জ্বলদর্চি

২০ অক্টোবর ২০২০

Today is the 20 October, 2020
আজকের দিন 
বাংলায় --- ৩ কার্তিক মঙ্গলবার ১৪২৭

আজ, বাঙালি পণ্ডিত ও বাংলা শব্দকোষ প্রণেতা যোগেশচন্দ্র রায় বিদ্যানিধির জন্মদিন। চার খণ্ডে বাংলা শব্দকোষ তৈরি তাঁর একটি বিশেষ কীর্তি। ইনি বাংলা বানানে দ্বিত্ব বর্জনরীতির প্রচলন করেন। ‘বাশুলী চণ্ডীদাস' নামের পুথি আবিষ্কার, সিদ্ধান্তদর্শন গ্রন্থ সম্পাদনা এবং পূজাপার্বণ গ্রন্থ রচনাও তাঁর উল্লেখযোগ্য কীর্তি।

আজ, বাঙালি কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্মদিন। পেশায় ব্যারিস্টার, মুখে হাসি, গলায় গান, দুহাতে দান- ধ্যান---- এই সব নিয়েই তিনি লক্ষৌয়ের মুকুটহীন সম্রাট --দীনহীনের বড় সহায়। সব যন্ত্রণার শেষ ঘটান গান রচনায়, সুর-সাধনায়।গানের সঙ্গে ঘর করা মানুষ সাধারণত নরম-সরম হন। তিনি হলেন তার মূর্তিমান ব্যতিক্রম।

আজ, খ্যাতনামা ব্যারিস্টার সিদ্ধার্থশঙ্কর রায়ের জন্মদিন। ভারতীয় জাতীয় কংগ্রেসের সদস্য ছিলেন। পাঞ্জাবের প্রাক্তন রাজ্যপাল ও ভারতের প্রাক্তন শিক্ষামন্ত্রী। ১৯৭২ -১৯৭৭ সাল পর্যন্ত  পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী পদে আসীন হয়েছিলেন।

আজ, ছান্দসিক ও রবীন্দ্র বিশেষজ্ঞ প্রবোধচন্দ্র সেনের প্রয়াণ দিবস। ছাত্রাবস্থায় ইনি অনুশীলন সমিতির সদস্য ছিলেন। ফলস্বরূপ  রাজদ্রোহী সন্দেহ কারারুদ্ধ ও প্রথম মহাযুদ্ধ শেষ হলে অন্যান্য তরুণ কারাবন্দীর সঙ্গে তিনি মুক্তি পান। ছন্দ নিয়ে উৎসাহ ও ঔৎসুক্য ছিল। ১৯২২ সালে কলেজে পড়ার সময়ে তিনি ‘বাংলাছন্দ’ শীর্ষক একটি দীর্ঘ প্রবন্ধ লেখেন--যা পড়ে রবীন্দ্রনাথ ভূয়সী প্রশংসা করে ‘ছান্দসিক’ বলে অভিহিত করেন। সত্যেন্দ্রনাথ দত্তও তাঁর লেখার ভূয়সী প্রশংসা করেন।

আজ, কবি ওমর আলীর জন্মদিন। ষাটের দশকের বাঙালি রোম্যান্টিক  কবি। বাংলাদেশবাসী। তাঁর রচিত প্রেমের কবিতাসমূহের জন্য বিখ্যাত। গ্রাম বাংলার মাটির অকৃত্রিম সোঁদা গন্ধ, প্রেয়সীর   সংস্পর্শ, মিলন ও বিরহ, অফুরন্ত প্রাকৃতিক সৌন্দর্যের রোমান্টিক অনুকল্পে তাঁর কাব্য বাঙ্ময় হয়েছে।

আজ, ঔপন্যাসিক মনিকা আলীর জন্মদিন। বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ লেখক ও ঔপন্যাসিক।  ২০০৩ সালে গ্রান্টা পত্রিকা কর্তৃক 'বেস্ট অব ইয়ং ব্রিটিশ নভেলিস্ট' নির্বাচিত হয়েছিলেন একটি  অপ্রকাশিত পাণ্ডুলিপির উপর ভিত্তি করে। তাঁর প্রথম প্রকাশিত উপন্যাস ব্রিক লেন। উপন্যাসটি 'ম্যান বুকার' পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল।

মনীষী উবাচ :
বহু যুগের বহু কোটি লোকের দেহ মন মিলিয়ে মানুষের সত্তা। সেই বৃহৎ সত্তার সঙ্গে যে পরিমাণে সামঞ্জস্য ঘটে ব্যক্তিগত মানুষ সেই পরিমাণে যথার্থ মানুষ হয়ে ওঠে। (রবীন্দ্রনাথ  ঠাকুর)
----------------------------------------------------------
সংকলক - রূম্পা প্রতিহার 
----------------------------------------------------------
ক্লিক করে পড়ুন। 
বর্তমান করোনা পরিস্থিতিতে কী করবেন কী করবেন না!! জরুরি পরামর্শের লক্ষ্যে কলম ধরলেন স্বনামধন্য চিকিৎসক ডাঃ দিবাকর সামন্ত।



Post a Comment

0 Comments