জ্বলদর্চি

১২ ডিসেম্বর ২০২০

Today is the 12 December, 2020
আজকের দিন 
বাংলায় --২৬ অগ্রহায়ণ শনিবার ১৪২৭

আজ, ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিং-এর জন্মদিন। একজন অলরাউন্ডার। বাঁহাতি মিডিয়াম পেসে বল করতেন এবং মিডল অর্ডারে বাঁহাতি ব্যাটিং করতেন। ইনি তাঁর ব্যাটিং আর ফিল্ডিংয়ের জন্য বিশেষভাবে খ্যাতি পেয়েছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

আজ,বাঙালি শিশুসাহিত্যিক বিমলচন্দ্র ঘোষের জন্মদিন। তাঁর  উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হল জীবন ও রাত্রি, দক্ষিণায়ন, উলুখড়, দ্বিপ্রহর ও অন্যান্য কবিতা প্রভৃতি। তাঁর নানকিং কাব্যগ্রন্থ সরকার নিষিদ্ধ ঘোষণা করে। গীতিকার হিসাবেও তিনি ছিলেন সমান পারদর্শী ও সফল। তাঁর লেখা উজ্জ্বল একঝাঁক পায়রা, শোনো বন্ধু শোনো- প্রাণহীন এই শহরের ইতিকথা, ঝড় উঠেছে বাউল বাতাস প্রভৃতি গান জনপ্রিয়তা লাভ করেছিল।
আজ, ইংরেজ কবি রবার্ট ব্রাউনিং (Robert Browning) এর প্রয়াণ দিবস। ভিক্টোরিয়ান যুগের একজন প্রসিদ্ধ  কবি ও নাট্যকার। তাঁর  কবিতা বিদ্রূপাত্মক,  সামাজিক ভাষ্য, ঐতিহাসিক ঘটনার বর্ণনা ইত্যাদি কারণে জনপ্রিয় ছিল। তাঁর বেশিরভাগ কাব্যে গল্পকার হিসাবে একজন বাদক বা চিত্রকরকে দেখা যায়। মূলত রূপক হিসাবে এই চরিত্রগুলো তিনি তাঁর লেখায় ব্যবহার করেছেন।

আজ, ভারতের স্বাধীনতা সংগ্রামী কিরণশঙ্কর রায়ের প্রয়াণ দিবস(মতান্তরে ২০ ফেব্রুয়ারী)। চিত্তরঞ্জন  দাশের মৃত্যুর পরে, বাংলার কলকাতা কেন্দ্রিক কংগ্রেস রাজনীতিতে ইনি গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ছিলেন। বঙ্গভঙ্গ প্রতিরোধ করতে দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন।রাজনীতিবিদ ছাড়াও তাঁর  বাংলা সাহিত্যে উল্লেখযোগ্য অবদান রেখেছিলেন। তিনি প্রমথ চৌধুরী পরিচালিত 'সবুজ পত্র' গোষ্ঠীর একজন বিশিষ্ট সদস্য ছিলেন।

আজ, বাঙালি সাহিত্যিক সন্দীপন চট্টোপাধ্যায়ের প্রয়াণ দিবস। বাংলা সাহিত্যের 'আভাঁ গার্দ' লেখকগোষ্ঠীর অন্যতম। তাঁর উল্লেখযোগ্য রচনাগুলি হল ক্রীতদাস ক্রীতদাসী সমবেত প্রতিদ্বন্দ্বী ও অন্যান্য গল্প, এখন আমার কোনো অসুখ নেই , হিরোশিমা মাই লাভ,কলকাতার দিনরাত্রি  ইত্যাদি। তিনি বঙ্কিম পুরস্কার ও সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন ।

আজ, ইংরেজ দার্শনিক ইরাসমাস ডারউইনের (Erasmus Darwin)  জন্মদিন। ইনি ছিলেন ইংরেজ চিকিৎসক, প্রাকৃতিক দার্শনিক, চিকিৎসাবিজ্ঞানী, উদ্ভাবক এবং কবি। তিনি অগ্রগামী শিল্পপতি এবং দার্শনিকদের বিখ্যাত আলোচনা সংঘ লুনার সোসাইটির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য। এই বংশের সবচেয়ে কৃতী সন্তান হলেন চার্লস ডারউইন।

