জ্বলদর্চি

২ নভেম্বর ২০২০

Today is the 2 November, 2020
আজকের দিন
বাংলায়--- ১৬ কার্তিক সোমবার ১৪২৭

আজ, সুবিখ্যাত সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের জন্মদিন। প্রথম গল্প জলতরঙ্গ। ১৯৫৯ খ্রিষ্টাব্দে দেশ পত্রিকায় প্রকাশিত হয়। ঘুণপোকা তাঁর প্রথম উপন্যাস। ছোটদের জন্য লেখা তাঁর প্রথম উপন্যাস --মনোজদের অদ্ভুত বাড়ি। শবর দাশগুপ্ত তাঁর সৃষ্ট অন্যতম জনপ্রিয় চরিত্র। 'মানবজমিন' উপন্যাসের জন্য সাহিত্য আকাদেমি পুরস্কারে সম্মানিত হয়েছেন।তাঁর বহু গল্প নিয়ে সিনেমা তৈরি হয়েছে ---আশ্চর্য প্রদীপ, পাতালঘর, মনোজদের অদ্ভুত বাড়ি, গয়নার বাক্স ইত্যাদি। জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। 
আজ, হিন্দি সিনেমার জনপ্রিয় অভিনেতা শাহরুখ খানের জন্মদিন। বিশ্বব্যাপী ৩.২ বিলিয়ন অনুরাগী তাঁর। গণমাধ্যমে "বলিউডের বাদশাহ", "বলিউডের কিং" ও "কিং খান" হিসেবে পরিচিত। আশির দশকের শেষের দিকে বেশ কিছু টেলিভিশন ধারাবাহিকে অভিনয়ের মাধ্যমে তাঁর অভিনয় জীবন শুরু করেন। ১৯৯২ সালে মুক্তিপ্রাপ্ত 'দিওয়ানা' সিনেমার মাধ্যমে তিনি চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ, রবীন্দ্রোত্তর বাংলা সাহিত্যের অন্যতম প্রথিতযশা কবি অরুণ মিত্রের জন্মদিন। ফরাসি ভাষা ও সাহিত্যের খ্যাতনামা অধ্যাপক ও অনুবাদক। তাঁর মৌলিক কাব্যগ্রন্থগুলি হল প্রান্তরেখা, উৎসের দিকে, ঘনিষ্ঠ তাপ, শুধু রাতের শব্দ নয়, প্রথম পলি শেষ পাথর ও খুঁজতে খুঁজতে এতদূর। 'শুধু রাতের শব্দ নয়' কাব্যগ্রন্থটির জন্য ১৯৭৯ সালে রবীন্দ্র পুরস্কারে এবং 'খুঁজতে খুঁজতে এতদূর' কাব্যগ্রন্থটির জন্য ১৯৮৭ সালে সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন।

আজ, আইরিশ লেখক জর্জ বার্নাড ' শ-র প্রয়াণ দিবস। একাধারে প্রাবন্ধিক, উপন্যাসিক এবং ছোট গল্পকার। তাঁর মহৎ গুণ হল সামাজিক বিভিন্ন ধরনের সমস্যাগুলো হাস্যরসের ছদ্মাবরণে তিনি অত্যন্ত দক্ষতার সঙ্গে ফুটিয়ে তুলতে পারতেন। শিক্ষা, বিয়ে, ধর্ম, সরকার, স্বাস্থ্যসেবা এবং শ্রেণী-সুবিধা ইত্যাদি ছিল তাঁর লেখার বিষয়বস্তু। ১৯২৫ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছিলেন।

আজ, ইতালীয় চলচ্চিত্র পরিচালক পাসোলিনির প্রয়াণ দিবস। পুরো নাম পিয়ের পাওলো পাসোলিনি। একাধারে সাংবাদিক, দার্শনিক, ভাষাবিদ, ঔপন্যাসিক, নাট্যকার, চলচ্চিত্র নির্মাতা, সংবাদপত্রের কলাম লেখক, অভিনেতা, চিত্রকর ও রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে খ্যাতি অর্জন করেছিলেন। সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রের এক অনন্যসাধারণ সমন্বয় তাঁকে বেশ বিতর্কিতও করে তুলেছিল। ১৯৭৫ সালের আজকের দিনে রোমের কাছে এক সমুদ্রতীরে তাঁকে নির্মম ভাবে হত্যা করা হয় তাঁরই গাড়ির নীচে কয়েকবার পিষ্ট করে।
আজ, ভারতীয় চিকিৎসক ও অধ্যাপক মহেন্দ্রলাল সরকারের জন্মদিন। ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কালটিভেশন অফ সাইন্স-এর প্রতিষ্ঠাতা- যে প্রতিষ্ঠানটি  ভারতে বিজ্ঞান প্রসারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাঁর পরামর্শে সরকারি বিবাহবিধি প্রণয়নে মেয়েদের বিবাহের বয়স ন্যূনপক্ষে ১৬ বছর নির্ধারণ করা হয়েছিল। ১৮৮৮ সালে বঙ্গীয় প্রাদেশিক সম্মেলনে তিনি সভাপতিত্ব করেছিলেন।

আজ, বাঙালি আইনজীবী সমাজকর্মী, ভাষা সৈনিক ধীরেন্দ্রনাথ দত্তের জন্মদিন। তাঁর পরিচিতি মূলত একজন রাজনীতিবিদ হিসেবে। দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের আহ্বানে তিনি তিন মাসের জন্য আইন ব্যবসা স্থগিত রেখে অসহযোগ আন্দোলনে যোগ দেন। ১৯৩৭ সালে তিনি বঙ্গীয় ব্যবস্থাপক সভার সদস্য নির্বাচিত হন। বঙ্গীয় প্রজাস্বত্ব আইন সংশোধন, বঙ্গীয় কৃষিঋণ গ্রহীতা ও বঙ্গীয় মহাজনি আইন পাসের সাথে তিনি যুক্ত ছিলেন। তিনি ১৯৪২ সালে ভারত ছাড় আন্দোলনে যোগ দেন। ব্রিটিশ বিরোধী কার্যকলাপের জন্য তিনি বেশ কয়েকবার গ্রেফতার হয়ে কারাদণ্ড ভোগ করেন।

মনীষী উবাচ :

চলুন আজকের দিনটাকে আমরা উৎসর্গ করি, যাতে আমাদের সন্তানরা কালকের দিনটাকে উপভোগ করতে পারে।(এ.পি.জে.আবদুল কালাম)
______________________________
সংকলক - রুম্পা প্রতিহার 
------------------------------------------------
প্রকাশিত।  ক্লিক করে পড়ুন। 
গ্যালারি থেকে Arena -3
'সাদা কালো ব্রিগেডের একটি জয় এবং জবাব'/অভিনন্দন মুখোপাধ্যায় 

জ্বলদর্চি পেজ-এ লাইক দিন।👇


Post a Comment

0 Comments