোলনায় দুলছে, স্লিপারে উপর থেকে নীচে নামছে। তাদের সঙ্গী অভিভাবক অভিভাবিকারা পারস্পরিক আলোচনায় মত্ত। মাঝে মাঝে আড়চোখে দেখে নিচ্ছে, যদি কিছু রসাল উপাদান পাওয়া যায়।

সম্পূরক আর রূপসা এখন পাশাপাশি। সারাদিন কাজ করতে করতে যে অবসাদ আসে এখানে এলে সেটা অনেকটা কমে যায়।বিশেষত, এত মিষ্টি মিষ্টি বাচ্চা খেলতে আসে, দেখতে খুব মজা লাগে।
এরই মধ্যে সম্পূরক কিছুটা সিরিয়াস হয়। সে রূপসার উদ্দেশ্যে বলে," কিছু বললে না যে ? আমার মা কিন্তু খুব তাড়া দিচ্ছে। এবার তোমার বাবা-মা'র সঙ্গে দেখা করতে চায়। "
🍂

" সম্পূরক, আর কিছুদিন যাক না। পরে দেখা যাবে। তুমিও কাকিমাকে একটু বোঝাও না।"
" মা তো খারাপ কিছু বলেনি।"
" তুমি কী চাও?"
" আমি মায়ের সঙ্গে একমত।" বেশ জোরের সঙ্গে কথাটা বলল সম্পূরক, " এবার আমাদের সেটেলড্ হতে হবে। আর প্রত্যেক বাবা মায়ের যে চিন্তাটা থাকে সেটাও আমাদের মাথায় রাখতে হবে।"
" ঠিক আছে। ভেবে দেখি। এখনই বাড়িতে কোনও কিছু বলার দরকার নেই। তেমন হলে আমিই তোমাকে বলবো।" রূপসার কথার অর্থ খুঁজে পায় না সম্পূরক। মনে মনে রেগে যায় রূপসার অদ্ভূত আচরণে। কিন্তু বাইরে সংযত থাকতে চায়। তবুও প্রসঙ্গের জের টানে, " ভেবে দেখি, মানে? কতদিন?"
রূপসা উত্তর দেয় না। সম্পূরকের মনে হতাশা বাড়ে। এই আলো-আঁধারি খেলা ভালো লাগে না তার। রূপসা কী একটা বলতে যাচ্ছিল, সামনের ঐ বাচ্চাটাকে নিয়ে । বলতে বলতে থমকে গেল। সম্পূরক মুখটা ফিরিয়ে নিল।রূপসা এবার না হেসে পারলো না," সত্যি সম্পূরক, তোমার ছেলেমানুষি দেখলে ঐ বাচ্চাদের মতোই মনে হয়। চলো এবার ফেরা যাক।"
ঘুন্টি বেজে গেছে। এবার পার্ক থেকে বেরোতে হবে। অন্যান্যদের মতো তারাও সেখান থেকে বেরিয়ে গেল।
রাস্তার আলো জ্বলে উঠেছে। ফাস্ট ফুডের স্টলগুলোতে ভিড় জমে গেছে। সেগুলোকে পাশ কাটিয়ে ওরা আস্তে আস্তে হাঁটতে লাগল। এ সময় শহরটাকে বেশ জমজমাট লাগে। বিক্রেতারা খদ্দের সামলাতে ব্যতিব্যস্ত হয়ে পড়ে। রঙ পাল্টাতে থাকে ব্যস্ত শহর। দিনের বেলার ব্যস্ততা সন্ধ্যার শহরের ব্যস্ততা অন্যরকম। হাজারো আলোর চমক মোহময় করে তোলে। শহরের এই রূপ সম্পূরক, রূপসার প্রতিদিনের চেনা। অফিস ফেরত এই ছবি প্রায় প্রতিদিনের।

একটা রেস্টুরেন্টে ঢুকে দু'প্লেট খাবার অর্ডার দিয়ে দু'জন বসে রইল। চুপচাপ, কোনও কথা নেই দেখে রূপসাই শুরু করলো," এভাবে বসে থাকবে বলে আমাকে নিয়ে এলে ?"
" না তা কেন? এই একটু খাওয়া দাওয়া করবো। তারপর যে যার বাড়ি।"
রূপসা খোঁচা দিল সম্পূরককে, " রাগ করছো কেন সম্পূরক? জীবনের দামী সিদ্ধান্তগুলোর জন্য একটু সময় নিতে হয়। আর এখনই বিয়ে না হলে, আমরা বুড়ো হয়ে যাচ্ছি না।"
" সেই সিদ্ধান্তটাও কিন্তু সময়ের মধ্যেই নিতে হয়। তারও একটা সীমা থাকা উচিত।"
"আমি তো সীমা হারাই নি, সম্পূরক। তোমার কাছ থেকে কেবল সময় চেয়েছি। এতে তুমি যদি অন্য কিছু মনে কর, আমার বলার কিছু করার নেই।" রূপসার গাম্ভীর্য দেখে চুপ করে যায় সম্পূরক।
কিন্তু এই গম্ভীর ভাব বেশিক্ষণ থাকে না।নিজের গাম্ভীর্য নিজেই উড়িয়ে দিয়ে রূপসা হেসে ওঠে। এবার হার মানে সম্পূরক। তার মনের গুমোট ভাবটা দূর হয়।

Post a Comment

0 Comments