আজ, ইংরেজি সাহিত্যের ভারতীয় লেখক মুলুকরাজ আনন্দের জন্মদিন। ইনি  ইন্দো-অ্যাংলিয়ান কথাসাহিত্যের অন্যতম পথিকৃৎ। তাঁর প্রতিবাদী উপন্যাস 'অস্পৃশ্য'--যেখানে  নিপীড়িতদের জীবন সম্পর্কে অনুভবী অন্তর্দৃষ্টি দিয়ে তাদের  দারিদ্র্য, শোষণ এবং দুর্ভাগ্যের  বিশ্লেষণ করেছেন।এছাড়াও কুলি এবং দুটি পাতা এবং একটি কুঁড়ি ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ।

আজ, বাঙালি চিকিৎসক হেমেন্দ্রনাথ ঘোষের প্রয়াণ দিবস । ইনি ছিলেন ভারতে প্রথম সিরাম ভ্যাকসিন ও পেনিসিলিন প্রস্ততকারক বিশিষ্ট ভেষজ বিজ্ঞানী। তিনি যাদবপুরের টি বি হাসপাতালে আবাসিক চিকিৎসকের কাজ করতেন।
আজ, ভারতীয় অভিনেতা রজনীকান্ত -এর  জন্মদিন। আসল নাম শিবাজী রাও গায়কোয়াড়। তাঁর চলচ্চিত্র জগতে অভিষেক হয় জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত তামিল সিনেমা অপূর্ব রাগাঙ্গাল (১৯৭৫) এ অভিনয়ের মাধ্যমে। ভারতের বিভিন্ন ভাষার সিনেমায়  অভিনয়ের পাশাপাশি তিনি যুক্তরাষ্ট্রের চলচ্চিত্রসহ অন্যান্য দেশের সিনেমাতেও অভিনয় করেছেন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

আজ, খ্যাতিমান জাপানী চলচ্চিত্রকার ইয়াসুজিরো ওজুর (Yasujirō  Ozu)জন্মদিন। আবার প্রয়াণ দিবসও। তাঁকে বিংশ শতাব্দীর অন্যতম প্রধান মানবতাবাদী চলচ্চিত্রশিল্পীদের একজন মনে করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আজাদ হিন্দ ফৌজের সর্বাধিনায়ক সুভাষচন্দ্র বসুকে নিয়ে ইনি তৈরি করতে শুরু করেছিলেন প্রথম পূর্ণ দৈর্ঘ্যের ছবি। ছবির নাম দিয়েছিলেন On to Delhi। বিশ্বযুদ্ধে জাপানের জয়ের আশা নিভে আসছে বোঝামাত্র তিনি শুটিং বন্ধ করেন। তাঁর অসমাপ্ত, অসম্পাদিত ছবি নেহরুর সিঙ্গাপুর সফরের সময় তাঁর হাতে তুলে দেন মালয়ের এক ভারতীয় স্বাধীনতা-যোদ্ধা। ছবিটি শেষ করার দায়িত্ব নেন বল্লভভাই পটেল। পটেলের হয়ে প্রযোজনার দেখভালের দায়িত্ব নিয়েছেন নাথলাল পারেখ। পূর্ণাঙ্গ ছবিটি ‘নেতাজী সুভাষ’ নামে ১৯৪৮ সালের ২৩ জানুয়ারি, অর্থাৎ স্বাধীন ভারতের নেতাজি জয়ন্তীতে মুক্তি পায়।
আজ, সুইস রসায়নবিদ আলফ্রেড ওয়ের্নারের(Alfred Werner) জন্মদিন। একজন অজৈব রসায়নবিদ  হিসাবে ১৯১৩ সালে নোবেল পুরস্কারে সম্মানিত হন।

মনীষী উবাচ
নিজের প্রাণের মধ্যে, পরের প্রাণের মধ্যে ও প্রকৃতির প্রাণের মধ্যে প্রবেশ করিবার ক্ষমতাকেই বলে কবিত্ব।(রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

আরও পড়ুন

Post a Comment

0 Comments