জ্বলদর্চি

১৬ অক্টোবর ২০২০

আজকের দিন 

Today is the 16 October, 2020
আজকের দিন 
বাংলায় ---২৯  আশ্বিন শুক্রবার ১৪২৭

আজ, সাহিত্যিক গজেন্দ্রকুমার মিত্রের প্রয়াণ দিবস। সামাজিক উপন্যাস, পৌরানিক উপন্যাস, ঐতিহাসিক উপন্যাস, ছোট গল্প.কিশোর সাহিত্য-সর্বত্র তার অবাধ গতি।কলকাতার কাছেই উপন্যাসের জন্য সাহিত্য একাডেমি পুরস্কারে সম্মানিত হন।

আজ, বলিউডের ড্রিমগার্ল হেমামালিনীর  জন্মদিন।১৯৬৮ সালে স্বপ্ন কা সওদাগর চলচ্চিত্রের মাধ্যমে রূপালি পর্দায় আত্মপ্রকাশ। নায়ক ধর্মেন্দ্র ও রাজেশ খান্নার সাথে  অনেক হিট চলচ্চিত্রে অভিনয় করেন। বর্তমানে লোকসভার সংসদ পদে আসীন। জন্মদিন শুভেচ্ছা।

আজ, বিখ্যাত জার্মান  সাহিত্যিক গুন্টার গ্রাসের জন্মদিন। পুরো নাম গুন্টার ভিলহেলম গ্রাস। তাঁর  প্রথম উপন্যাস দ্য টিন ড্রাম-এর জন্য পরিচিত। ১৯৯৯ সালে তাঁকে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত করা হয়।

আজ, অস্কার ওয়াইল্ডের জন্মদিন। রূপকথার হ্যাপী প্রিন্স। নিজে যদিও হ্যাপি প্রিন্স নামে একটি রূপকথা লিখেছিলেন, কিন্তু নিজের জীবনে ছিলেন নানাভাবে অসুখী।যদিও যাঁর  সাহিত্য সৃষ্টির জাদুতে আজও মুগ্ধ এই পৃথিবী। বেঁচেছিলেন মাত্র ৪৬ বছর, তাতেই বিখ্যাত হয়েছেন তাঁর সৃষ্টি ও অসামান্য বৈদগ্ধ্যের জন্য। আবার সমালোচিত, কখনো ধিক্কৃত হয়েছেন তাঁর জীবনযাপনের, তথাকথিত ‘সমকামিতা’-র জন্য।

আজ মার্কিন নাট্যকার ইউজিন ও নিলের জন্মদিন। পুরো নাম ইউজিন গ্ল্যাডস্টোন ও নিল। ১৯৩৬ সালে সাহিত্যে নোবেল বিজয়ী ওনিলের কাব্যিক শিরোনামের নাটকগুলোর মধ্য দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের নাটকে বাস্তবতাবাদের কৌশলের ধারণার সূত্রপাত ঘটে।

১৯০৫ সালে আজকের দিনে লর্ড কার্জন বঙ্গভঙ্গ কার্যকর করেছিলেন।

মনীষী উবাচ
আমাদের নিজেদের কিছু অভ্যাসের কারণেই জীবনটা ক্রমশ হয়ে ওঠে কঠিন।(অস্কার ওয়াইল্ড)
___________________________
প্রকাশিত। ক্লিক করে  পড়ুন।
দিল্লি দর্পণ / কালীপদ চক্রবর্ত্তী 


দিল্লীতে দুর্গাপূজার ক’দিন বাঙালিরা উৎসবের খুশীর মেজাজে থাকেন। কারো ঘরেই উনুন জ্বলে না। সকাল থেকেই মণ্ডপে অঞ্জলি দেওয়া, প্রসাদ খাওয়া, ভোগ খাওয়া এবং রাতে অনুষ্ঠান দেখার ফাঁকে স্টলগুলো থেকে রাতের খাবার সেরে নেওয়া প্রায় সব বাঙালিরই এটা এখন রুটিনে দাঁড়িয়ে গেছে।

Post a Comment

0 Comments