জ্বলদর্চি

১০ অক্টোবর ২০২০


Today is the 10 October, 2020 

আজকের দিন 
বাংলায় -----২৩ আশ্বিন ১৪২৭ শনিবার

আজ, বাঙালি  কবি সমর সেনের জন্মদিন। দাদু দীনেশচন্দ্র সেন। কবিতা'র পাতায় তাঁর লেখা কবিতা পড়ে নিজের মুগ্ধতা জানিয়েছিলেন স্বয়ং রবীন্দ্রনাথও। লণ্ডনে এডওয়ার্ড টমসন আধুনিক ভারতীয় কবিতা নিয়ে বক্তৃতা দিতে গিয়ে উল্লেখ করেছেন তাঁর কবিতা। কিন্তু অদ্ভুতভাবে, তাঁর কবিজীবনের আয়ু খুবই সীমিত ছিল। মাত্র ৩৮ বছর বয়সেই কবিতা লেখা ছেড়ে দেন। ইতিমধ্যেই অবশ্য  পাঁচটি কাব্যগ্রন্থ প্রকাশিত।


আজ, ভারতীয় লেখক আর. কে. নারায়ণের  জন্মদিন। তাঁর  পুরো নামটি হল রাসীপুরম কৃষ্ণস্বামী আইয়ার নারায়ণস্বামী। তাঁর পরামর্শদাতা ও বন্ধু গ্রাহাম গ্রিনের সাহায্যে আত্মপ্রকাশ করেন। কাল্পনিক দক্ষিণ ভারতীয় শহর মালগুডির পটভূমিকায় লেখা তাঁর রচনাগুলির জন্য তিনি সর্বাধিক পরিচিত। দ্য গাইড বইটির জন্য তিনি সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত  হন।

আজ অবিভক্ত  ভারতের খ্যাতিমান বিচারপতি বদরুদ্দিন তায়েবজির জন্মদিন। তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য এবং প্রথম মুসলিম রাষ্ট্রপতি ছিলেন। প্রথম ভারতীয় যিনি বম্বে হাইকোর্টের ব্যারিস্টার হিসাবে অনুশীলন করেছিলেন।

আজ, ব্রিটিশ সাহিত্যিক হ্যারল্ড পিটারের জন্মদিন।তিনি সাহিত্যে বিশেষ অবদানের জন্য ২০০৫ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন। 

আজ, বাঙালি কথা শিল্পী সৈয়দ ওয়ালিউল্লাহের জন্মদিন। ‘একটি তুলসী গাছের কাহিনী’ ও ‘লালসালু’র লেখক। তাঁর লেখাতে এসেছে ধর্মীয় গোঁড়ামির বেড়াজালে জড়ানো অধঃপতিত সামাজিক জীবন, মানুষের জীবন জিজ্ঞাসা, কঠিন সময়ের ঘূর্ণিপাকে হারিয়ে যাওয়া স্বাভাবিক মানব জীবন ও মানবীয় আবেগের কথা। ইনি ১৯৬১ সালে বাংলা একাডেমি পুরষ্কার  ও লাল সালু উপন্যাসের জন্যলাভ করেন। একুশে পদক পুরষ্কারে ভূষিত হন। 

আজ, ভারতীয়  চলচ্চিত্র অভিনেতা গুরু দত্তের প্রয়াণ দিবস। ধ্রুপদী হিন্দি চলচ্চিত্র প্যায়াসা, কাগজ কে ফুল, সাহিব বিবি অউর গুলাম, ও চৌধবিঁ কা চান্দ ইনি নির্মাণ করেন। প্যায়াসা ও কাগজ কা ফুল চলচ্চিত্র দুটিকে সর্বকালের সেরা চলচ্চিত্র হিসেবে গণ্য করা হয়।

১৯৪২ সালে আজকের দিনে নজরুল ইসলাম মস্তিষ্কের ব্যাধিতে আক্রান্ত হন। মৃত্যুর পূর্বে তিনি আর সুস্থ হননি।

১৯৩২ সালে আজকের দিনে হল্যান্ডের হেগ শহরে আন্তর্জাতিক বিচারালয়ের প্রথম এজলাস অনুষ্ঠিত হয়েছিল। 

আজ, মানসিক স্বাস্থ্য দিবস। মানুষের শারীরিক সুস্থতা অনেকখানি নির্ভর করে  যখন সে মানসিকভাবে পুরোপুরি সুস্থ থাকে। কিন্তু মানসিক স্বাস্থ্যটা থেকে যায় অবহেলাতেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতানুযায়ী  স্বাস্থ্যের একটি অবিচ্ছেদ্য অংশ মানসিক স্বাস্থ্য। শারীরিক ও মানসিক উভয়ভাবে নীরোগ থেকে জীবন উপভোগ করা ও সাধ্য অনুযায়ী ব্যক্তি, পরিবার ও সমাজে কিছু করতে পারার সক্ষমতাই মানসিক স্বাস্থ্য।সেই  উদ্দেশ্যে আজকের দিনটি উৎসর্গীকৃত। 

মনীষী উবাচ :
মনের যত গভীরে বাস করবে ততই হৃদয়ের দর্পণ পরিষ্কার হতে থাকবে।(জালালউদ্দিন রুমি)
-------------------------------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার
______________________________________ 
নিয়মিত প্রকাশিত হচ্ছে। 




Post a Comment

0 Comments