জ্বলদর্চি

১৭ অক্টোবর ২০২০


Today is the 17 October, 2020
আজকের দিন 
বাংলায় ---৩০ আশ্বিন শনিবার ১৪২৭

আজ, বাউল সাধক লালন ফকিরের জন্মদিন। আবার প্রয়াণ দিবসও। অসংখ্য মানবতাবাদী গানের রচয়িতা, সুরকার ও গায়ক। তাঁর গান ও দর্শন যুগে যুগে কবি শিল্পী লেখক, বুদ্ধিজীবীদের অনুপ্রাণিত  করেছে। বাউল সম্রাট মর্যাদায় ভূষিত। গান্ধীরও ২৫ বছর আগে, ভারত উপমহাদেশে সর্বপ্রথম, তাঁকে ‘মহাত্মা’ উপাধি দেয়া হয়েছিল।

আজ, দার্শনিক ও রাজনীতিবিদ সৈয়দ আহমদ খানের জন্মদিন। জন্মনাম সৈয়দ আহমেদ তাকভি। বিখ্যাত  এই শিক্ষাবিদ  ভারতের মুসলিমদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করে তোলার ক্ষেত্রে অগ্রনী ভূমিকা পালন করেন। এজন্যই মহামেডান অ্যাংলো-ওরিয়েন্টাল কলেজ প্রতিষ্ঠা করেন যা পরবর্তীতে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় নামে পরিচিতি লাভ করে। তাঁর চিন্তাধারা ও কাজকর্মে  প্রভাবান্বিত মুসলিম বুদ্ধিজীবীরাই পরবর্তীতে আলিগড় আন্দোলনের সূচনা করেন। উদ্দেশ্য ছিল ভারতীয় রাজনীতিতে মুসলিমদের অধিকার নিশ্চিত করা।

আজ, ভারতের চলচ্চিত্র অভিনেত্রী স্মিতা পাটিলের জন্মদিন। অভিনয়ের পাশাপাশি সক্রিয় নারীবাদী ছিলেন। শ্যাম বেনেগালের চরণদাস চোর চলচ্চিত্রের মাধ্যমে তাঁর অভিষেক ঘটে।তাঁর উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে মন্থন, ভূমিকা, আক্রোশ, চক্র, চিদাম্বরম ও মির্চ মশলা ইত্যাদি আরও বাণিজ্য সফল ছবি।২০১২ সালে তাঁর সম্মানে স্মিতা পাতিল ডকুমেন্টারি ও শর্টফিল্ম উৎসব আয়োজিত হয়।

আজ, ভারতীয় ক্রিকেটার অনিল কুম্বলের জন্মদিন। একদিনের এবং টেস্ট উভয় ক্রিকেটেই ভারতের সর্বোচ্চ উইকেট ধারী খেলোয়াড়। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ, স্বাধীনতা আন্দোলনের অন্যতম শহীদ বিপ্লবী শৈলেন্দ্রচন্দ্র চট্টোপাধ্যায়ের প্রয়াণ দিবস। বাল্যকাল থেকেই গোপন বিপ্লবী কার্যকলাপে যুক্ত ছিলেন। কারাবন্দী অবস্থায় বি.এ. পরীক্ষা দিয়ে ডিস্টিংশন সহ পাস করেন। পরে তাকে রাজস্থানের দেউলি বন্দীশিবিরে পাঠানো হয়। এখানে অসুস্থ হয়ে ভুল ব্যবস্থার জন্য মারা যান।

আজ, লেখক ক্ষিতীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস। হেমেন্দ্রনাথ ঠাকুরের পুত্র। তাঁর কয়েকটি গ্রন্থ --
অধ্যাত্মাধর্ম্ম ও অজ্ঞেয়বাদ, রাজা হরিশ্চন্দ্র, আর্য্যরমণীর শিক্ষা ও স্বাধীনতা ইত্যাদি।

আজ লেখক - সম্পাদক সত্যেন্দ্রনাথ মজুমদারের প্রয়াণ দিবস। আনন্দবাজার পত্রিকার সম্পাদক পদে আসীন ছিলেন। তাঁর লেখা বই --বিবেকানন্দ চরিত,
আমার দেখা রাশিয়া, ভস্ট্যালিন, স্বৈরিণী। 

আজ, মার্কিন নাট্যকার ও প্রাবন্ধিক আর্থার মিলারের জন্মদিন। পুরো নাম আর্থার আশার মিলার। ছাত্রজীবন থেকেই নাটক লেখা শুরু। ফোকাস, অল মাই সন্স,ডেথ অফ এ সেলসম্যান ইত্যাদি তাঁর লেখা গ্রন্থ। ডেথ অফ এ সেলসম্যান  নাটকের জন্য পুলিৎজার পুরস্কারে সম্মানিত হন।

মনীষী উবাচ :
দেশকে ভালো না বাসলে তাকে ভালো করে জানবার ধৈর্য থাকে না, তাকে না জানলে তার ভালো করতে চাইলেও তার ভালো করা যায় না।(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------------------------
সংকলক- রূম্পা প্রতিহার 
------------------------------------------------------
প্রকাশিত 


Post a Comment

0 Comments